Asianet News BanglaAsianet News Bangla

কেন হয় হার্ট অ্যাটাক, তার থেকে বাঁচার উপায় কী, জেনে রাখুন অন্যকে বাঁচতে সাহায্য করুন

সঙ্গীত শিল্পী কেকে-র প্রয়াণে শোকাহত সকলেই তাঁকে সম্মান জানাচ্ছেন। এর জন্য অনেকেই বেছে নিয়েছেন সামাজিক মাধ্যমে। তবে এর মধ্যে এটা জেনে রাখা সবচেয়ে জরুরী কেন হার্ট অ্যাটাক আসে! এবং তার থেকে বাঁচার উপায় কী! আসুন জেনে নেই এই রোগ সম্পর্কে।
 

What is heart attack and what is the way to survive it BDD
Author
Kolkata, First Published Jun 1, 2022, 4:15 PM IST

হার্ট অ্যাটাক এমন একটি রোগ, যা বর্তমানে বেশিরভাগ মানুষের মৃত্যু ঘটায়। গায়ক কেকেও হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে একাধিক প্রতিবেদনে দাবি করা হয়েছে। সঙ্গীত শিল্পী কেকে-র প্রয়াণে শোকাহত সকলেই তাঁকে সম্মান জানাচ্ছেন। এর জন্য অনেকেই বেছে নিয়েছেন সামাজিক মাধ্যমে। তবে এর মধ্যে এটা জেনে রাখা সবচেয়ে জরুরী কেন হার্ট অ্যাটাক আসে! এবং তার থেকে বাঁচার উপায় কী! আসুন জেনে নেই এই রোগ সম্পর্কে।

হার্ট অ্যাটাক কেন হয়?
শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। আসলে শরীরে দুই ধরনের কোলেস্টেরল থাকে। প্রথম ভাল এবং দ্বিতীয় খারাপ। আপনার শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে। আসুন আমরা আপনাকে বলি যে জীবনযাত্রার অবনতি এবং খারাপ খাদ্যাভ্যাসের কারণে শরীরে উচ্চ কোলেস্টেরল শুরু হয়।
এগুলো হলো হার্ট অ্যাটাকের লক্ষণ
- বুক ব্যাথা
- মাথা ঘোরা
- শ্বাস নিতে সমস্যা হচ্ছে
- ক্লান্তি
- গ্যাস হওয়া
- ঘেমে যাওয়া

আরও পড়ুন- 'শাক দিয়ে মাছ ঢাকার দিন নয়', কেকে-এর মৃত্যু ঘিরে বিস্ফোরক বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ কুনাল সরকার

আরও পড়ুন- কলকাতায় সঙ্গীত শিল্পী কেকে-এর মৃত্যু, 'যতটা দুঃখের ততটাই লজ্জার' জানালেন বিশিষ্ট চিকিৎসক

আরও পড়ুন- অনুষ্ঠান চলাকালীন হার্ট অ্যাটাকের সমস্ত লক্ষণ দেখা গিয়েছিল গায়ক কেকে-এর

এইভাবে নিজেকে রক্ষা করুন
আপনি যদি কখনও এই জাতীয় লক্ষণগুলি অনুভব করেন তবে দেরি না করে একজন চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজনে হাসপাতাল যান, যাতে এটি যত তাড়াতাড়ি সম্ভব মোকাবেলা করা যায়। অনেক সময় রোগী হার্ট অ্যাটাকের লক্ষণ বুঝতে দেরি করে, যার ফলে তাঁর জীবন বাঁচানো কঠিন হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে, আপনাকে ছোট উপসর্গ উপেক্ষা করতে হবে না। যাতে এই গুরুতর পরিস্থিতি ঘটার আগেই মোকাবেলা করা যায়। 

Follow Us:
Download App:
  • android
  • ios