মোদী সরকারের ঐতিহাসিক সিদ্ধান্ত - ডাক্তারিতে বিরাট সংরক্ষণ OBC এবং EWS'দের

বৃহস্পতিবার স্নাতক এবং স্নাতকোত্তর পাঠক্রমের জন্য সর্বভারতীয় কোটা স্কিমের অধীনে ঐতিহাসিক সিদ্ধান্ত নিল মোদী সরকার। ওবিসিদের জন্য ২৭ শতাংশ এবং অর্থনৈতিকভাবে দুর্বল অংশের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষণ করা হল মেডিকাল এবং ডেন্টাল কোর্সে।

Asianet News Bangla | Published : Jul 29, 2021 11:53 AM IST / Updated: Jul 30 2021, 11:22 AM IST

বৃহস্পতিবার, স্নাতক এবং স্নাতকোত্তর পাঠক্রমের জন্য সর্বভারতীয় কোটা স্কিমের অধীনে, দেশের মেডিকেল ও ডেন্টাল কোর্সে অন্যান্য অনগ্রসর শ্রেণি বা ওবিসিদের জন্য ২৭ শতাংশ এবং অর্থনৈতিকভাবে দুর্বল অংশের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষণের কথা ঘোষণা করেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চলতি শিক্ষাবর্ষ থেকেই এমবিবিএস, এমডি, এমএস, বিডিএস, এমডিএস এবং ডিপ্লোমা মেডিকেল কোর্সে এই কোটা প্রযোজ্য হবে।

এদিন স্বাস্থ্য মন্ত্রকের জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, গত সোমবার, ২৩ জুলাই  আয়োজিত এক বৈঠকে দীর্ঘস্থায়ী এই সমস্যার কার্যকর সমাধানের জন্য সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রকগুলিকে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার বিজেপির একদল  ওবিসি সাংসদও একই বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এই সিদ্ধান্তের ফলে এমবিবিএসে প্রায় ১,৫০০ ওবিসি শিক্ষার্থী এবং স্নাতকোত্তর ২,৫০০ ওবিসি শিক্ষার্থী পড়ার সুযোগ পাবেন। এর পাশাপাশি অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা অংশের প্রায় ৫৫০ জন শিক্ষার্থী এমবিবিএস এবং স্নাতকোত্তর স্তরে প্রায় ১০০০ জন শিক্ষার্থী উপকৃত হবে।

তারা আরও জানিয়েছে, বর্তমান সরকার পশ্চাৎপদ শ্রেনির পাশাপাশি অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা অংশকেও যথাযথ সংরক্ষণ প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ। কেন্দ্রীয় সরকারের ই ওবিসিদের জন্য ২৭ শতাংশ এবং অর্থনৈতিকবাবে পিছিয়ে থাকাদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্তকে ঐতিহাসিক বলে বর্ণনা করেছে স্বাস্থ্য মন্ত্রক। দেশর সব অংশের ওবিসি শিক্ষার্থীরা এখন যে কোনও রাজ্যে মেডিকাল এবং ডেন্টাল কোর্সে পড়ার জন্য এআইকিউ স্কিমের এই সংরক্ষণের সুবিধা নিতে পারবে। তবে এই সংরক্ষণেপর সুবিধা পেতে গেলে ওবিসির কেন্দ্রীয় তালিকা বুক্ত হতে হবে।

আরও পড়ুন - কেন্দ্রের অক্সিজেন ঘাটতি নিয়ে মন্তব্যের প্রতিবাদ, বিরোধীদের মুখোশ খুললেন নেটিজেনরা

আরও পড়ুন - ২২টি ঐতিহ্যবাহী গাছ সরানো হয়েছে, সংসদে আলোচনায় সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট

আরও পড়ুন - 'নজরদারি রাষ্ট্র বানাচ্ছে, মোদী সরকারকে প্লাস্টার লাগান', ভারতকে জোটের বার্তা মমতার

 

Share this article
click me!