Breaking News: বর্বরতার সীমা ছাড়াল তন্ত্রসাধনা, পুজোর অঙ্গ কেরলের দুই মহিলাকে নরবলি

তন্ত্রসাধনায় একটা সময় বহুল পরিমাণে প্রচলিত ছিল এই নরবলি। কিন্তু কুসংস্কারের বেড়াজাল ভেঙে বিজ্ঞান চেতনার প্রসারের সঙ্গে সঙ্গে এই নরবলির আধিক্য কমানো গিয়েছে। কিন্তু তা পুরোপুরি নির্মূল হয়নি। যদিও, নরবলি ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী এক ঘোরতর অপরাধ। এতে সর্বোচ্চ ফাঁসির সাজাও হতে পারে।
 

Saborni Mitra | Published : Oct 11, 2022 5:35 AM IST / Updated: Oct 11 2022, 01:49 PM IST

এখনও কুসংস্কার কাটিয়ে উঠতে পারেনি কেরল। শিউড়ে দেওয়া ঘটনা। কেরলের কোচিতে দুই মহিলাকে নরবলি দেওয়ার ঘটনা প্রকাশ্য়ে এল। জানা গিয়েছে যেখানে এই ঘটনা ঘটেছে সেটি এরনাকুলাম জেলার থিরুভাল্লা।  এখন পর্যন্ত যা খবর তাতে কোনও পুজোর অঙ্গ হিসাবে কিছু আচার বিধি পালন করা হচ্ছিল। সেখানেই এই দুই মহিলাকে বলি দেওয়া হয়েছে। দেশের সবচেয়ে শিক্ষিত রাজ্য কেরল। আজ থেকে নয় ইউনেস্কোর বিচারেও এর জন্য বিশ্বজুড়ে সম্মানিত হয়েছে কেরল। তাদের শিক্ষার হার নিয়ে বরাবারই নানা কাহিনি চারিদিকে ছড়িয়ে গিয়েছে। সেই রাজ্যে নরবলির মতো নৃশংস ঘটনা কেরলের শিক্ষিত মানসিকতার উপরে এক কড়া থাপ্পড় বলেই মনে করা হচ্ছে। 

কী কারণে এই বলি দেওয়া হয়েছে তা নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি প্রশাসন। তবে কেরল পুলিশ এক দম্পতিকে গ্রেফতার করেছে। গ্রেফতার করেছে দম্পতির এজেন্টের কাজ করে এমন এক ব্যক্তিকে। এজেন্টকে গ্রেফতার করা হয়েছে পেরুমবাভুর থেকে। সূত্রের খবর কালাদি ও কাদাভান্তারা থেকে বলি দেওয়ার জন্যই  দুই মহিলাকে পাচার করে এনেছিল এজেন্ট। বর্তমানে তিন জনই পুলিশের হেফাজতে রয়েছে। জানা গিয়েছে তিরুভাল্লা-ভিত্তিক বৈদ্য ভাগবত ও তাঁর স্ত্রী লীলা এজেন্ট শিহাবকে পুরুমবাভুর থেকে গ্রেফতার করেছে পুলিশ। সূত্রের খবর দম্পতি শান্তি আর সম্পদের জন্য দীর্ঘ দিন ধরেই তন্ত্র সাধনা করছিল। আর সেই কারণেই দুই মহিলাকে বলি দিয়েছি শান্তি আর সম্পদ লাভের জন্য। 

কদাভান্তরায় নিখোঁজ মহিলার তদন্তে তিরুভাল্লায় পুলিশ যায়। সেখানেই উদ্ধার হয় দুই মহিলার দেহ। দুই মহিলার দেহ মাটিতে পোঁতা অবস্থায় উদ্ধার করেছে পুলিশ। তবে কেরলেই এই ঘটনায় রীতিমত হতাশ রাজ্যের সুশীল সমাজ। 

পুলিশের অনুমান দুটি খনই বৈদ্য ভাগবত ও তাঁর স্ত্রী লীলার নির্দেশে হয়েছে। গত ২৭ সেপ্টেম্বর এই হত্যালীলা হয়েছে বলেও অনুমান করছে পুলিশ। অপহৃত মহিলাদের মোবাইলের টাওয়ার লোকেশন ট্রেস করেই পুলিশ নিখোঁজ রহস্যের সমধান করে। কিন্তু তাতেই সামনে আসে মধ্যযুগীয় বর্বরতা বলি প্রথা। 

জঙ্গিদের গুলিতে গুরুতর আহত 'জুম', জানুন ভারতীয় সেনা বাহিনীর সারমের লড়াইয়ের কথা

সোনালির পুনর্নিয়োগ মামলায় রাজ্যের ধাক্কা, হাইকোর্টের রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট

৫০তম প্রধান বিচারপতি হচ্ছেন ডিওয়াই চন্দ্রচূড় , উত্তরসুরির নাম সুপারিশ প্রধান বিচারপতি ইউইউ ললিতের

Share this article
click me!