খাদ্যতালিকায় রাখুন এই কয়টি বিশেষ খাবার, নিয়ন্ত্রণে থাকবে হাইপার টেনশনের সমস্যা

অফিসের চিন্তা, আর্থিক জটিলতা, মূল্য বৃদ্ধি, পারিবারিক সমস্যার মতো কারণে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। আর এই দুশ্চিন্তার কারণে শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। এই কারণে যেমন ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ দেখা দেয়। তেমনই দেখা দেয় হাইপার টেনশনের সমস্যা। সময় থাকতে নিয়ন্ত্রণে আনুন হাইপার টেনশনের সমস্যা। খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার। মিলবে সমস্যা থেকে মুক্তি। দেখে নিন কী কী খাবেন। 

Sayanita Chakraborty | Published : Aug 5, 2022 2:16 AM IST

অল্প বয়সেই একাধিক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ এখন ঘরে ঘরে। এই সমস্যা একবার শরীরে বাসা বাঁধলে সম্পূর্ণ জীবনধরনই বদলে ফেলতে হয়। তাই সকলেরই উচিত সময় থাকতে সচেতন হওয়া। অফিসের চিন্তা, আর্থিক জটিলতা, মূল্য বৃদ্ধি, পারিবারিক সমস্যার মতো কারণে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। আর এই দুশ্চিন্তার কারণে শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। এই কারণে যেমন ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ দেখা দেয়। তেমনই দেখা দেয় হাইপার টেনশনের সমস্যা। সময় থাকতে নিয়ন্ত্রণে আনুন হাইপার টেনশনের সমস্যা। খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার। মিলবে সমস্যা থেকে মুক্তি। দেখে নিন কী কী খাবেন। 

নিয়মিত খান সবুজ সবজি। পালং শাক, লেটুস পাতার মতো সবুজ শাক খাদ্যতালিকায় রাখুন। এতে থাকে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যান্টি অক্সিডেন্ট, ক্যালসিয়ামের মতো উপাদান। এগুলো খেলে শরীর থাকবে সুস্থ। 

খেতে পারেন কলা। রোজ একটি করে কলা খেকে দূর হবে হাইপারটেনশনের সমস্যা। কলাতে আছে প্রচুর পটাসিয়াম। যা রক্তচাপ রাখে নিয়ন্ত্রণে। এটি খেলে অনেক্ষণ পেট ভর্তি লাগে। তাই নিয়মিত খেতে পারেন কলা। 

খেতে পারেন বিট। বিটে আছে নাইট্রিক অক্সাইড। যা রক্তনালীগুলো খুলতে ও প্রবাহ উন্নত করতে সাহায্য করে। রোদ খাদ্যতালিকায় রাখুন বিট। এতে শরীর থাকবে সুস্থ। 

খেতে পারেন রসুন। হাইপারটেনশনের সমস্যা দূর হয় রসুনের গুণে। এটি অ্যান্টি বায়োটিক ও অ্যান্টি ফাঙ্গাস বৈশিষ্ট্যপূর্ণ। এটি নাইট্রিক অক্সাইড বৃদ্ধি করে। পেশি শিথিল করে ও রক্তনালীগুলো প্রসারিত করতে সাহায্য করে রসুন। এতে রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে। তাই রোজ খেতে পারেন রসুন।  


বর্ষা পড়লেই দেখা দেয় একের পর এক শারীরিক জটিলতা। এই সময় সর্দি, কাশির মতো সমস্যা তো আছেই। এর সঙ্গে অধিকাংশই ভোগেন পেটের সমস্যায়। বর্ষার সময় খাওয়া দাওয়ার একটু এদিক ওদিক হলে নয় পেট খারাপ তা না হয় পেটে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। এই সময় সুস্থ থাকতে সঠিক খাদ্যগ্রহণ করুন। রোজ একটি করে ফল খান। সঙ্গে খান সবজি সেদ্ধ। এতে থাকে প্রোটিন, ভিটামিন, মিনারেল সব শরীরের সকল ঘাটতি পূরণ করে শরীর রাখবে সুস্থ। তেমনই, খাদ্যতালিকায় রাখুন এই কয়টি ফল, নিয়ন্ত্রণে থাকবে হাইপার টেনশনের সমস্যা। সঙ্গে প্রচুর জল খান। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়া প্রয়োজন। 
 

আরও পড়ুন- সপ্তাহখানেকের ব্যবহারে দূর হবে ব্রণ, রইল সাতটি বিশেষ উপাদানের হদিশ

আরও পড়ুুন- আচমকাই জ্বালা করে ওঠে পায়ের পাতা? শরীরে বাসা বাঁধতে পারে এই ৮টি রোগ

আরও পড়ুন- শুক্ত থেকে মাংস, সন্দেশ বা মিষ্টি দই, একজরে দেখে নিন বাঙালির রসনাতৃপ্তির ১০ টি পদ
 

Share this article
click me!