আপনি মানসিক ভাবে অসুস্থ কি না জানিয়ে দেবে এই ৩ লক্ষণ

প্রায় ১০ কোটি ৫০ লক্ষ মানুষ কোনও না কোনও মানসিক রোগে ভুগছেন। প্রতি ষষ্ঠ ভারতীয়ের মানসিক স্বাস্থ্যের জন্য সাহায্যের প্রয়োজন রয়েছে। একজন মানুষের মানসিক রোগী হওয়ার পেছনে অনেকগুলো কারণ দায়ী, আসুন জেনে নেওয়া যাক সেগুলো কি কি।
 

Web Desk - ANB | Published : Jul 2, 2022 7:54 AM IST

মানসিক স্বাস্থ্য, জীবনের মানের প্রধান নির্ধারক, সামাজিক স্থিতিশীলতারও ভিত্তি, যে সমাজে মানসিক রোগীর সংখ্যা বেশি, সেখানে ভারতের সিস্টেম এবং উন্নয়নের উপর বিরূপ প্রভাব পড়ে। কথা হচ্ছে, জাতীয় মানসিক স্বাস্থ্য সমীক্ষা ২০১৫-১৬ অনুসারে, ১৮ বছরের বেশি বয়সী ভারতের জনসংখ্যার ১০.৬ শতাংশ, অর্থাৎ প্রায় ১০ কোটি ৫০ লক্ষ মানুষ কোনও না কোনও মানসিক রোগে ভুগছেন। প্রতি ষষ্ঠ ভারতীয়ের মানসিক স্বাস্থ্যের জন্য সাহায্যের প্রয়োজন রয়েছে। একজন মানুষের মানসিক রোগী হওয়ার পেছনে অনেকগুলো কারণ দায়ী, আসুন জেনে নেওয়া যাক সেগুলো কি কি।

অত্যধিক খাওয়া - 
নেতিবাচক চিন্তাভাবনা এবং অতিরিক্ত খাওয়ার অভ্যাস মানসিক সমস্যা সূচনার কারণ হতে পারে। কারণ মানসিক অসুস্থতার প্রধাণ লক্ষণগুলির মধ্যে রয়েছে অতিরিক্ত খাওয়া। একবারে খুব বেশি খাওয়া এবং পরে অনুভব করা যে আপনি বেশি খাবার খেয়ে ফেলেছেন। এই ঘটনা যদি বারবার ঘটে তার অর্থ আপনি ইটিং ডিসঅর্ডার-এর শিকার। এই মানসিক অসুস্থতাকে ইটিং ডিসঅর্ডার বলা হয়, অতিরিক্ত খাওয়ার ফলে ওজন বৃদ্ধি পাবে। যা প্রক্রিয়ায় আপনার শারীরিক স্বাস্থ্যও নষ্ট করে, যে কারণে মোটা লোকেরা প্রায়শই মানসিক অসুস্থতায়ও ভোগেন।

অতিরিক্ত ঘুম - 
হাইপারসোমনিয়া হল একটি ঘুমের ব্যাধি যার কারণে একজন ব্যক্তির দিনে প্রচুর ঘুম হয়। অনেক সময় তিনি সম্পূর্ণ স্বস্তি অনুভব করতে সক্ষম হন, এমন পরিস্থিতিতে ঘুমের অভাব পূরণ না হলে তা মানসিক রোগে পরিণত হয়। 

সাইকোটিক ডিজঅর্ডার - 
সাইকোটিক ডিজঅর্ডারে আপনার সচেতনতা এবং চিন্তা করার ক্ষমতা কমিয়ে দেয়, এর সবচেয়ে সাধারণ লক্ষণ হল, এর কারণে আপনার বিভ্রান্ত হতে শুরু করেন, এবং বসে থাকতে থাকতে অন্য কোথাও হারিয়ে যান, এতে ব্যক্তিটির বিভ্রান্ত হয়। কাল্পনিক শব্দ এবং ছবি দেখতে পায়। অভিজ্ঞ, এবং সে সেই চিন্তাধারা অনুযায়ী জীবনযাপন শুরু করে।

Share this article
click me!