কেন অল্প বয়সেই বাড়ছে হার্ট অ্যাটাকের প্রবণতা, কেকে-সহ এই সেলিব্রেটিদেরও মৃত্যু হয়েছে এভাবে

অল্প বয়সেই এই রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন অনেকেই। গত দুই বছরে হৃদরোগে আক্রান্ত হয়ে অনেক সেলিব্রিটি প্রাণ হারিয়েছেন। সম্প্রতি গায়ক কেকেও হৃদয়ের কারণে পৃথিবীকে বিদায় জানিয়েছেন। 

Web Desk - ANB | Published : Jun 2, 2022 11:46 AM IST

হার্ট অ্যাটাক এমন একটি রোগ, যার কারণে আজকাল তরুণরাও এর কবলে পড়ছে। অল্প বয়সেই এই রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন অনেকেই। গত দুই বছরে হৃদরোগে আক্রান্ত হয়ে অনেক সেলিব্রিটি প্রাণ হারিয়েছেন। সম্প্রতি গায়ক কেকেও হৃদয়ের কারণে পৃথিবীকে বিদায় জানিয়েছেন। এমন অবস্থায় প্রশ্ন জাগছে কেন অল্প বয়সে হার্ট অ্যাটাকের প্রবণতা বাড়ছে, কেন হচ্ছে এমন? এবং তা থেকে বাঁচার উপায় কী? এ ছাড়া অল্প বয়সেই হৃদয় পেয়েছেন এমন কোন সেলিব্রেটি। 

অল্প বয়সে হার্ট অ্যাটাকের কারণ?
অল্প বয়সেই মারাত্মক হৃদরোগ হওয়া সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আসলে, ব্যস্ত ও প্রবল চাপের জীবনযাত্রার কারণে এই ঝুঁকি বাড়ছে। এই কারণেই অল্প বয়সে মানুষের হার্ট অ্যাটাক হচ্ছে। এমন জীবনযাত্রার কারণে মানুষের শরীরে কোলেস্টেরল বাড়তে থাকে, যার কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

এইভাবে নিজেকে রক্ষা করুন
সবার আগে আপনাকে আপনার জীবনধারা পরিবর্তন করতে হবে। তবেই আপনি সুস্থ থাকবেন এবং এই ধরনের রোগ থেকে দূরে থাকবেন। এমন পরিস্থিতিতে আপনাকে আপনার খাওয়া-দাওয়ার প্রতি অনেক বেশি নজর দিতে হবে। আপনার খাদ্যতালিকায় আরও বেশি করে সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করা উচিত।

- সময়ে সময়ে আপনার চেকআপ করান, যাতে আপনাকে এই ধরণের সমস্যার সম্মুখীন হতে না হয়
- এর সঙ্গে ব্যায়াম করুন এবং চাপমুক্ত থাকুন। 
- অন্যের সঙ্গে নিজের জীবন যাত্রার তুলনা বন্ধ করুন।
- নিজের যা আছে যতটুকু আছে তাতেই খুশি থাকার চেষ্টা করুন।
- যেই কাজের জায়গায় মানসিক চাপ বেশি সেই স্থান ত্যাগ করুন, মনে রাখবেন আগে জীবন, জীবন বাঁচলে তবে কাজ। এভাবে একে একে শুরু করলেই দেখবেন অফিসগুলো কাজের চাপে কমাতে বাধ্য হবে কর্মী হারানোর ভয়ে।

আরও পড়ুন- বার্ধক্য রোধ করতে চান, তবে আজ থেকেই এড়িয়ে চলুন এই খাবারগুলো

আরও পড়ুন- লিচুর খোসার অবিশ্বাস্য এই ৫ উপকারিতা জানলে আর ফেলবেন না, কাজে লাগান এই উপায়ে

আরও পড়ুন- কেন হয় হার্ট অ্যাটাক, তার থেকে বাঁচার উপায় কী, জেনে রাখুন অন্যকে বাঁচতে সাহায্য করুন

অল্প বয়সেই হার্ট অ্যাটাক হয়েছিল এই সেলিব্রিটিদের
- গায়ক কে কে
- সরোজ খান
- রাজীব কাপুর
- রাজ কৌশল
- সিদ্ধার্থ শুক্লা
- অমিত মিস্ত্রি

Share this article
click me!