Asianet News BanglaAsianet News Bangla

ছেলেরা ভুলেও খাবেন না এই খাবারগুলো, কমতে পারে শুক্রাণুর সংখ্যা, জেনে নিন কী কী

মেয়েদের পিসিওডি, ডিম্বাশয় সংক্রান্ত নানান সমস্যা যেমন দেখা যাচ্ছে। তেমনই ছেলেদের শুক্রাণুর সমস্যা কমে যাচ্ছে। অধিকাংশ ছেলেরা এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন তাদের খাদ্যাভ্যাসের জন্য। আজ রইল কয়টি খাবারের হদিশ। খাদ্যাতালিকা থেকে বাদ দিন এই সকল খাবার। শুক্রাণুর সংখ্যা কমে যাচ্ছে, এই কয়টি খাবারের জন্য।    

Be alert those 5 foods may decrease sperm ABSC
Author
Kolkata, First Published Jun 15, 2022, 8:01 PM IST

আধুনিক হতে গিয়ে আমরা সকলেই রপ্ত করেছি বেশ কিছু অভ্যাস। নিত্যদিন রেস্তোরাঁর খাবার, অনিয়ম, মদ্যপান আর ধূমপানে অভ্যস্ত এখন সকলে। এর সঙ্গে আছে স্ট্রেস। এই সব করতে গিয়ে সকলের শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। সমস্যা দেখা দিচ্ছে সন্তান জন্ম দেওয়ার সময়। মেয়েদের পিসিওডি, ডিম্বাশয় সংক্রান্ত নানান সমস্যা যেমন দেখা যাচ্ছে। তেমনই ছেলেদের শুক্রাণুর সমস্যা কমে যাচ্ছে। অধিকাংশ ছেলেরা এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন তাদের খাদ্যাভ্যাসের জন্য। আজ রইল কয়টি খাবারের হদিশ। খাদ্যাতালিকা থেকে বাদ দিন এই সকল খাবার। শুক্রাণুর সংখ্যা কমে যাচ্ছে, এই কয়টি খাবারের জন্য।    

প্রসেসড মাংস খাবেন না। যেমন সসেজ, হট ডগ, হ্যাম, রোস্ট গরুর মাংস খাবেন না। এই ধরনের খাবারগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই সকল খাবার খেলে শুক্রাণুর সমস্যা কমে যায়। এগুলো আর খাবেন না। 

ছেলেরা ভুলেও ট্রান্স ফ্যাট খাবেন না। এতে হৃদরোগে ঝুঁকি বাড়ে। ২০১১ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে, শুক্রাণুর সংখ্যা কমে যায় ট্রান্স ফ্যাট খেলে। তাই শরীর সুস্থ রাখতে ও শুক্রাণুর সংখ্যা ঠিক রাখতে খাবেন না ট্রান্স ফ্যাট। এতে বাড়তে থাকে শারীরিক জটিলতা। 

ছেলেরা ভুলেও খাবেন না সয়া প্রোডাক্ট। বোস্টনের উর্বরতা ক্লিনিক থেকে ৯৯ জন পুরুষের একটি সমীক্ষা করা হয়েছে। যেখানে জানা গিয়েছে, সয়া গ্রহণে শুক্রাণুর ঘনত্ব কমে যায়। তাই বন্ধ্যাত্বের সমস্যা থেকে দূরে থাকতে চাইলে খাবেন না সয়া প্রোডাক্ট। মেনে চলুন এই বিশেষ টোটকা। 

উচ্চ চর্বিযুক্ত দুগ্ধ জাতীয় প্রোডাক্ট খাবেন না। এতে ক্ষতি হতে পারে শরীরের। এই ধরনের খাবার শারীরিক জটিলতা তৈরি করে। তেমনই এই ধরনের খাবারের জন্য শুক্রাণুর সংখ্যা কমতে থাকে। তাই সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই টোটকা। ভুলেও খাবেন না এই ধরনের খাবার। 

অন্যদিকে, ত্যাগ করুন মদ্যপান করা অভ্যেস। সন্তানের জন্ম দেওয়ার পরিকল্পনা করলে নিজের বদ অভ্যেসগুলো বদল করুন। মদ্যপান করলে শরীরে মারাত্মক ক্ষতি হয়। শুক্রাণুর সংখ্যা কমতে থাকে, সঙ্গে লিভারের সমস্যা দেখা দেয়। তাই নিজে সুস্থ থাকতে ও সুস্থ সন্তানের জন্ম দিতে চাইলে মদ্যপান বন্ধ করুন। তা না হলে বৃদ্ধি পাবে শারীরিক জটিলতা। ত্যাগ করুন ধূমপান ও মদ্যপানের অভ্যেস। 

আরও পড়ুন- সন্তানের মধ্যে শৃঙ্খলাবোধ জাগিয়ে তুলতে মেনে চলুন এই সহজ পথ, রইল চারটি উপায়ের হদিশ

আরও পড়ুন- বছরে এই রোগে প্রাণ হারায় কয়েক হাজার মানুষ, হালকা উপসর্গেই হয়ে যান সর্তক

আরও পড়ুন- Google Map আনছে এক নতুন ফিচার, যা যাত্রাপথের সম্পূর্ণ টোল চার্জ-সহ জানাবে নতুন রুট সম্বন্ধে

Follow Us:
Download App:
  • android
  • ios