Asianet News BanglaAsianet News Bangla

ডায়াবেটিস রোগীরা ব্রেকফার্স্টে বেছে নিতে পারেন এই বিশেষ পদ, সুস্বাদু এই পদ স্বাস্থ্যের উন্নতি করবে

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে তা শরীরের বাকি অঙ্গ প্রত্যঙ্গের ওপর প্রভাব বিস্তার করবে। তাই রোগ থেকে বাঁচতে কিংবা ডায়াবেটিক রোগীরা সুস্থ থাকতে বদল আনুন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি পদ। আজ রইল কয়টি স্বাস্থ্যকর খাবারের হদিশ। রোজ ব্রেকফার্স্টে খেতে পারেন এর মধ্যে একটি। ঘটবে স্বাস্থ্যের উন্নতি। 

See the breakfast idea of diabetes patients ABSC
Author
Kolkata, First Published Aug 13, 2022, 7:45 AM IST

হার্টের রোগ, কিডনির রোগ থেকে হাই প্রেসারের রোগী এখন ঘরে ঘরে। এর সঙ্গে ক্রমে বাড়ছে ডায়াবেটিসের সমস্যা। খুঁজলে অধিকাংশ পরিবারে একাধিক ডায়াবেটিসের রোগীর সন্ধান মিলবে। অল্প বয়সেই এই রোগ থাবা বসাচ্ছে শরীরে। এই রোগের প্রধান কারণ হল দুশ্চিন্তা। মানসিক উদ্বেগ, মানসিক অবসাদ, দুশ্চিন্তার মতো কারণে ডায়াবেটিসের মতো রোগ শরীরে বাসা বাঁধে। তাছাড়াও অস্বাস্থ্যর জীবনযাত্রার কারণেও হতে পারে ডায়াবেটিস। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে থাকতে হবে নিয়মে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে তা শরীরের বাকি অঙ্গ প্রত্যঙ্গের ওপর প্রভাব বিস্তার করবে। তাই রোগ থেকে বাঁচতে কিংবা ডায়াবেটিক রোগীরা সুস্থ থাকতে বদল আনুন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি পদ। আজ রইল কয়টি স্বাস্থ্যকর খাবারের হদিশ। রোজ ব্রেকফার্স্টে খেতে পারেন এর মধ্যে একটি। ঘটবে স্বাস্থ্যের উন্নতি। 


খেতে পারেন মেথি পরোটা। ফাইবার, প্রোটিন ও কার্বস আছে এতে যা ধরনের উপাদান ডায়াবেটিসের রোগীদের যেমন স্বাস্থ্যের উন্নতি করে তেমনই জোগায় এনার্জি। 

খেতে পরেন বেসন মেথি চিল্লার। বেসনে আছে ম্যাগনেসিয়াম ও একাধিক উপকারী উপাদান। তেমনই ফাইবার, প্রোটিন ও কার্বস আছে মেথিতে। ফলে এই খাবার ডায়াবেটিসের রোগীদের জন্য খুবই উপকারী। 

রোজ একটি করে ডিম খান। এতে থাকা প্রোটিন শরীরের জন্য উপকারী। ডায়াবেটিক রোগীরা সুস্থ থাকতে বদল আনুন খাদ্যতালিকায়। খাদ্যতালিকায় রাখুন সেদ্ধ ডিম মিলবে উপকার। সবজির সঙ্গে ডিম সেদ্ধ গিয়ে স্যালাড বানিয়ে খান। এতে পেটও ভরা থাকবে সঙ্গে শরীর থাকবে সুস্থ। 

খেতে পারেন রাগির দোসা। ডায়াবেটিসের রোগীদের জন্য রাগি বেশ উপকারী। স্বাস্থ্যের উন্নতি ঘটাতে রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে নিয়ম করে রাগির দোসা খান। শরীর সুস্থ রাখতে রোজ খান এটি। 
 
ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী হল মটরশুটি। এটি ভিটামিন সি, ভিটামিন এ-তে পরিপূর্ণ মটরশুটি। এতে আছে ফাইবার। রোজ খেতে পারেন এই সবজি। কিংবা মচরশুটির পরোটা। মূলত শীতের মরশুমে এই সবজিতে বাজার ভরে যায়। সেই সময় ডায়াবেটিসের রোগীরা নিয়মিত খান মটরশুটি। এবার থেকে ডায়াবেটিক রোগীরা খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সবজি, মিলবে উপকার। এবার থেকে ডায়াবেটিস রোগীরা ব্রেকফার্স্টে বেছে নিতে পারেন এই বিশেষ পদ, সুস্বাদু এই পদ স্বাস্থ্যের উন্নতি করবে। 
 

আরও পড়ুন- রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই পায়ের পাতায় সরিষা তেল মালিশ করুন, মুক্তি পাবেন জটিল রোগ থেকে

আরও পড়ুন- তৈলাক্ত ত্বকের সমস্যা দূর হবে মুলতানি মাটির গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন- হাড় মজবুত করতে চান? তাহলে রোজ পাতে রাখুন একটা করে কলা
 

Follow Us:
Download App:
  • android
  • ios