করোনা পজেটিভ হলে তৎক্ষণাত খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার, জেনে নিন কী কী খাবেন না

ডাক্তারি পরামর্শ অনুসারে, করোনা পজেটিভ (Positive) আসলে ওষুধের সঙ্গে সঙ্গে প্রয়োজন সঠিক খাদ্যগ্রহণ। এই সময় স্বাস্থ্যকর খাবার খাওয়া সবার আগে দরকার। তেমনই দরকার খাদ্যতালিকা থেকে কয়টি খাবার (Foods) বাদ দেওয়া। রইল তালিকা।

Sayanita Chakraborty | Published : Jan 11, 2022 7:29 AM IST

দেশে করোনা (Corona) সংক্রমণের গ্রাফ ফের উর্ধ্বমুখী। ফের বাড়ছে মারণ রোগ আক্রান্তের সংখ্যা। মাঝে পরিস্থিতি স্বাভাবিক হয়েছিল ঠিকই। কিন্তু ফের পুরনো দিনগুলোর স্মৃতি উঠে আসছে। প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সঙ্গে বাড়ছে ওমিক্রন (Omicron)। এই সময় চারিপাশের বহু মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতি করোনা আক্রান্ত হওয়া অস্বাভাবিক নয়। তবে, করোনা থেকে মুক্তি পাবেন কী করে তা মাথায় রাখতে হবে। ডাক্তারি পরামর্শ অনুসারে, করোনা পজেটিভ (Positive) আসলে ওষুধের সঙ্গে সঙ্গে প্রয়োজন সঠিক খাদ্যগ্রহণ। এই সময় স্বাস্থ্যকর খাবার খাওয়া সবার আগে দরকার। তেমনই দরকার খাদ্যতালিকা থেকে কয়টি খাবার বাদ দেওয়া। রইল কয়টি খাবারের খোঁজ। করোনা আক্রান্ত হওয়ার পর যেগুলো খেলে হতে পারে স্বাস্থ্যহানি। 

জ্বরের মুখে ভাজাভুজি খাবার বেশ ভালোলাগে। কিন্তু, করোনা পজেটিভ হলে ভাজাভুজি খাবার একেবারে এড়িয়ে চলুন। এই ধরনের খাবারে অতিরিক্ত তেল (Oil) থাকে, যা শরীরের এলডিএলের মাত্রা বাড়ায়। যা খারাপ কোলেস্টেরল হিসেবে পরিচিত। এর থেকে বাড়ে হৃদরোগের ঝুঁকি। সঙ্গে তেরে এজিই নামক একটি উপাদান থাকে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) কমায়। তাই করোনার সময় ভাজাভুজি না খাওয়াই ভালো। 

এই সময় একেবারেই জাঙ্ক ফুড (Junk Food) খাবেন না। এতে মাত্রাতিরিক্ত নুন ও চিনি থাকে। যা শরীরের জন্য ক্ষতিকর। করোনা শরীরে বাসা বাঁধলে এমনিতেই শরীর দুর্বল হয়ে যায়। এর ওপর জাঙ্ক ফুড খেলে সমস্যা দুগুণ হয়ে যেতে পারে। 

প্রসেসড ফুড (Processed Food) খাবেন না করোনা আক্রান্ত হবে। প্রসেসড ফুডে কিছু ক্ষতিকারক উপাদান থাকে। যা শরীরকে দুর্বল করে দেয়। সঙ্গে পেটের সমস্যা হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়। এমনিতেই করোন হলে অনেকেই পেটের সমস্যায় ভোগেন। তার ওপর এই ধরনের খাবার খেলে আরও সমস্যা দেখা দিতে পারে।  

আরও পড়ুন: এই কয়টি লক্ষণ বলে দেবে বাড়ছে কোলেস্টেরল, জেনে নিন কী করে নিয়ন্ত্রণে রাখবেন এই রোগ

আরও পড়ুন: বিশ্বে এই প্রথম, মানবদেহে শূকরের হৃদযন্ত্র প্রতিস্থাপন করলেন চিকিৎসকরা

সফট ড্রিংক্স (Soft Drinks), হার্ড ড্রিংক্স (Hard Drinks) এমনকী যে কোনও রকম শরবত না খাওয়াই ভালো। করোনা হলে শরীর দুর্বল থাকে। এই সময় এই ধরনের খাবার শরীরের আরও ক্ষতি করে। থাকে ফসফরিক অ্যাসিড, ক্যারামেল কালার, ক্যাফেইনের মতো উপাদান। তাই করোনা আক্রান্ত হলে খাদ্যতালিকায় বিশেষ গুরুত্ব দিন। আর হার্ড ড্রিংক্স তো ভুলেও খাবেন না। অসুস্থতার সময় হার্ড ড্রিংক্স খেলে শরীর আরও অসুস্থ হয়ে পড়বে। 
 

Share this article
click me!