PCOS-এর সমস্যায় জর্জরিত, কী খাবেন এবং কী বাদ দেবেন, জেনে নিন বিশেষজ্ঞদের মতামত

  • পলিসিস্টিক ডিম্বাশয় সিন্ড্রোম কি
  • কী খাওয়া উচিত 
  • কী খাওয়া এড়ানো উচিত
  • জেনে নেওয়া বিশেষজ্ঞদের মতামত

deblina dey | Published : Sep 15, 2020 10:13 AM IST

পলিসিস্টিক ডিম্বাশয় সিন্ড্রোম বা PCOS (পিসিওএস) একটি অন্তঃস্রাব-সম্পর্কিত রোগ। ১৫ থেকে ৪৫ বছরের মধ্যে মহিলাদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। মহিলার এক বা উভয় ডিম্বাশয়ের মধ্যেই ছোট ছোট ফলিকল বা সিস্ট তৈরি হয় এবং এই সিস্টগুলি তৈরির কারণটি মহিলার দেহে দুটি হরমোনের অত্যধিক উত্পাদন - প্রথম- পুরুষ হরমোন অ্যান্ড্রোজেন এবং দ্বিতীয় - ইনসুলিন। শুধু এটিই নয়, ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের উত্পাদনও হ্রাস পায়, যার কারণে মহিলার ঋতুচক্রও ক্ষতিগ্রস্থ হয়।

আরও পড়ুন- ডায়েটে থাকা সত্ত্বেও কিছুতেই কমছে না পেটের ফোলাভাব, অব্যর্থ এই ৬ টোটকা করবে সমস্যা

যেহেতু পিসিওএসের সমস্যা হরমোনগুলির ভারসাম্যহীনতার কারণে ঘটে, তাই এই রোগে আক্রান্ত হলে, ডায়েট উন্নত করা প্রয়োজন। এই রোগের চিকিত্সার সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হল সুষম ডায়েট। খাওয়া-দাওয়া সম্পর্কিত অনেকগুলি বিষয় রয়েছে যা পিসিওএসের লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করতে পারে। আবার এমন কিছু খাদ্য রয়েছে যা ঘন ঘন খাওয়ার ফলে আপনার রোগটিকে আরও খারাপ করে তুলতে পারে। এমন পরিস্থিতিতে যদি কোনও মহিলার পিসিওএস সমস্যা হয় তবে তাদের কী খাওয়া উচিত এবং কী এড়ানো উচিত তা জেনে নেওয়া প্রয়োজন এই বিষয়ে বিশেষজ্ঞদের মতামত।

আরও পড়ুন- মাত্র ৩০ দিনে ওজন তো কমবেই বাড়বে প্রতিরোধ ক্ষমতাও, শুধু জলে মেশান এই উপাদান

১) ফাইবার সমৃদ্ধ খাওয়া
আঁশযুক্ত বা ফাইবার সমৃদ্ধ খাবার ইনসুলিন নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই উচ্চ ফাইবারযুক্ত খাবার খান। ফলমূল ও শাকসবজি, শস্যদানা, ডাল ইত্যাদি। এগুলি ছাড়াও, আপনি ব্লুবেরি, স্ট্রবেরি, আপেল, পেঁপে, কমলা এবং মরসুমী লেবু, তরমুজ, ডালিম, টমেটো, ব্রোকলি, ফুলকপি, টাটকা শাক, কুমড়ো, ক্যাপসিকাম এবং মটরশুটি জাতীয় শাক বার্লি, ওটস, ব্রাউন রাইস, ওটমিল, রাগি, জোয়ার, ছোলা, সয়া বিন ইত্যাদি খাদ্য তালিকায় রাখা উচিত।

২) ফ্যাটলেস প্রোটিন
উচ্চ প্রোটিনযুক্ত ডায়েটগুলি দেহে অ্যান্ড্রোজেন এবং টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে আনতে সহায়তা করে। তবে চর্বিযুক্ত উপাদানগুলি রেড মিট এবং প্রাণীজ প্রোটিনেও বেশি থাকে যা ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দিতে পারে। সুতরাং, পিসিওএসে আক্রান্ত মহিলাদের তাদের প্রোটিন গ্রহণের জন্য চর্বিবিহীন প্রোটিনের উপর নির্ভর করতে হবে। সুতরাং পিসিওএস ডায়েটে মুরগি, ডিম, সালমন ফিশ, সার্ডাইন ফিশ, টুনা ফিশ, তোফু, টার্কি ইত্যাদি অন্তর্ভুক্ত করা উচিত।

আরও পড়ুন- রাতে দেরি করে খাওয়া স্বাস্থ্যের উপর তা কতটা প্রভাব ফেলে, জেনে নিন বিশেষজ্ঞদের মত

৩)  অ্যান্টি-ইনফ্ল্যামেটরি খাবার

প্রদাহ অর্থাত্ অভ্যন্তরীণ প্রদাহ এবং জ্বালা সমস্যা পিসিওএসের একটি অঙ্গ। তাই খাদ্যতালিকায় প্রদাহ-প্রতিরোধী খাবার অন্তর্ভুক্ত করা খুব গুরুত্বপূর্ণ। গ্রিন টি এবং ব্ল্যাক টিতে শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে। এ ছাড়া আদা, কাঁচা হলুদ, গোলমরিচ, তেজপাতা, মৌরি, সেলারি, জিরা, ধনে, লবঙ্গ, দারুচিনি, বিট নুন, থাইম ইত্যাদি মশলাও ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে।

৪) স্বাস্থ্যকর ফ্যাট

পিসিওএস-এ আক্রান্ত মহিলাদের তাদের ডায়েটে ওমেগা -থ্রি ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবারগুলি অন্তর্ভুক্ত করা উচিত। উদাহরণস্বরূপ, ম্যাক্রেল ফিশ, টুনা, স্যামন, স্টারজন, সার্ডাইন ফিশ, আখরোট, চিয়া সিডস, অ্যাভোকাডো, জলপাই তেল ইত্যাদি অন্তর্ভুক্ত করুন।

৫) যে খাদ্যগুলি খাবেন না-

পিসিওএস-এর সমস্যা থাকলে কিছু খাবার তালিকা থেকে বাদও দিতে হবে। পিসিওএসে-এ আক্রান্ত মহিলাদেরও স্থূলত্ব, ওজন বৃদ্ধি, ডায়াবেটিস ইত্যাদির ঝুঁকি বেশি থাকে। তাই খাদ্য তালিকা থেকে অবশ্যই দূরে রাখুন এগুলি-

চিনি -  মিষ্টি এবং মিষ্টান্ন বা প্রক্রিয়াজাত খাবার যেমন চিপস, মাফিনস, ব্রেড ইত্যাদি। এগুলির সবগুলিতেই উচ্চ পরিমাণে চিনির পরিমাণ রয়েছে এবং চিনি বেশি পরিমাণে গ্রহণের ফলে রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে এবং ইনসুলিনের মাত্রাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। চিনি এবং ফলের রস পান করাও এড়ানো উচিত, কারণ এটি ওজন বাড়ানোর কারণও হতে পারে।

কার্বোহাইড্রেট- যে কার্বোহাইড্রেটগুলিতে ফাইবার থাকে না তা ইনসুলিনের মাত্রাও বাড়ায় এবং অতিরিক্ত খাবার গ্রহণও স্থূলত্ব এবং ওজন বৃদ্ধির ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। সাদা ভাত এবং আলু জাতীয় জিনিসের উচ্চ গ্লাইসেমিক সূচক থাকে, তাই এমন একটি ডায়েট তৈরি করা উচিত যাতে গ্লাইসেমিক সূচক কম থাকে।

ভাজা খাবার-  ভাজা খাবারে ফ্যাট এবং ক্যালোরি বেশি থাকে, যার ফলে ওজন বাড়তে পারে। এই জিনিসগুলি খাওয়ার ফলে পিসিওএসের লক্ষণগুলি আরও খারাপ হতে পারে এবং পরিচালনা করা কঠিন হতে পারে।

Share this article
click me!