হার্টের রোগ এখন ঘরে ঘরে, রোগ থেকে বাঁচতে জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন

অল্প বয়সেই এই রোগ বাসা বাঁধছে শরীরে। তবে, জানেন কি অধিকাংশ হার্টের রোগে ভুগছেন নিজের ভুলে। অস্বাস্থ্যকর জীবনযাত্রাই বৃদ্ধি করছে হার্টের রোগ। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে জীবনযাত্রায় যেমন আনতে হয় পরিবর্তন। ওষুধ, নিয়ম মেনে খাওয়া দাওয়া আরও কত কী। তাই আগে থেকে সতর্ক হন। জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন। ঘটবে উন্নতি। 

Sayanita Chakraborty | Published : Aug 14, 2022 3:58 AM IST

গোটা দেশ এখন ব্যস্ত কমেডিয়ান রাজু শ্রীবাস্তবের আরগ্য কামনায়। অত্যন্ত সংকটজনক অবস্থায় রয়েছেন কমেডিয়ান রাজু শ্রীবাস্তব। দিল্লির এক হাসপাতালে চিকিৎসাধীন তিনি। হঠাৎ, হৃদরোগে আক্রান্ত হন কমেডিয়ান। জিমে শরীর চর্চা করার সময় বুকে ব্যথা অনুভব করেন। ট্রে়ডমিলে দৌড়ানোর সময় জ্ঞান হারিয়ে পড়ে যান। শুধু রাজু শ্রীবাস্তব নয়, প্রতি দিন বহু মানুষ আক্রান্ত হচ্ছেন হার্ট অ্যাটাকে। হার্টের রোজ এখন ঘরে ঘরে। অল্প বয়সেই এই রোগ বাসা বাঁধছে শরীরে। তবে, জানেন কি অধিকাংশ হার্টের রোগে ভুগছেন নিজের ভুলে। অস্বাস্থ্যকর জীবনযাত্রাই বৃদ্ধি করছে হার্টের রোগ। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে জীবনযাত্রায় যেমন আনতে হয় পরিবর্তন। ওষুধ, নিয়ম মেনে খাওয়া দাওয়া আরও কত কী। তাই আগে থেকে সতর্ক হন। জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন। ঘটবে উন্নতি। 

হার্ট সুস্থ রাখতে চাইলে সবার আগে প্রয়োজন সঠিক খাদ্যগ্রহণ। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার খান। সবুজ সবজি ও শাক খান। এড়িয়ে চলুন স্যাচুরেটেড ফ্যাট। হার্ট সুস্থ রাখতে রোজ মেনে চলুন এই বিশেষ টিপস। 

নিয়মিত ব্যায়াম করুন। হার্ট ভালো রাখার সব থেকে বড় উপায় হল সঠিক এক্সারসাইজ। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে একটি সমীক্ষা করা হয়। যেখানে জানা যায়, হার্ট ভালো থাকে সঠিক এক্সারসাইজ করলে। তবে, এর আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন। ফিট থাকতে নিয়ম করে এক্সারসাইজ করুন। 

ওজন সঠিক থাকলে হার্ট থাকবে সুস্থ। বাড়তি ওজন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ঘুমে ব্যঘাত, হাঁপানি সহ হৃদরোগের কারণ হতে পারে। তাই মেনে চলুন এই বিশেষ টোটকা। ওজন রাখুন সঠিক। মেদের কারণে শরীরের সব অঙ্গে সঠিক রক্তচলাচল ব্যহত হয়। ধমনীতে সঠিক রক্তচলাচল না হলে হার্ট অ্যাটাক হতে পারে। 

হার্টের রোগ থেকে মুক্তি দিতে পারেন যথেষ্ট ঘুম। রোজ ৬ থেকে ৭ ঘন্টা ঘুমান। এতে শরীর সুস্থ থাকবে। হার্ট সুস্থ থাকে এই পদ্ধতি মেনে চলতে। তেমনই যে কোনও কাজে নতুন উদ্যোগ পাবেন। 

মানসিক চাপ কম থাকলে হার্ট সুস্থ তাকে। হৃদরোগের ঝুঁকি বাড়ে মানসিক চাপের কারণে। বিশেষজ্ঞের মতে, প্রতিটি ব্যক্তির সুস্থ থাকতে প্রয়োজন মানসিক চাপ মুক্ত থাকা। মানসিক চাপের কারণে বাড়ে একাধিক রোগ। এর মধ্যে অন্যতম হল হার্টের রোগ। 
 

আরও পড়ুন- স্বাধীনতা দিবসের আগের দিন সোনা -রূপোর দাম কোথায় ঠেকল,জেনে নিন হলমার্কের দর

আরও পড়ুন- আদৌ কি কফির গুণে কমবে ওজন, জেনে নিন মেদ কমানোর কোন উপাদান আছে কফিতে

আরও পড়ুন- পুষ্টিগুণে ভরপুর বাঙালির প্রিয় মিষ্টি রসগোল্লা, স্বাস্থ্যের জন্য রোজ পাতে রাখতেই পারেন একটি করে

Share this article
click me!