ওজন কমাতে কিংবা ফুসফুস ভালো রাখতে নিয়মিত জগিং করুন, রইল জগিং-এর উপকারীতা

ব্যায়াম মানুষকে শারীরিক (Physical) ও মানসিক (Mental) ভাবে সুস্থ রাখে। সঙ্গে মুক্তি পেতে সাহায্য করে যে কোনও কঠিন রোগ রেখে। এবার থেকে সুস্থ থাকতে চাইলো রোজ জগিং করতে পারেন। মাত্র ৩০ মিনিট জগিং (Jogging) যে কোনও মানুষকে সুস্থ থাকতে সাহায্য করে। আজ রইল জগিং-এর ৫টি উপকারের হদিশ।    

Sayanita Chakraborty | Published : Mar 7, 2022 10:03 AM IST / Updated: Mar 07 2022, 03:36 PM IST

সুস্থ থাকতে শরীরচর্চার (Exercise) কোনও বিকল্প নেই। সকালে মাত্র ৩০ মিনিট ব্যায়াম মানুষকে শারীরিক (Physical) ও মানসিক (Mental) ভাবে সুস্থ রাখে। সঙ্গে মুক্তি পেতে সাহায্য করে যে কোনও কঠিন রোগ রেখে। এবার থেকে সুস্থ থাকতে চাইলো রোজ জগিং করতে পারেন। মাত্র ৩০ মিনিট জগিং (Jogging) যে কোনও মানুষকে সুস্থ থাকতে সাহায্য করে। আজ রইল জগিং-এর ৫টি উপকারের হদিশ।    

ওজন কমান
ওজন কমাতে চাইলে রোজ সকালে অন্তত ৩০ মিনিট জগিং করুন। ওজন কমাতে (Weight Loss) হাঁটা বেশ উপকারী। এবার হাঁটার সঙ্গে জগিং করুন। দেখবে, অল্প দিনেই পার্থক্য বুঝতে পারবেন। ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিনে প্রকাশিত রিপোর্ট অনুসারে, যারা রোজ ৪.৮ কিমি জগিং করেন, তারা অন্যদের তুলনা ৯.৪ শতাংশ দ্রুত হারে ওজন কমাতে পার। 

হাড়ের শক্তি বাড়ে
হাড়ের শক্তি (Strong Bone) বাড়ে জগিং করলে। পুরুষ মহিলা উভয়ই একটা বয়সের পর হাড়ের শক্তি কমে যায়। এই সমস্যায় বেশি ভোগেন মহিলারা বিশেষ করে। এক্ষেত্রে সমস্যা থেকে মুক্তি পেতে জগিং করতে পারেন। এতে হাড় যেমন শক্ত হবে। তেমনই পাবেন টোনড মাসেল। 

ডিপ্রেশন থেকে মুক্তি
ডিপ্রেশন (Depression) থেকে মুক্তি পেতে পারেন নিয়মিত জগিং করলে। গবেষণায় দেখা গিয়েছে, জগিং করলে মানসিক স্বাস্থ্য ভালো থাকে। এটা এক ধরনের অ্যারোবিক্স এক্সারসাইজ। যা স্ট্রেস (Stress) থেকে মুক্তি দিতে পারে। তাই মন ভালো রাখতে চাইলে ও ডিপ্রেশন মুক্ত থাকতে চাইলে নিয়মিত এক্সারসাইজ করুন। 

ফুসফুস ও হার্ট ভালো থাকে
সুস্থ থাকতে চাইলে প্রতিদিন এক্সারসাইজ করুন। রোজ সকালে অন্তত ৩০ মিনিট করে জগিং করুন। সপ্তাহে অন্তত ৫ দিন এই এক্সারসাইজ (Exercise) করবেন। এতে ফুসফুস ভালো থাকবে। সঙ্গে ভালো থাকবে হার্ট। জগিং করলে শরীরে সঠিক পরিমাণ অক্সিজেন পৌঁছায়, ঝড়ে যায় বাড়তি মেদ। ফলে যে কোনও রোগের ঝুঁকি করে এই এক্সারসাইজে। 

মেরুদন্ডের ভালো রাখে
শারীরিক সুস্থতা অনেকাংশে নির্ভর করে মেরুদন্ডের ওপর। বর্তমানে সকলেই প্রায় দীর্ঘক্ষণ একভাবে বসে কাজ করেন। এতে মেরুদন্ডের (Spine) নানান ক্ষতি হয়। এবার থেকে  নিয়মিত জগিং করুন। জগিং করলে মেরুদন্ডের ভালো থাকে। এতে মেরুদন্ড নমনীয় হয়। ফলে, ব্যাক পেইনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। সঙ্গে দূর হবে ঘাড়ে ব্যথার সমস্যাও। 

আরও পড়ুন- লাভ ম্যারেজের পরও সঙ্গীর সঙ্গে অশান্তি, এই বিষয়গুলো মাথায় রেখে সহজ করুন জীবনকে

আরও পড়ুন- শূন্যপদে সহকারী অধ্যাপক নিয়োগ করবে দিল্লি বিশ্ববিদ্যালয়, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- আন্তর্জাতিক নারী দিবসে নারীকে জানান সম্মান, রইল ১০টি সেরা শুভেচ্ছা বার্তার হদিশ
 

Share this article
click me!