এই মর্নিং ড্রিংকটি ডায়াবেটিস রোগীদের জন্য একটি প্রতিষেধক, জেনে নিন কীভাবে পান করবেন

একবার ডায়াবেটিস হলে, সারা জীবন রক্তে শর্করার মাত্রা কীভাবে নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে দুশ্চিন্তা থাকে। তবে আপনি যদি সকালে ঘুম থেকে উঠে বিশেষ কোনও পানীয় পান করেন তাহলে আপনার স্বাস্থ্য ভালো থাকবে।
 

Web Desk - ANB | Published : May 30, 2022 9:21 AM IST / Updated: May 30 2022, 04:09 PM IST

শুধু ভারতেই নয়, গোটা বিশ্বে ডায়াবেটিস মারাত্মক রোগে রূপ নিয়েছে, এর রোগীর সংখ্যা কয়েক কোটি ছাড়িয়েছে। কারও একবার ডায়াবেটিস হলে, সারা জীবন রক্তে শর্করার মাত্রা কীভাবে নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে দুশ্চিন্তা থাকে। তবে আপনি যদি সকালে ঘুম থেকে উঠে বিশেষ কোনও পানীয় পান করেন তাহলে আপনার স্বাস্থ্য ভালো থাকবে।

ডায়াবেটিস রোগীরা প্রতিদিন সকালে বার্লি জল পান করুন
আমরা যবের পানির কথা বলছি, সকালে ঘুম থেকে ওঠার পর তা পান করলে শুধু রক্তে শর্করার মাত্রাই নিয়ন্ত্রণে থাকবে না, সারাদিনে আপনি উদ্যমী বোধ করবেন, পরিপাকতন্ত্র ভালো থাকবে। ওজন কমাতেও সাহায্য করবে। 

বার্লি জলের উপকারিতা
বার্লি জলে ফাইবার, ম্যাগনেসিয়াম, আয়রন, পটাসিয়াম, প্রোটিন এবং ভিটামিন বি৬ এর মতো অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান পাওয়া যায়। এর পাশাপাশি, বার্লিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি ডায়াবেটিসের লক্ষণগুলি কমাতে সহায়তা করে। এই কারণে ডায়াবেটিসের পর জটিলতার আশঙ্কাও কমে।

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা

বার্লি জল প্রস্তুত হবে কিভাবে?
বার্লির পানি আপনি ২টি উপায়ে পান করতে পারেন, প্রথমে বার্লির দানা ছেঁকে এবং ফলের রসের সঙ্গে এই দানা মিশিয়ে পান করুন, যেহেতু যবের জলে ফাইবারের পরিমাণ অনেক বেশি, তাই এটি সবদিক দিয়েই উপকারী। আপনি যখন ফিল্টার করার পরে বার্লি জল পান করেন, তখন এতে ক্যালোরির পরিমাণ প্রথম পদ্ধতির তুলনায় অনেক কম হয়ে যায়। ডায়াবেটিস রোগীদের ছাড়াও, যারা তাদের ওজন কমাতে চান তাদের উপকার করে। 

Share this article
click me!