করোনায় ধূমপান ক্ষতিকারক, তবে গাঁজার উপাদানে মিলছে সুরাহা, নতুন তথ্য বিশেষজ্ঞদের

এবার করোনা প্রসঙ্গে সামনে এলো নয়া তথ্য। সদ্য বিশেষজ্ঞরা জানালেন, গাঁজা সেবনে যে করোনা হবে না, এমনটা কখনই নয়। তবে গাঁজার মধ্যে থাকা দুই উপাদানে যে করোনার কোপ কমে, তাতে সিলমোহর দিল এবার নতুন তথ্য। 

Sudip Paul | / Updated: Jan 14 2022, 05:00 AM IST

প্রথম থেকেই করোনাকে (COVID 19)  নিয়ে একাধিক তথ্য সাধারণের মধ্যে ছড়িয়ে পড়তে থাকে, কি খেলে কি হয়, কী না খেলে ভালো থাকা যায়, বেশ কিছুটা তথ্য সঠিক আর বেশির ভাগটাই ভুয়ো তথ্য (Fake News)। কোথাও গিয়ে যেন সেই সহজ বিষয়টাই আরও জটিল করে তোলে সোশ্যাল মিডিয়া (Social Media Viral), একটি তথ্যের সত্যতা প্রমাণেই আগেই সেই তথ্য হয়ে ওঠে ভাইরাল, আর করোনা কালে যার প্রমাণ রয়েছে মুঠো মুঠো। গোমূত্র থেকে শুরু করে মদ্য পান, গাঁজা সেবন, তালিকা থেকে বাদ পরেনি প্রায় কিছুই। এবার এই প্রসঙ্গে সামনে এলো নয়া তথ্য। সদ্য বিশেষজ্ঞরা জানালেন, গাঁজা (Weed) সেবনে যে করোনা হবে না, এমনটা কখনই নয়। তবে গাঁজার মধ্যে থাকা দুই উপাদানে যে করোনার কোপ কমে, তাতে সিলমোহর দিল এবার নতুন তথ্য। 

তবে এই তথ্য কখনই বলে না যে ধূমপানে (Smooking) করোনা (COVID 19) থেকে দূরে থাকা যায়, উল্টে ধূমপান করোনার জন্য বেশ ভয়ানক চেহারা নিতে পারে, তাই করোনায় আক্রান্ত ব্যক্তিদের ধূমপান নিশেষ, কেবল তাই নয়, যাঁরা অতিরিক্ত মাত্রায় ধূমপান করে থাকেন, তাঁদেরও করোনায় বিপদের ঝুঁকি বেড়ে যায়। তবে সদ্য সামনে আসা এই তথ্য অনুযায়ী গাঁজায় এমন দুই উপাদান রয়েছে যা খেলে করোনা হওয়ার সম্ভাবনা কমে। নেচার পত্রিকায় প্রকাশ্যে আসা এই গবেষণায় দেখা যাচ্ছে গাঁজার মধ্যে থাকা দুই উপাদান হল ক্যানাবিগেরলিক অ্যাসিড (CBGA) ও ক্যানাবিডিওলিক অ্যাসিড (CBDA)। এই নিয়েই বিশেষজ্ঞদের বর্তমানে পর্যবেক্ষণ চলছে (Research Going On)। 

আরও পড়ুন- Health Tips: হঠাত উঠে দাঁড়ালে চোখে অন্ধকার-মাথা ঘোরা, জানুন কেন হয় এই সমস্যা

আরও পড়ুন- রকেটের গতিতে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, জানুয়ারির শেষ দিকেই বীমা সংস্থাগুলো

এই নতুন তথ্য (New Information) বলছে সার্স-কোভ-২ ভাইরাস কাউকে সংক্রমিত করতে গেলে এই দুই অ্যাসিড বাধা সৃষ্টি করে। মারণ ভাইরাসের (Covid 19 New Spick) স্পাইক প্রোটিনের সংক্রমিত হওয়ার পথ বন্ধ করে দিতে সক্ষম বলেই জৈবিক প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ আটকে যায়। এই উপাদানগুলি THC-র মতো নিয়ন্ত্রিত পদার্থ নয় বলেও জানাচ্ছেন গবেষকরা, আর এর উপদানগুলোই মেলে গাঁজা বা গাঁজাা প্রজাতির দ্রব্যে। এখানেই শেষ নয়, টিকা নির্মাণেও েই দুই উপাদানের ব্যবহার করা যেতে পারে বলে উঠে এসেছে গবেষণায়। 
 

Share this article
click me!