ছোটখাটো ভুলে হতে পারে টমেটো ফ্লু, জেনে নিন কিভাবে সুরক্ষিত রাখবেন ছোটদের ও নিজেকে

এই রোগ যাতে ভয়াবহ আকার ধারণ না করে সেজন্য স্বাস্থ্য দফতর এই রোগ প্রতিরোধে সচেতনতামূলক প্রচার চালাচ্ছে। আসুন আমরা টমেটো জ্বর সম্পর্কে বিস্তারিত জানি এবং কীভাবে এটি এড়ানো যায়।
 

Web Desk - ANB | Published : May 14, 2022 9:59 AM IST

ভারতের কেরালার দক্ষিণ রাজ্যের কোল্লাম জেলায় টমেটো জ্বরের ঘটনা বেড়ে যাওয়ায় সবাই অবাক। ৫ বছরের কম বয়সী শিশুরা এই সমস্যার সম্মুখীন হয়। বর্তমানে এই জ্বরের প্রকৃত কারণ সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য পাওয়া না গেলেও এর বিস্তার রোধ করার চেষ্টা চলছে।

টমেটো ফ্লু হওয়ার ফলে বেড়েছে উত্তেজনা
এই রোগ যাতে ভয়াবহ আকার ধারণ না করে সেজন্য স্বাস্থ্য দফতর এই রোগ প্রতিরোধে সচেতনতামূলক প্রচার চালাচ্ছে। আসুন আমরা টমেটো জ্বর সম্পর্কে বিস্তারিত জানি এবং কীভাবে এটি এড়ানো যায়।

টমেটো জ্বর কি?
টমেটো জ্বর হল এক ধরনের ফ্লু যা ছোট বাচ্চাদের আক্রমণ করে। তবে এর প্রকৃত কারণ জানা যায়নি। অনেক বিশেষজ্ঞ এর পেছনে ডেঙ্গু বা চিকুনগুনিয়াকে কারণ হিসেবে উল্লেখ করছেন। এই ধরনের ফ্লুতে শিশুদের ত্বকে লাল ফোসকা দেখা যায়, কখনও কখনও তারা টমেটোর আকারে দেখা দিতে শুরু করে। এই কারণেই একে টমেটো জ্বর বলা হয়। যদিও এই রোগটি খোদ কেরালায় ধ্বংসযজ্ঞ চালাচ্ছে, তবে অন্যান্য রাজ্যগুলিকেও সতর্ক হতে হবে।

কখনও এমন ভুল করবেন না
টমেটো ফ্লু একটি ছোঁয়াচে রোগ যা স্পর্শের মাধ্যমে নির্ধারণ করা হয়, তাই আপনার আশেপাশে এই রোগে আক্রান্ত কেউ থাকলে তার থেকে দূরত্ব বজায় রাখুন এবং বিশেষ করে শিশুদের রোগীর কাছাকাছি আসতে দেবেন না। এই ভুল আপনার সন্তানকে অনেক মূল্য দিতে পারে।

আরও পড়ুন- এই আবহাওয়ায় হাড় মজবুত রাখতে খাদ্যের পাশাপাশি মালিশ করুন এই ৪ তেল দিয়ে

আরও পড়ুন- মশা তাড়ানোর কয়েল বা তেল, মশা নয় আপনার জন্য কতটা ক্ষতিকর জানেন

আরও পড়ুন- বাচ্চার পেটে কৃমি হলে ওষুধ ছাড়াও এই জিনিসগুলো কার্যকর, খাওয়ার সঙ্গে সঙ্গে আরাম পাবে


টমেটো জ্বরের লক্ষণ
- ত্বকে লাল ফোসকা
- ত্বকে জ্বালা
- জয়েন্টে ব্যথা
- নাক দিয়ে জল পড়া
- প্রচন্ড জ্বর
- পেটে ব্যথা
- বমি
- কাশি
- শরীরে ব্যথা
- হাঁচি
- ডায়রিয়া
- ক্লান্তি

Share this article
click me!