অন্তর্বাস কেনার সময় অবশ্যই এই বিষয়গুলো মাথায় রাখুন মহিলারা

কিছু কিছু অন্তর্বাসের উপকরণ রয়েছে যেগুলি দীর্ঘ সময় ধরে পরলে যোনির চারপাশে চুলকানি, ফোলা বা গুরুতর রোগ হতে পারে। এটি যোনি সংক্রমণের কারণ হতে পারে।

Parna Sengupta | Published : Jul 3, 2022 5:29 AM IST

আপনি যদি মনে করেন আন্ডারওয়্যার কেনা শুধুমাত্র রঙ এবং ডিজাইনের ব্যাপার, আপনি সম্পূর্ণ ভুল। অন্তর্বাস কেনার সময় আপনি বেশ কিছু বিষয় মাথায় রাখতে পারেন। বিশেষ করে মহিলাদের অন্তর্বাস কেনার আগে তাদের যোনিপথের স্বাস্থ্যের বিষয়ে ভাবতে হবে।

বেশিরভাগ মহিলা মনে করেন যে অন্তর্বাস আকর্ষণীয় হওয়া উচিত। কিন্তু এমনটা করা ঠিক নয়। অন্তর্বাসের রঙ, কাট এবং স্টাইল পরীক্ষা করার পাশাপাশি, এটি যোনির জন্য ভাল কিনা তাও বিবেচনা করা উচিত।

কিছু কিছু অন্তর্বাসের উপকরণ রয়েছে যেগুলি দীর্ঘ সময় ধরে পরলে যোনির চারপাশে চুলকানি, ফোলা বা গুরুতর রোগ হতে পারে। এটি যোনি সংক্রমণের কারণ হতে পারে। তাহলে কিভাবে আপনি সঠিক অন্তর্বাস নির্বাচন করবেন? এখানে তার কিছু বিশেষ টিপস দেওয়া হল

আপনি যদি ভ্যাজাইনা ফ্রেন্ডলি আন্ডারওয়্যার চান তবে এই টিপসগুলি অনুসরণ করুন 

১. আপনার জন্য সুবিধাজনক অন্তর্বাস কিনতে হবে। আসলে, প্রতিটি মহিলার শরীর আলাদা। এই কারণেই কিছু মহিলাদের জন্য হিপস্টার সবচেয়ে ভাল কাজ করে, অন্যরা বিকিনি কাট নেয়। নিশ্চিত করুন যে আপনি যেটা নিজের জন্য কিনছেন, তাতে আপনি আরামদায়ক বোধ করবেন।

২. অন্তর্বাসের আকার বিবেচনা করুন। আপনি যদি ছোট আকারের অন্তর্বাস ব্যবহারে অস্বস্তি বোধ করেন তবে অবিলম্বে বন্ধ করুন। ছোট আকারের অন্তর্বাসে যোনি ফুলে যেতে পারে। এর ফলে সংক্রমণ এবং ফোঁড়া হতে পারে।

৩. লেসের অন্তর্বাসে মহিলাদের আকর্ষণীয় দেখায়। আপনি এটি মাঝে মাঝে পরতে পারেন, তবে আপনি যদি এটি নিয়মিত পরেন তবে আপনি চুলকানি অনুভব করতে পারেন। এটি ত্বকে লাল দাগও সৃষ্টি করতে পারে।

৪. একই জিনিস ঘটতে পারে. আপনি যদি খুব টাইট বা সিন্থেটিক কাপড় দিয়ে তৈরি পোশাক পরেন তাহলে জ্বালা হতে পারে।

৫. যোনির জন্য সেরা অন্তর্বাস কোনটি?

কটনের তৈরি অন্তর্বাস সবচেয়ে ভালো। কিছু মহিলা অবশ্য নাইলন, পলিয়েস্টার এবং স্প্যানডেক্সের তৈরি অন্তর্বাস পরেন।

৬. এই সিন্থেটিক ফ্যাব্রিক তাপ এবং আর্দ্রতা উত্পাদন করে। তবে কটনে তেমন কোনো সমস্যা নেই। কটন যেমন স্বাচ্ছন্দ্যবোধ করায়, তেমনি যোনিপথও সুস্থ রাখে।

৭. প্রথমত, ছোট আকারের অন্তর্বাস কিনবেন না। এতে সারাদিন জ্বালাপোড়া ও চুলকানি হয়। কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে খারাপভাবে ফিটিং অন্তর্বাসের কারণে চুল গজাতে পারে।

৮. এমন অন্তর্বাস থেকে দূরে থাকুন যা আপনাকে ঘামায়- ওয়ার্ক আউট বা ঘামের পরে সর্বদা আপনার অন্তর্বাস পরিবর্তন করুন কারণ আর্দ্রতা ইস্ট এবং ব্যাকটেরিয়া সংক্রমণ করতে পারে।

আরও পড়ুন- রক্তচাপের সমস্যায় ভুগছেন, তবে জেনে নিন কোন ভাত হবে আপনার জন্য উপকারী

আরও পড়ুন- যত্ন নেওয়ার পরেও গাম ব্লিডিং এর সমস্যা, তবে জেনে রাখুন এই বিষয়গুলি

আরও পড়ুন- ভালো ঘুম ছাড়া কমবে না ওজন, জেনে নিন ঘুমের সঙ্গে ওজনের সম্পর্ক কী

Share this article
click me!