Spot Weight Loss কি, জেনে নিন শরীরের কোনও একটি অংশ দিয়ে ওজন কমানো কি সম্ভব

কিছু মানুষ পেট কমাতে চায় আবার কিছু লোক হিপ এরিয়া থেকে ওজন কমাতে চায়। এমন পরিস্থিতিতে আজ আমরা জানব স্পট রিডাকশন আছে কি না। একটি নির্দিষ্ট স্থানে স্পট ওজন বা পেশী কমতে হতে পারে কিনা- 
 

Web Desk - ANB | Published : Jul 27, 2022 10:49 AM IST

ফিটনেস আজকাল মানুষের ক্রেজ হয়ে উঠেছে। লোকেরা বিভিন্ন উপায়ে ওয়ার্কআউট করে। কেউ জিমে ঘন্টার পর ঘন্টা কাটাচ্ছেন আবার কেউ যোগা এবং জুম্বা অবলম্বন করছেন। কিছু লোককে সামগ্রিক শরীরের ওজন কমাতে হবে, আবার অনেকেই একটি নির্দিষ্ট জায়গা থেকে ওজন কমাতে চায়। আজকাল স্পট ওজন কমানোর প্রবণতা অনেক বেশি। এতে একটি নির্দিষ্ট অংশ থেকে ওজন কমানোর চেষ্টা করা হয়। যেমন কিছু মানুষ পেট কমাতে চায় আবার কিছু লোক হিপ এরিয়া থেকে ওজন কমাতে চায়। এমন পরিস্থিতিতে আজ আমরা জানব স্পট রিডাকশন আছে কি না। একটি নির্দিষ্ট স্থানে স্পট ওজন বা পেশী কমতে হতে পারে কিনা- 

স্পট হ্রাস কি?
স্পট কমানোর অর্থ হল আপনি শরীরের একটি নির্দিষ্ট অংশ যেমন অ্যাবস, হিপস বা বাহু থেকে চর্বি কমাতে চান। আজকাল এমন অনেক ব্যায়াম রয়েছে যা পেট কমাতে, নিতম্ব কমাতে বা পায়ের এবং বাহুগুলির চর্বি কমাতে দাবি করা হয়, তবে এটি কি সম্ভব বা এটি কেবল একটি মিথ। আসুন জেনে নিই।


স্পট কমানো কি শুধু একটি মিথ?
পুষ্টিবিদদের মতে, কোনও বিশেষ ব্যায়াম আপনার ওজন কমাতে পারে না যদি না আপনি আপনার সামগ্রিক ক্যালোরি গ্রহণের পরিমাণ কম এবং ম্যাক্রোনিউট্রিয়েন্টস ঠিক রাখেন। স্পট রিডাকশন তেমন কাজ করে না। কারণ এই ধরনের ওয়ার্কআউটে ছোট পেশিগুলোকে টার্গেট করা হয়, যেগুলো সম্পূর্ণ শক্তি ব্যয় করে না। 
গবেষণা যা বলছে 
এক গবেষণায় দেখা গেছে, পেশাদার টেনিস খেলোয়াড়দের উভয় হাতের চর্বি এবং পুরুত্ব একই রকম। ব্যায়ামের কারণে যদি দাগ কমে যায়, তাহলে তার দুই হাতেই পার্থক্য থাকা উচিত ছিল। 

আরও পড়ুন- বর্ষায় ত্বকের উজ্জ্বলতা অক্ষুণ্ণ রাখতে চাইলে এই ফেসপ্যাকটি ব্যবহার করে দেখুন,

আরও পড়ুন- শরীরে হিমোগ্লোবিন বাড়াতে পাতে রাখুন এই সুপারফুড, রক্তের অভাব হবে না কোনওদিন

আরও পড়ুন- দুধের চেয়ে বেশি ক্যালসিয়াম থাকে এই উপাদানগুলিতে, যা শরীরে ক্যালসিয়ামের অভাব হতে দেয় না

কেন একটি নির্দিষ্ট জায়গা থেকে চর্বি কমানো কঠিন? 
আসলে, স্থূলতা বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের নির্দিষ্ট কিছু জায়গায় চর্বি বাড়তে শুরু করে। পুরুষদের জন্য পেটের চর্বি থেকে মেদ বের করা কঠিন, এমন পরিস্থিতিতে এখানে চর্বি জমে সবচেয়ে দ্রুত। অন্যদিকে মহিলাদের শরীরে প্রথমে নিতম্ব ও উরুতে চর্বি জমে বেশি। যা কমানো খুবই কঠিন হয়ে পড়ে।

Read more Articles on
Share this article
click me!