প্রবীণদের কেন বেশিরভাগ অনিদ্রায় ভোগেন, জেনে নিন কী বলছে সমীক্ষা

আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীরা, যারা গবেষণা করেছেন, দাবি করেছেন, মস্তিষ্কের যে অংশটি একজন মানুষের ঘুম-জাগরণকে নিয়ন্ত্রণ করে তা বয়সের সঙ্গে দুর্বল হয়ে যায়।
 

Web Desk - ANB | Published : Feb 28, 2022 10:24 AM IST

প্রায়ই প্রবীণদের বলতে শোনা যায় যে তাঁদের ঠিক মত ঘুম হয় না। বয়স বৃদ্ধিতে বয়স্কদের কেন এমন হয়! এই বিষয়ে আমেরিকার বিজ্ঞানীরা এই রহস্যের অনেকাংশেই সমাধান করেছেন এবং কারণও জানিয়েছেন। জেনে নিন কেন এমন হয়। আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীরা, যারা গবেষণা করেছেন, দাবি করেছেন, মস্তিষ্কের যে অংশটি একজন মানুষের ঘুম-জাগরণকে নিয়ন্ত্রণ করে তা বয়সের সঙ্গে দুর্বল হয়ে যায়।
বয়স্কদের অনিদ্রার সমস্যা দূর করতে ওষুধ দেওয়া হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই ওষুধের প্রভাবও কমতে থাকে। কেন এমন হয়, গবেষকরা বলছেন, মস্তিষ্কের কিছু অংশে বিশেষ রাসায়নিক হাইপোক্রিটিন পাওয়া যায়, যা নিউরন দ্বারা নিঃসৃত হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই রাসায়নিক কমে যায় এবং অনিদ্রা বা ভালো ঘুম না হওয়ার সমস্যা বাড়ে।
বৃদ্ধ বয়সে ঘুমের অভাবের সমস্যা বোঝার জন্য আমেরিকান বিজ্ঞানীরা ইঁদুরের ওপর পরীক্ষা-নিরীক্ষা করেছেন। এর জন্য ইঁদুরের দুটি দল করা হয়। প্রথম গ্রুপে ৩ থেকে ৫ মাস বয়সী ইঁদুর ছিল এবং দ্বিতীয় গ্রুপটি ১৮ থেকে ২২ মাস বয়সী ছিল। তার মস্তিষ্কের নিউরন আলো ব্যবহার করে উদ্দীপিত হয়েছিল। এরপর ইমেজিং কৌশল দিয়ে মস্তিষ্ক পরীক্ষা করা হয়। তদন্তে বেশ কিছু বিষয় বেরিয়ে আসে। প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে বয়স্ক ইঁদুরগুলি ছোট ইঁদুরের তুলনায় ৩৮ শতাংশ বেশি হাইপোক্রিটিন হারায়।
গবেষকরা বলছেন, গবেষণার ফলাফলের সাহায্যে অনিদ্রার সমস্যা কাটিয়ে উঠতে আরও ভালো ওষুধ তৈরি করা যেতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ওষুধের ক্ষয়প্রাপ্ত প্রভাব নিয়ন্ত্রণ করা যায়। কীভাবে বয়স্কদের অনিদ্রার সমস্যা কাটিয়ে উঠবেন, গবেষণার ফলাফল অনেক কিছু বুঝতে সাহায্য করবে।
ডিডব্লিউ-এর প্রতিবেদনে গবেষক লুইস ডি লেসিয়া বলেছেন, ৬৫ বছরের বেশি বয়সী বৃদ্ধরা বলেন, তাদের ঘুম ভালো হয় না। উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক, ডায়াবেটিস, বিষণ্নতার মতো রোগের সঙ্গেও মানুষের ঘুমের সম্পর্ক রয়েছে। এ ছাড়া বিশেষ ধরনের রাসায়নিকও রয়েছে।

আরও পড়ুন- আবহাওয়ার পরিবর্তনকে মোটেই অবহেলা নয়, বাড়তে পারে হৃদরোগের ঝুঁকি

আরও পড়ুন- ঘরোয়া উপায় কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখুন, জেনে নিন কী কী খেলে উপকার পাবেন

আরও পড়ুন- সারাদিনের ক্লান্তিবোধের কারণ হতে পারে অস্বাস্থ্যকর ডায়েট, খাবেন না এই ৫টি খাবার

Share this article
click me!