ওজন কমাতে এই কয়টি উপায় খান সবজি, মিলবে উপকার, জেনে নিন কী করবেন

বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তার কারণ। এই ওজন যেমন একাধিক রোগের কারণ তেমনই সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। এবার ওজন কমাতে চাইলে সবজি খান। জেনে নিন ডায়েটিং এর সময় কীভাবে সবজি খেলে মিলবে উপকার। 

Sayanita Chakraborty | Published : Aug 13, 2022 5:31 AM IST

বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তার কারণ। এই ওজন যেমন একাধিক রোগের কারণ তেমনই সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায় এই বাড়তি মেদ। ওজন কমাতে সকলেই কোনও না কোনও পদক্ষেপ নিয়ে থাকেন। কেউ কঠিন ডায়েট ফলো করেন তো কেউ করেন এক্সারসাইজ। আবার কেউ মেনে চলেন দুটোই। এবার ওজন কমাতে চাইলে সবজি খান। জেনে নিন ডায়েটিং এর সময় কীভাবে সবজি খেলে মিলবে উপকার। 

সকালের ব্রেকফার্স্টে খেতে পারেন সবজি। সকালে সবজি দিয়ে স্মুদি বানিয়ে নিতে পারেন। সকালে খেতে পারেন গাজরের স্মুদি। গাজর কেটে তা মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। নিয়মিত খান এই স্মুদি। কিংবা খেতে পারেন বিট, টমেটো জুস। যে কোনও উপকারী সবজি দিয়ে স্মুদি বানিয়ে খান। সবজিতে আছে ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম, আয়রনের মতো উপাদান। মিলবে উপকার। 

দুপুরে খাবার পাতে খান স্যালাড। এই সময় শসা, টমেটো, গাজরের মতো একাধিক সবজি দিয়ে স্যালাড বানিয়ে খেতে পারেন। মিলবে উপকার। রোজ দুপুরে ভাতের পরিমাণ কমিয়ে স্যালাড খান বেশি করে। কিংবা খেতে পারেন সবজি সেদ্ধ। ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম, আয়রনের মতো উপাদানে পরিপূর্ণ সবজি। যা খেলে মিলবে উপকার। 

ভেজিটেবল স্যুপ খেতে পারেন সন্ধ্যায়। সব রকম সবজি দিয়ে স্যুপ বানিয়ে নিন। সবজিতে ভিটামিন, মিনারেল, প্রোটিন, ক্যালসিয়াম-সহ একাধিক পুষ্টি উপাদান থাকে। যা শরীর সুস্থ রাখে। সকল জটিলতা দূর করে তেমনেই ওজন কমাতে সাহায্য করে। রোজ রাতে ১ বাটি করে সবজি সেদ্ধ খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। তবে, তেল ছাড়া রান্না করুন। 


রাতে খেতে পারেন রোস্টেড ফুলকপি। খুবই অল্প তেল দিয়ে বানাতে হবে এই পদ। ডিনারের জন্য একেবারে উপযুক্ত এই খাবার। এতে ওজনও কমবে, সঙ্গে ফুলকপিতে থাকা একাধিক পুষ্টি উপাদান শরীর সুস্থ রাখবে। তেমনই খেতে পারেন রোস্টেড ক্যাপসিকাম। এতেও রয়েছে একাধিক উপকারী উপাদান। যা শরীর রাখবে সুস্থ। রোজ রাতে খেতে পারেন সবজি। 

এর সঙ্গে রোজ প্রচুর পরিমাণে জল খান। ৭ থেকে ৮ গ্লাস জল খান। তা না হলে শরীর অসুস্থ হবে। ডায়েটিং এর সময় প্রচুর জল খান। অধিকাংশ এই সময় ডিহাইড্রেশনে ভোগেন। তেমনই জল শরীর থেকে দুষিত পদার্থ বেরিয়ে যেতে সাহায্য করে। তাই সুস্থ থাকতে ও ওজন কমাতে রোজ পর্যাপ্ত জল খান। 
 
 

আরও পড়ুন- ১ কাপ চা মুক্তি দেবে কঠিন রোগ থেকে, রইল হলুদ চায়ের গুণে কথা, জেনে নিন কেন খাবেন

আরও পড়ুন- সুস্থ থাকতে রোজ কাজু বাদাম খাচ্ছেন? অজান্তে শরীরের হচ্ছে একাধিক ক্ষতি, জেনে নিন

আরও পড়ুন- ডায়াবেটিস রোগীরা ব্রেকফার্স্টে বেছে নিতে পারেন এই বিশেষ পদ, সুস্বাদু এই পদ স্বাস্থ্যের উন্নতি করবে

Share this article
click me!