সারাদিনের ক্লান্তিবোধের কারণ হতে পারে অস্বাস্থ্যকর ডায়েট, খাবেন না এই ৫টি খাবার

মানসিক স্বাস্থ্য (Mental Health) অনেকাংশে নির্ভর করে পুষ্টিকর খাদ্যগ্রহণের ওপর। আজ রইল কয়টি খাবরের হদিশ। যা নিয়মিত খেলে দেখা দিতে পারে নানা রকম জটিলতা। এমনকী, সারাদিন ক্লান্তি বোধের কারণ হতে পারে এই কয়টি খাবার। জেনে নিন কোন কোন খাবার বাদ দেবেন খাদ্যতালিকা (Diet Chart) থেকে। 

Sayanita Chakraborty | Published : Feb 27, 2022 10:43 AM IST / Updated: Feb 27 2022, 04:15 PM IST

সুস্থ থাকতে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস (Food Habits)। স্বাস্থ্যকর খাবার (Food) ও নিয়মিত শরীরচর্চা (Exercise) সুস্থ থাকতে সাহায্য করে সে কথা সকলেরই জানা। এমনকী, মানসিক স্বাস্থ্য (Mental Health) অনেকাংশে নির্ভর করে পুষ্টিকর খাদ্যগ্রহণের ওপর। আজ রইল কয়টি খাবরের হদিশ। যা নিয়মিত খেলে দেখা দিতে পারে নানা রকম জটিলতা। এমনকী, সারাদিন ক্লান্তি বোধের কারণ হতে পারে এই কয়টি খাবার। জেনে নিন কোন কোন খাবার বাদ দেবেন খাদ্যতালিকা (Diet Chart) থেকে। 

ভাজাভুজি- সকালে জলখাবারে লুচি আলুভাজা কিংবা সন্ধ্যায় চপ খেয়ে নিলেন। এমনই রুটিন আপনার। জানেন কি, ভাজাভুজি খাওয়ার জন্য হতে পারে ক্লান্তি ভাব (Tiredness)। ভাজা খাবারের মাধ্যমে অতিরিক্ত তেল ও লবণ শরীরে প্রবেশ করে। এই ভাজা ও চিনিযুক্ত খাবারের জন্য রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। 

ময়দা- পাস্তা, ময়দার রুটি কিংবা সাদা পাউরুটি অনেকেই ব্রেকফাস্টে (Break Fast) খেয়ে থাকেন। জানেন কি, এই খাবারের জন্য ক্লান্তি ভাব দেখা দেয়। খাদ্যতালিকা থেকে বাদ দিন এই খাবার। ময়দা যতটা সম্ভব এড়িয়ে চলুন। এতে যেমন ওজন বৃদ্ধি হয়, তেমনই শরীর খারাপের সম্ভাবনা থেকে যায়। তাই এড়িয়ে চলুন ময়দা জাতীয় খাবার। 

চিনিযুক্ত খাবার- খাদ্যতালিকা থেকে বাদ দিন চিনি (Sugar) যুক্ত খাবার। চায়ে চিনি যতটা পারবেন কম খান। তাছাড়া, রঙিন শরবত না খাওয়াই ভালো। এই ধরনের খাবারে ক্লান্তি ভাব দেখা দেয়। অধিক মাত্রায় কোল্ড ড্রিংক্স খাওয়াও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 

প্রক্রিয়াজাত খাবার- খাদ্যতালিকা থেকে বাদ দিন প্রক্রিয়াজাত খাবার (Processed Food)। বার্গার, হট ডগ, চিজ কেকের মতো খাবার প্রায়ই থাকে খাদ্যতালিকায়। এই খাবার বাদ দিন খাদ্যতালিকা থেকে। প্রক্রিয়াজাত খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। এই ধরনের খাবারে মাত্রাতিরিক্ত চিনি ও নুন থাকে। যা শরীরের জন্য ক্ষতিকর। সঙ্গে সারাদিন ক্লান্তি বোধের কারণ হতে পারে এই ধরনের খাবার।   

ক্যাফেইন যুক্ত খাবার- ঘুম কাটাতে হোক কিংবা এনার্জি (Energy) বাড়াতে অনেকেই সারাদিন কফি খেয়ে থাকেন। কিন্তু, জানেন কি এই ক্যাফেইন আমাদের শরীরে ক্ষতি করে। ঘুমে ব্যঘাত দেয়। স্বাভাবিক ঘুম না হলে মস্তিষ্ক থেকে এডেনোসিন নিঃসরণ ঘটে। যা শরীরের জন্য ক্ষতিকর। আর পর্যাপ্ত ঘুম না হওয়ার জন্য সারাদিন ক্লান্তি ভাব থাকে।

আরও পড়ুন: ডিম খাওয়ার পরই কি গপগপ করে এই খাবারগুলি খাচ্ছেন, অজান্তেই মৃত্যু হওয়ার আগে সাবধান

আরও পড়ুন: এই ১০ কারণে হতে পারে দাম্পত্য অশান্তি, জেনে নিন কোন কোন বিষয় সতর্ক থাকবেন

আরও পড়ুন: কম্বিনেশন স্কিনের জন্য রইল ৫টি ফেসপ্যাকের হদিশ, নিমেষে দূর হবে সকল সমস্যা 
 

Share this article
click me!