Ram Mandir: অযোধ্যা রাম মন্দিরের জন্য তৈরি বিশালাকার অষ্টধাতুর ঘন্টা, দাম শুনলে অবাক হবেন

প্রায় ৩০ জন দক্ষ কারিগর বিশালাকার ঘন্টা তৈরি করেছেন। এই ঘণ্টায় সোনা, রূপা, তামা, দস্তা, সীসা, টিন, লোহা আর পারজ রয়েছে। এটি দেশের বৃহত্তম ঘণ্টাগুলির মধ্যে একটি।

 

Saborni Mitra | Published : Jan 11, 2024 4:02 PM IST / Updated: Jan 11 2024, 11:45 PM IST

ধীরে ধীরে রামলালার জন্য সেজে উঠেছে অযোধ্যা রাম মন্দির। এতিমধ্যেই একের পর এক বসানো হচ্ছে সোনার দরজা। এবার তোড়জোড় শুরু হয়েছে একটি বিশালাকার ঘন্টা বসানোর। প্রার্থনার জন্য অযোধ্যার রাম মন্দিরে বসানো হবে একটি ২ হাজার ৪০০ কেটির ঘন্টা। মন্দিরের অভ্যন্তরে এই ঘটনা বসানো হবে বলে মন্দির ট্রাস্ট সূত্রের খবর।

প্রার্থনার জন্য যে বিশালাকার ঘন্টাটি বসানো হবে তা তৈরি হয়েছে উত্তর প্রদেশের ইটা জেলায়। অষ্টধাতুর এই ঘণ্টা জেলার কারিগরদের একটি অসাধারণ সৃষ্টি। মিডিয়া রিপোর্ট অনুযায়ী এই ঘন্টা তৈরি করতে খরচ হয়েছে প্রায় ২৫ লক্ষ টাকা। মঙ্গলবার একটি ট্রেনে করে ঘণ্টাটিকে অযোধ্যা নিয়ে যাওয়া হবে।

প্রায় ৩০ জন দক্ষ কারিগর এই বিশালাকার ঘন্টাটি তৈরি করেছেন। এই ঘণ্টায় সোনা, রূপা, তামা, দস্তা, সীসা, টিন, লোহা আর পারজ রয়েছে। এটি দেশের বৃহত্তম ঘন্টাগুলির মধ্যে একটি।

Nayanthara: শ্রীরামকে অসম্মান করার অভিযোগ তুলে মামলা দায়ের অভিনেত্রী নয়নথারার বিরুদ্ধে

প্রার্থনা ঘণ্টা যে কোনও হিন্দু মন্দিরের একটি প্রধান অংশ। সমস্ত ভক্তরা গর্ভগৃহে প্রবেশ করার সময় প্রথমে মন্দিরের প্রবেশ দ্বারে ঝোলান থাকা একটি ঘন্টা বাজায়। প্রাচীন বিশ্বাস ঘণ্টার মাধ্যমে ভক্তরা তাদের আগমন বার্তা ভগবানকে জানায়। অনেকের বিশ্বাস ঘন্টার আওয়াজ খুবই শুভ। ঘন্টার মাধ্যমে ভগবান সর্বত্র বিরাজ করে। অনেকের আবার বিশ্বাস এটি গোটা এলাকা পরিচ্ছন্ন ও পবিত্র করে।

Ram Mandir: 'মানা হচ্ছে না সনাতন হিন্দু ধর্মের নিয়ম', রাম মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে থাকবেন না ৪ শঙ্করাচার্য

২৪০০ কোজির ঘন্টা-

অযোধ্যা রাম মন্দিরে যে ২৪০০ ঘন্টা বাসান হবে সেটির উচ্চতা প্রায় ৬ ফুট, চওড়া ৫ ফুট। ঘন্টাটি একটি মাত্রই তৈরি করা হয়েছে। এটি বাজালে ২ কিলোমিটার এলাকা জুড়ে আওয়াজ শোনা যাবে। ঘন্টাটি বিশেষভাবে মন্দিরের জন্যই নির্মাণ করা হয়েছে। এটি ৬টি কাঠে টেমপ্লেট ব্যবহার করে তৈরি করা হয়েছে। ক্ল্যাপারটি ধাতু দিয়ে তৈরি করা হয়েছে।

Viral Video: দেখুন যাত্রীরা কীভাবে বন্দে ভারতের দামি খাবার ফেরত দিচ্ছে, ভাইরাল পোস্টের জবাব দিল রেল

রাম মন্দিরের জন্য এই ঘন্টা তৈরি করেছেন ধাতু ব্যবসায়ী আদিত্য মিত্তল। তিনি জানিয়েছেন তাঁর প্রয়াত ভাইয়ের ইচ্ছে পুরণের জন্যই তিনি এই ঘণ্টা তৈরি করেছেন। তিনি আরও জানিয়েছেন, ঈশ্বরের জন্যই তাদের ব্যবসা ও শ্রীবৃদ্ধি। আর সেই কারণেই এই ঘণ্টা তারা অযোধ্যা রাম মন্দিরে প্রদান করছেন। ইটা দেশে কারিগরদের জন্য বিখ্যাত। এই জেলায় ছোট বড় প্রায় ৩০০ কারখানা রয়েছে। যারা শুধুমাত্র ঘণ্টা তৈরি করে।

 

Read more Articles on
Share this article
click me!