বর্ষার পেটের যাবতীয় সমস্যা দূর হবে এই সহজ উপায়, জেনে নিন কী করবেন

 এবার পেটের সমস্যা দূর করুন ঘরোয়া উপায়। বর্ষার মরশুমের পেটের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন ঘরোয়া উপায়। পেটের গোলযোগ দেখা দিলে তালিকায় রাখুন এই কয়টি খাবার। চুটকিতে দূর হবে সমস্যা। 

Sayanita Chakraborty | Published : Aug 5, 2022 2:57 AM IST

খাওয়া দাওয়ার একটু অনিয়ম হলেই দেখা দিচ্ছে পেটের সমস্যা। এই বর্ষার মরশুম পেট ফোলা, পেট খারাপ, গ্যাসের মতো সমস্যায় অনেকেই ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে একাধিক ওষুধ খেয়ে থাকেন অনেকে। তবে, রোজ রোজ এমন ওষুধ খাওয়া মোটেও ঠিক না। এবার পেটের সমস্যা দূর করুন ঘরোয়া উপায়। বর্ষার মরশুমের পেটের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন ঘরোয়া উপায়। পেটের গোলযোগ দেখা দিলে তালিকায় রাখুন এই কয়টি খাবার। চুটকিতে দূর হবে সমস্যা। 

খেতে পারেন নারকেল জল। এতে আছে ইলেক্ট্রোলাইট ও খনিজ। যা ডিহাইড্রেশনের সমস্যা দূর করে। সঙ্গে এটি চর্বি ও ক্যালোরিতে পরিপূর্ণ। যা বমি বমি ভাব বা ফোলা ভাবের সমস্যা থেকে মপক্তি দেয়। রোজ খেতে পারেন নারকেল জল। এতে শরীর ঠান্ডা থাকবে। সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস। 

খেতে পারেন দই। বর্ষার মরশুমে রোজ দই থেকে শরীর থাকবে সুস্থ। এই সময় জল ও খাদ্যজনিত সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। এই সময় রোজ দই খান। এটি হজমের উন্নতি করে, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সংক্রমণের প্রবণতা কমাতে সাহায্য করে। এটি অন্ত্রের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। তাছাড়া ক্যালসিয়াম, প্রোটিনের ভালো উৎস এটি। যা শরীর রাখে সুস্থ। রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি করে। সকল ঘাটতি পূরণ করে। 

বর্ষার মরশুমে খেতে পারেন হলুদ। এটি কারকিউমিন, অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের অধিকারী। বর্ষার মরশুমে জল ও খাবারের কারণে প্রায়শই পেটের সমস্যা হয়। এই সময় যাবার রোজ হলুদ খান, তারা সুস্থ থাকেন। কাঁচা হলুদ চিবিয়ে খেতে পারেন। অথবা খেতে পারেন হলুদ দুধ। দুটোতেই মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। 

পেটের সমস্যা থেকে মুক্তি পেতে পরিশুদ্ধ জল পান করুন রোজ। জলের মাধ্যমে টক্সিন দূর করা সম্ভব এবং পরিপাককন্ত্র সুস্থ থাকবে। অধিকাংশ এই সময় ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। তার থেকে মিলবে মুক্তি। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। শরীর থাকবে সুস্থ। 

বর্ষা পড়লেই দেখা দেয় সর্দি, কাশির মতো সমস্যা । এর সঙ্গে অধিকাংশই ভোগেন পেটের সমস্যায়। বর্ষার সময় খাওয়া দাওয়ার একটু এদিক ওদিক হলে নয় পেট খারাপ তা না হয় পেটে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। এই সময় সুস্থ থাকতে সঠিক খাদ্যগ্রহণ করুন। রোজ একটি করে ফল খান। সঙ্গে খান সবজি সেদ্ধ। এতে থাকে প্রোটিন, ভিটামিন, মিনারেল সব শরীরের সকল ঘাটতি পূরণ করে শরীর রাখবে সুস্থ।
 

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই কয়টি বিশেষ খাবার, নিয়ন্ত্রণে থাকবে হাইপার টেনশনের সমস্যা

আরও পড়ুন- সপ্তাহখানেকের ব্যবহারে দূর হবে ব্রণ, রইল সাতটি বিশেষ উপাদানের হদিশ

আরও পড়ুন- আচমকাই জ্বালা করে ওঠে পায়ের পাতা? শরীরে বাসা বাঁধতে পারে এই ৮টি রোগ

Share this article
click me!