উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, প্রতিদিনের ডায়েটে রাখুন এই ৫ ফল

উচ্চ রক্তচাপের রোগীদের বেশি লবণ, মিষ্টি ও চর্বিযুক্ত খাবার খাওয়া উচিত নয়। এ ধরনের খাবার খেলে রক্তচাপ বাড়তে পারে। আপনি যদি আপনার ডায়েটে কিছু ফল, শাকসবজি, গোটা শস্য এবং চর্বিহীন প্রোটিন অন্তর্ভুক্ত করেন, তাহলে আপনি রক্তচাপকে স্বাভাবিক করতে পারবেন।
 

deblina dey | Published : Mar 6, 2022 11:43 AM IST

উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসারের সমস্যা আজকাল খুব সাধারণ হয়ে উঠেছে। ৪০ বছরের কম বয়সীরাও এই রোগে আক্রান্ত। খারাপ জীবনযাপন এবং মানসিক চাপের কারণে রক্তচাপ বেড়ে যায়। উচ্চ রক্তচাপ তরুণদের মধ্যে সবচেয়ে সাধারণ রোগগুলির মধ্যে একটি। উচ্চ রক্তচাপও শরীরে হার্ট সংক্রান্ত সমস্যা সৃষ্টি করে। যাই হোক, আপনি আপনার জীবনধারা পরিবর্তন করে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারেন। উচ্চ রক্তচাপের রোগীদের বেশি লবণ, মিষ্টি ও চর্বিযুক্ত খাবার খাওয়া উচিত নয়। এ ধরনের খাবার খেলে রক্তচাপ বাড়তে পারে। আপনি যদি আপনার ডায়েটে কিছু ফল, শাকসবজি, গোটা শস্য এবং চর্বিহীন প্রোটিন অন্তর্ভুক্ত করেন, তাহলে আপনি রক্তচাপকে স্বাভাবিক করতে পারবেন।
যেসব খাবার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে
১) সাইট্রাস ফল- উচ্চ রক্তচাপ রোগীদের ডায়েটে অবশ্যই সাইট্রাস ফল অন্তর্ভুক্ত করতে হবে। সাইট্রাস ফল রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে। সাইট্রাস ফল ভিটামিন, খনিজ এবং অনেক পুষ্টি ধারণ করে। যা আপনার হার্টকে সুস্থ রাখে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।
২) কলা- যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদেরও খাবারে কলা খাওয়া উচিত। কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যা সোডিয়ামের প্রভাব কমায়। এর ফলে রক্ত ​​কণিকার চাপ কমে যায় এবং উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।
৩) কিউই- উচ্চ রক্তচাপের রোগীদের জন্য কিউই খুবই উপকারী। কিউই রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। কিউইতে রয়েছে ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম, যা উচ্চ রক্তচাপের সমস্যা কমায়। কিউই খাওয়া হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে।
৪) তরমুজ- রক্তচাপ বেশি হলে অবশ্যই ডায়েটে তরমুজ অন্তর্ভুক্ত করুন। তরমুজে অ্যামিনো অ্যাসিড, পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন এ, লাইকোপিনের মতো উপাদান রয়েছে যা উচ্চ রক্তচাপ কমায়। তরমুজে রয়েছে পটাশিয়াম, যা ব্যায়ামের সময় রক্তচাপ নিয়ন্ত্রণ করে।
৫) জাম- জাম প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। জামুনে উপস্থিত অ্যান্থোসায়ানিন অ্যান্টিঅক্সিডেন্ট রক্তে নাইট্রিক অক্সাইডের মাত্রা বাড়ায়। বেরি খেলে রক্তচাপ কমে।

আরও পড়ুন- ওজন কমানো থেকে হার্ট সুস্থ রাখতে, জেনে নিন মৌরির অব্যর্থ ৬ উপকারিতা

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল করতে এবং ব্রণ দূর হবে মুলতানি মাটির গুণে, রইল প্যাকের হদিশ

আরও পড়ুন- মধ্যরাতের পেটপুজোয় বাড়তে পারে ব্লাড সুগারের মাত্রা, জানুন কী ধরনের খাবার তালিকায় রাখবেন

Share this article
click me!