ঘরোয়া উপায় কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখুন, জেনে নিন কী কী খেলে উপকার পাবেন

কোলেস্টেরলের (Cholesterol) সমস্যাও আজ ঘরে ঘরে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে ডাক্তারি পরামর্শ মেনে নানা রকম ওষুধ খেয়ে চলেছি সকলে। এবার রোগ মুক্ত থাকতে মেনে চলুন ঘরোয়া টোটকা (Home Remedies)। রইল কয়টি উপকরণের হদিশ। যা নিয়মিত খেলে কোলেস্টেরল মুক্ত থাকতে পারেন।  

Sayanita Chakraborty | Published : Feb 27, 2022 11:36 AM IST / Updated: Feb 27 2022, 05:10 PM IST

আধুনিক জীবনযাত্রার (Lifestyle) সঙ্গে মানিয়ে নিতে গিয়ে বদলেছে সকলের অভ্যেস। বদলেছে খাওয়াদাওয়া, ঘুমানোর সময়। কর্ম ব্যস্ততার জন্য শরীরচর্চার সময় নেই কারও। এই সবের জন্য শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। ডায়াবেটিস (Diabetes), হার্টের রোগ (Heart Disease), থাইরয়েড (Thyroid), ফ্যাটি লিভার (Fatty Liver) ও নানান কিডনির রোগে ভুগছেন অনেকে। কোলেস্টেরলের (Cholesterol) সমস্যাও আজ ঘরে ঘরে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে ডাক্তারি পরামর্শ মেনে নানা রকম ওষুধ খেয়ে চলেছি সকলে। এবার রোগ মুক্ত থাকতে মেনে চলুন ঘরোয়া টোটকা (Home Remedies)। রইল কয়টি উপকরণের হদিশ। যা নিয়মিত খেলে কোলেস্টেরল মুক্ত থাকতে পারেন।  

রসুন
রসুন (Garlic) কোলেস্টেরল রোগীদের জন্য বেশ উপকারী। রসুনে আছে অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন, খনিজ ও অর্গাোসালফার যৌগ। রোজ সকালে ১ কোয়া কাঁচা রসুন খান। নিয়মিত রসুন খেলে কোলেস্টেরলের সঙ্গে নিয়ন্ত্রণে থাকবে ব্লাড প্রেসার।  

গ্রিন টি
গ্রিন টি (Green Tea) শরীরের জন্য বেশ উপকারী। হার্ট ও ক্যান্সারের ঝুঁকি কমে গ্রিন টি খেলে। দিনে ৩ থেকে ৪ বার গ্রিন টি খেতে পারেন। এতে শরীরে মেটাবলিজম বৃদ্ধি পাবে। গ্রিন টির-র গুণে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। সঙ্গে ত্বক ও চুল ভালো থাকবে নিয়মিত গ্রিন টি খেলে।   

মেথি
সকালে খালি পেটে মেথি চিবিয়ে খান, অথবা খান মেথি ভেজানো জল। এতে কোলেস্টেরল কম হয়। ডায়াবেটিসের (Diabetes) রোগী, হার্টের রোগীদের জন্য উপকারী। রক্তে চিনির মাত্রা কমায় মেথি। রোজ মেথি ভেজানো জল খেলে উপকার পাবেন। সঙ্গে ওজন কমবে মেথি খেলে।  

আমলকি
নিয়মিত আমলকি (Amla) সেদ্ধ খেতে পারেন। অথবা কাঁচা আমলকি খেলে পারেন। ভিটামিন ও খনিজ উপাদানে ভরপুর আমলকি। সর্দি কাশি দূর করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ উপকারী আমলকি। আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। নিয়মিত খেতে পারেন আমলকি। 

কোলেস্টেরল এক ধরনের মেদ যা কোষে মেমব্রেন তৈরি করে। শরীরে যতটা দরকার তার বেশি কোলেস্টেরলের (Cholesterol) মাত্রা হয়ে গেলে, দেখা দিতে পারে নানা রকম সমস্যা। সমস্যা থেকে মুক্তি পেতে উপোরক্ত খাবারগুলো খাওয়ার সঙ্গে নিয়মিত ব্যায়াম করুন। অন্তত ৩০ মিনিট হাঁটুন। স্ট্রেস রাখুন নিয়ন্ত্রণে। স্ট্রেস (Stress) নিয়ন্ত্রণে রাখলে সব রকম রোগ থেকে মুক্তি পাবেন। নিয়মিত শরীরচর্চা করুন। খাদ্যতালিকা থেকে বাদ দিন ভাজাভুজি, প্রক্রিয়াজাত খাবার।

আরও পড়ুন: সারাদিনের ক্লান্তিবোধের কারণ হতে পারে অস্বাস্থ্যকর ডায়েট, খাবেন না এই ৫টি খাবার

আরও পড়ুন: ডিম খাওয়ার পরই কি গপগপ করে এই খাবারগুলি খাচ্ছেন, অজান্তেই মৃত্যু হওয়ার আগে সাবধান

আরও পড়ুন: এই ১০ কারণে হতে পারে দাম্পত্য অশান্তি, জেনে নিন কোন কোন বিষয় সতর্ক থাকবেন
 

Share this article
click me!