রইল ক্ষত নির্মূলের উপায়, এই পাঁচ উপায় পোড়ার জ্বালা ও দাগ থেকে মুক্তি মিলবে

রান্না করতে গেলে হাত পুড়বে না কিংবা হাতে দাগ হবে না, তা এক প্রকাশ অসম্ভব। তেল ছিটকে হাতে দাগ হয়ে যায়। কিংবা অন্য কোনও কারণে ত্বক পুড়ে যেতেই পারে। আজ রইল ক্ষত নির্মূল উপায়। এই পাঁচ ঘরোয়া উপকরণে পোড়ার জ্বালা ও দাগ থেকে মুক্তি পান। জেনে নিন কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Jul 2, 2022 7:06 AM IST

রান্না করতে গেলে হাত পুড়বে না কিংবা হাতে দাগ হবে না, তা এক প্রকাশ অসম্ভব। রান্নার করতে গিয়ে যতই সতর্ক থাকুন একটু আদটু ছ্যাঁকা খেয়ে থাকেন অনেকে। আবার তেল ছিটকে হাতে দাগ হয়ে যায়। এই দাগ সব সময় সৌন্দর্যের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। যতই দামি পোশাক পরুন আর সুন্দর করে সাজুন, তার সঙ্গে হাতে এমন পোড়ার দাগ লাগলে সব সাজই মাটি হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে রইল ঘরোয়া টোটকা। আজ রইল ক্ষত নির্মূল উপায়। এই পাঁচ ঘরোয়া উপকরণে পোড়ার জ্বালা ও দাগ থেকে মুক্তি পান। জেনে নিন কী করবেন। 

মধু ব্যবহার করতে পারেন। এতে অ্যান্টিবয়োটিক উপাদান। এতে থাকা  অ্যান্টি অক্সিডেন্ট উপাদান পোড়ার সমস্যা দূর করবে। হাত পুড়ে গেলে তার ওপর মধু লাগান। এতে উপকার পাবেন। মেনে চলুন এই টোটকা।
ব্যবহার করতে পারেন টি ব্যাগ। চা পাতায় প্রচুর পরিমাণ টনিক অ্যাসিড থাকে। ক্ষত স্থানে টি ব্যাগ দিন। ২ থেকে ৩ বার ব্যবহৃত টি ব্যাগ ফেলে দেবেন না। তা ঠান্ডা করে নিন। এবার পোড়ার ওপর রাখুন সেই টি ব্যাগ। উপকার পাবেন এই টোটকা মেনে মেনে। 

নারকেল তেল লাগাতে পারেন। ১ থেকে ২ চা চামচ নারকেল তেল নিন। এবার ত্বকের পোড়া অংশের ওপর লাগাতে পারেন এই নারকেল তেল। ত্বকে এটি শুষে নেওয়ার পর্যন্ত অপেক্ষা করুন।

দুধ দিতে পারেন পোড়া অংশের ওপর। এতে আছে জিঙ্ক ও প্রোটিন। হাফ কাপ দুধ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এবার ক্ষতের ওপর দিন এই দুধ। ২ ঘন্টা পর্যন্ত অপেক্ষা করুন। এতে উপকার পাবেন। 

ভিনিগারের ব্যবহারে মুক্তি পাবেন ক্ষত থেকে। একটি পাত্রে ভিনিগার ও জল নিন। এবার ক্ষেতের ওপর দিন সেই ভিনিগার মিশ্রিত জল। দিন ২ থেকে ৩ বার ব্যবহার করুন এই মিশ্রণটি। মুহূর্তে উপকার পাবেন। 

এছাড়াও ক্ষতের স্থানে লাগাতে পারেন অ্যালোভেরা জেল। কিংবা দিতে পারেন টুথপেস্ট। এতে উপকার পাবেন। তেমনই ব্যবহার করতে পারেন বেকিং সোডা। এবার থেকে এই ঘরোয়া উপকরণের সাহায্যে পোড়ার জ্বালা ও দাগ থেকে মুক্তি পান। রইল ক্ষত নির্মূল উপায়। ওষুধ তো ব্যবহার করবেনই। তার আগে ব্যবহার করুন এই টোটকা।  

আরও পড়ুন- গানের তালে এক্সারসাইজ করুন, যোগা করার সময় গান শুনলে মিলবে একাধিক উপকার

আরও পড়ুন- ধূমপান ব্যঘাত ঘটাচ্ছে সৌন্দর্যে, চুল পড়া থেকে টাকের কারণ হতে পারে এই অভ্যেস

আরও পড়ুন- অজ্ঞাত উড়ন্ত বস্তুর অস্তিত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে পালিত হচ্ছে UFO দিবস, রইল নেপথ্যের কাহিনি

Share this article
click me!