বালাসাহেব ঠাকরের প্রকৃত উত্তরাধিকারী কে? উত্তর না মেলায় দুই গোষ্ঠীকেই অন্তবর্তী চিহ্ন আর নাম কমিশনের


বাবা সাহেব ঠাকরের প্রকৃত উত্তরসুরী কে? এই লড়াইয়ের সাময়িক অবসান হল। মুম্বইয়ের আন্ধেরি (পূর্ব) আসনে আসন্ন উপনির্বাচনের আগে শিবসেনার দুই বিবাদী গোষ্ঠী একনাথ শিন্ড ও উদ্ধব ঠাকরে - দুই গোষ্ঠীর জন্য নতুন নাম ও নতুন প্রতীক বরাদ্দ করা হয়েছে। এটি একটি অন্তরবর্তীকালীন ব্যবস্থা। যতক্ষণ 'কে আসল শিবসেনা?' এই প্রশ্নের মিমাংসা হয় ততক্ষণ পর্যন্ত এই ব্যবস্থা চলবে বলেও জানিয়েছে নির্বাচন কমিশান।Thackeray

Saborni Mitra | Published : Oct 11, 2022 2:38 AM IST

বাবা সাহেব ঠাকরের প্রকৃত উত্তরসুরী কে? এই লড়াইয়ের সাময়িক অবসান হল। মুম্বইয়ের আন্ধেরি (পূর্ব) আসনে আসন্ন উপনির্বাচনের আগে শিবসেনার দুই বিবাদী গোষ্ঠী একনাথ শিন্ড ও উদ্ধব ঠাকরে - দুই গোষ্ঠীর জন্য নতুন নাম ও নতুন প্রতীক বরাদ্দ করা হয়েছে। এটি একটি অন্তরবর্তীকালীন ব্যবস্থা। যতক্ষণ 'কে আসল শিবসেনা?' এই প্রশ্নের মিমাংসা হয় ততক্ষণ পর্যন্ত এই ব্যবস্থা চলবে বলেও জানিয়েছে নির্বাচন কমিশান।  যদিও মহারাষ্ট্রের দলবদলু মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে নিজেকে বাবাসাহেব ঠাকরের প্রকৃত উত্তরাধিকার হিসেবেই দাবি করেছে। পাশাপাশি শিবসেনার প্রকৃত চিহ্ন ধনুক ও তীর নির্বাচনী প্রতীক হিসেবে দাবি  করেছে। 

নির্বাচন কমিশন বলেছে, উদ্ধব ঠাকরের দলটি হবে শিবসেনা উদ্ধব বালাসাহেব ঠাকরে। আর তাদের চিহ্ন হবে মশাল। অন্যদিকে শিন্ডের দলটি হবে বাবাসাহেবঞ্চি শিবসেনা (বালাসাহেবের শিবসেনা)। কমিশন উপদলের দেওয়া বিকল্প প্রত্যাখ্যান করায় এখনও পর্যন্ত কোনও বিকল্প প্রতীক বরাদ্দ করা হয়নি। কারণ  একনাথ শিন্ডের পক্ষ থেকে যে প্রতীক দেওযা হয়েছিল তা ধর্মীয় চিহ্নের সঙ্গে যুক্ত থাকায় নির্বাচন কমিশন গ্রহণ করেনি। 

আগে বিবাদমান দুই পক্ষই গদা আর ত্রিশূল চিহ্ন হিসেবে দিয়েছিল। দুটি চিহ্নই খারিজ করে দিয়েছিল নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার রাজনৈতিক দলগুলিকে ধর্মীয় সংকেত-সহ প্রতীক বরাদ্দের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন বলেও কমিশন সূত্রের খবর। 

শনিবার নির্বাচন তীর-ধনুক প্রতীর স্থগিত করার পরে নতুন নাম বরাদ্দ করা হয়। শিন্ডে বৃহস্পতিবার কমিশনকে চিঠি লিখে দাবি করেছিলেন যে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন দলটিকে উপনির্বাচনে প্রতীক ব্যবহার করতে দেওয়া হবে হবে। অন্যদিকে উদ্ধব ঠাকরেও দিল্লি হাইকোর্টের স্থগিতাদেশকে চ্যালেঞ্জ জানিয়েছেন। তাঁর দাবি তাদের কথা না শুনেই নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে। এই ব্যবস্থা প্রাকত ন্যায়বিচারের নীতির বিরুদ্ধে। 

তবে ঠাকরের পক্ষ থেকে শেষপর্যন্ত নির্বাচন কমিশনের বরাদ্দ করা চিহ্ন  মশাল নিয়ে সন্তোষ প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে তিনটি নাম যা তাদের কাছে গুরুত্বপূর্ণ তা দলের নামের সঙ্গে যুক্ত করা হয়েছে । সেগুলি হল- বালাসাহেব, ঠাকরে আর উদ্ধব। তবে পাল্টা কমিশনের সিদ্ধান্ত নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন শিন্ডে শিবির। তাদের পক্ষ থেকে বলা হয়েছে তাদের উপদলের জন্য কমিশনের পছন্দ তাদের দাবির প্রকাশ্য স্বীকৃতি। মুখ্যমন্ত্রী টুইট করে বলেছেন, শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরের শক্তিশালী হিন্দুত্ববাদী দৃষ্টিভঙ্গির জয় এটি। বাবালাহেবের দর্শনের প্রকৃত উত্তরাধিকারী তারা। 

দ্রুত ভারতের বাজারে আসছে E-rupee ডিজিটাল মুদ্রা, জানুন এর অন্যতম বৈশিষ্ট্যগুলি

রেলে চাকরির বিনিময়ে জমি কেলেঙ্কারি, চার্জশিটে লালু প্রসাদ ও তাঁর পরিবরের তিন সদস্যের নাম

অন্যের সঙ্গে দুর্গা-দর্শন পছন্দ হয়নি প্রেমিকের, ধর্ষণ করে হত্যার চেষ্টা প্রেমিকাকে

Read more Articles on
Share this article
click me!