গানের তালে এক্সারসাইজ করুন, যোগা করার সময় গান শুনলে মিলবে একাধিক উপকার

শরীর সুস্থ রাখতে যোগা করার উপকারীতা সকলেরই জানা। কোনও ব্যক্তিকে শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে সাহায্য করে থাকে যোগা। এই যোগা করার সময় বিশেষ মনঃসংযোগ দিতে হয়। এবার থেকে যোগা করার সময় গান চালান। এতে মিলবে একাধিক উপকার। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : Jul 2, 2022 5:46 AM IST

শরীর চর্চার সময় গান শুনে থাকেন অনেকে। কানে হেডফোন লাগিয়ে হাঁটা নতুন কথা নয়। তেমনই মিউজিক চালিয়ে অনেকে জুম ডান্স করে থাকেন। এবার থেকে যোগা করতেও গান চালান। শরীর সুস্থ রাখতে যোগা করার উপকারীতা সকলেরই জানা। কোনও ব্যক্তিকে শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে সাহায্য করে থাকে যোগা। এই যোগা করার সময় বিশেষ মনঃসংযোগ দিতে হয়। এবার থেকে যোগা করার সময় গান চালান। এতে মিলবে একাধিক উপকার। জেনে নিন কী কী। 

যোগা করার সময় গান শুনলে মেজাজ উন্নত হবে। যোগব্যায়ামে করলে শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় থাকে। এই সময় মনে ইতিবাচক চিন্তা থাকা খুবই প্রয়োজন। ব্যায়াম করার সময় মেজাজ খারাপ থাকলে ব্যায়ামে উপকার মিলবে না। তাই গান চালাতে পারেন। 

যোগাতে একাগ্রতা বাড়বে গান শুনলে। এই সময় মৃদু সঙ্গীত চালিয়ে দিন। ব্যায়াম করার সময় মন শান্ত করার প্রয়োজন। একাগ্রতা বাড়লে যোগা ভালো হবে। ফলে মিলবে সুফল। 

হয়তো অনেকে নিয়ম করে যোগা করেন। কিন্তু, সেই সময় মনে চলতে থাকে অন্য টেনশন। ব্যায়াম করার সময় সব চিন্তা ভুলে শুধু ব্যায়ামে মন দেওয়া দরকার। আর এটা সম্ভব সঙ্গীতের সাহায্যে। এবার থেকে যোগা করার সময় গান চালান। এতে মানসিক সুস্বাস্থ্য বজায় থাকবে। 

আসলে যোগাকে শারীরিক ও মানসিক ব্যায়াম ও আধ্যাত্মিক অনুশীলন বলে মনে করা হয়। যোগের উৎপত্তি হাজার হাজার বছর আগে। বেদ অনুসারে, ভগবান শিব ছিলেন প্রথম যোগী। তিনি যোগ সম্পর্কে তাঁর জ্ঞান সপ্ত ঋষিদের কাছে স্থানান্তরিত করেন। এই ভাবে ধীরে ধীরে তা বিশ্ব ব্রক্ষ্মান্ডে ছড়িয়ে পড়ে। নিয়মিত যোগা করলে মুক্তি পেতে পারেন একাধিক কঠিন রোগ থেকে। শরীর ও মন সুস্থ রাখতে যোগা করা কতটা প্রয়োজন তা প্রায় সকলেরই জানা। সে কারণে সকল ব্যস্ততার মাঝে সময় বের করে বহু মানুষ নিয়মিত যোগা করেন। এবার যোগা করার সময় গান চালান। গবেষণায় দেখা গিয়েছে, যোগার সময় মৃদু মিউজিক শুনলে শারীরিক ও মানসিক উভয় সুস্বাস্থ্য বজায় থাকবে। তাই রোজ গানের তালে এক্সারসাইজ করুন। এতে মনযোগ যেমন বৃদ্ধি পাবে তেমনই সকল চিন্তা থেকে মুক্তি পাবেন। যোগাতে একাগ্রতা বৃদ্ধি পেলে ব্যায়ামের উপকারীতা পাবেন।

আরও পড়ুন- এবছর পুজোয় গন্তব্য হোক রোম, ভ্যাটিকান সিটির আদলে তৈরি হচ্ছে শ্রীভূমির পুজো মন্ডপ

আরও পড়ুন- ধূমপান ব্যঘাত ঘটাচ্ছে সৌন্দর্যে, চুল পড়া থেকে টাকের কারণ হতে পারে এই অভ্যেস

আরও পড়ুন- অজ্ঞাত উড়ন্ত বস্তুর অস্তিত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে পালিত হচ্ছে UFO দিবস, রইল নেপথ্যের কাহিনি

  
 

Share this article
click me!