Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: হঠাত উঠে দাঁড়ালে চোখে অন্ধকার-মাথা ঘোরা, জানুন কেন হয় এই সমস্যা

হঠাৎ উঠে দাঁড়ালে মাথা ঘোরে? এর পিছনে লুকিয়ে থাকতে পারে বড় কোনও জটিল কারণ। 

SOME FORMS OF DIZZINESS Standing UP MAY SIGNAL BIGGER PROBLEMS bpsb
Author
Kolkata, First Published Jan 13, 2022, 9:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ধরে নিন আপনি বসে রয়েছেন (Sitting), বা শুয়ে (Lie down) রয়েছেন। সেই অবস্থা থেকে আচমকা উঠে দাঁড়ালে (Standing Up) চোখে অন্ধকার (Black Out) নেমে আসে? হঠাৎ উঠে দাঁড়ালে মাথা ঘোরে (Dizziness)? এর পিছনে লুকিয়ে থাকতে পারে বড় কোনও জটিল কারণ। হতে পারে কোনও শারীরিক সমস্যা। এই সমস্যায় আমরা অনেকেই ভুগে থাকি। তখন চারিদিক অন্ধকার দেখি। তবে এটি মাত্র কয়েক সেকেন্ডের জন্যই স্থায়ী হয়। তাই খুব এখটা মাথা ঘামাই না এই ছোট্ট বিষয়টি নিয়ে। 

কিন্তু কেন হয় এরকম। বিশেষজ্ঞরা বলছেন এটিকে একেবারেই অবহেলা করা উচিত নয়, কারণ এর ফলে ভবিষ্যতে বড় বিপদ হতে পারে। 

১. অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন

এটিকে পোস্টুরাল হাইপোটেনশনও বলা হয়, এটি হল হেড রাশ যা আপনি কখনও কখনও দাঁড়ানোর সময় অনুভব করেন। এটি যে কারোর সাথে ঘটতে পারে। আপনি যদি নির্দিষ্ট ওষুধ গ্রহণ করেন, তার দীর্ঘদিনের প্রভাবে এরকম হতে পারে। অথবা আপনার বয়স বাড়ার সাথে সাথে এটি প্রায়শই ঘটতে পারে।  

SOME FORMS OF DIZZINESS Standing UP MAY SIGNAL BIGGER PROBLEMS bpsb

২. হার্ট অ্যারিথমিয়া

এই অবস্থা (একটি অস্বাভাবিক হৃদস্পন্দন হিসাবেও পরিচিত) হল যখন আপনার হৃদস্পন্দন খুব দ্রুত, খুব ধীর বা এমনভাবে হয় যা আপনার মস্তিষ্কে রক্ত সরবরাহ হ্রাস করে। এগুলোর যে কোনোটিই আপনাকে অজ্ঞান করে দিতে পারে।  

৩. ওষুধ

কোনও ব্যথা, হার্টের অবস্থা এবং উচ্চ রক্তচাপের জন্য নির্ধারিত ওষুধগুলি আপনার সংবহনতন্ত্রকে প্রভাবিত করতে পারে। এই ওষুধগুলির জন্য অনেক সময় মাথা ঘোরাতে পারে। যদি এই সমস্যা বেশি হয়, আপনার ডোজ নিয়ে চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

 ৪. ডিহাইড্রেশন 

পর্যাপ্ত তরল পান না করলে বমি বমি ভাব, দুর্বলতা, মাথা ঘোরা, নিম্ন রক্তচাপ এবং অজ্ঞান হয়ে যেতে পারে। সেক্ষেত্রে আচমকা উঠে বসলে বা দাঁড়ালে মাথা ঘুরে যাওয়া অস্বাভাবিক নয়।  

৫. অ্যানিমিয়া বা শরীরে রক্তশূন্যতা

রক্তশূন্যতা হল আপনার রক্তে স্বাস্থ্যকর লাল রক্তকণিকা বা হিমোগ্লোবিনের অভাব, যা আপনার মস্তিষ্ক সহ আপনার অঙ্গ-প্রত্যঙ্গে অক্সিজেন বহন করে। রক্তাল্পতার বৈশিষ্ট্য হল ক্লান্তি, তবে এটি আপনাকে অজ্ঞান এবং মাথা ঘোরা অনুভব করতে পারে।

SOME FORMS OF DIZZINESS Standing UP MAY SIGNAL BIGGER PROBLEMS bpsb

৬. স্ট্রেস এবং প্যানিক আক্রমণ

আগে কখনও একটি স্ট্রেস বা উদ্বেগ অ্যাটাক হয়েছিল? যদি সেই ইতিহাস থাকে, তবে এই ধরণের মাথা ঘোরা বা চোখে অন্ধকার দেখার ঘটনা প্রায়ই ঘটতে পারে। দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। এক্ষেত্রে সামান্য মাথাব্যথাতেও ভুগতে পারেন আপনি। 

৭) বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যাদের মধ্যে হঠাৎ উঠে দাঁড়ানোর পর মাথা ঘোরা সমস্যা আছে ভবিষ্যতে তাদের ডিমেনশিয়া (স্মৃতিভ্রংশ) হতে পারে

৮) এই জাতীয় সমস্যার সঙ্গে নার্ভ বা স্নায়ুর সম্পর্ক রয়েছে। যারা স্নায়ুর সমস্যায় ভুগছেন বেশিরভাগ তাদেরই শোয়া অবস্থা থেকে উঠে দাঁড়ালে মাথা ঘুরে যায়। কয়েক সেকেন্ডের জন্য তারা চোখে অন্ধকার দেখেন। তবে এটিকে কখনোই অবহেলা করা উচিত নয়।

৯) রক্তচাপ কম থাকলে হঠাৎ উঠে দাঁড়ানোর সময় মাথায় সঠিক পরিমাণে রক্ত পৌঁছায় না যে কারণে মাথা ঘোরার সমস্যাটি হতে পারে। চিকিৎসকদের দাবি ব্লাড প্রেসারের কারণে এই ঘটনাটি ঘটতে পারে আপনার সঙ্গে। আপনার এই সমস্যা থাকলে নিজের ব্লাড প্রেসার চেক করিয়ে নিন।

SOME FORMS OF DIZZINESS Standing UP MAY SIGNAL BIGGER PROBLEMS bpsb

কী করবেন

বিছানা থেকে ওঠার সময় বিশেষ সতর্কতা অবলম্বন করুন। দাঁড়ানোর আগে কয়েক সেকেন্ডের জন্য বিছানার প্রান্তে বসুন এবং আপনার শরীরকে সজাগ হতে সময় দিন। হাঁটতে শুরু করার আগে কয়েক সেকেন্ড বসে নিন। একইভাবে, সকালে বা দীর্ঘ সময়ের পরে শুয়ে থাকা, লাঞ্চ বা ডিনারের পরে উঠে দাঁড়ানোর সময়ে ও স্নান করার পরে সতর্ক থাকুন। 

Follow Us:
Download App:
  • android
  • ios