Omicron in India: ক্রমে বাড়ছে আতঙ্ক, জেনে নিন ওমিক্রন নিয়ে কী বলছে কর্ণাটক সরকার

ওমিক্রন প্রথম শনাক্ত হওয়ার ১৪ দিনের মধ্যে এটি ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার কর্ণাটকে (Karnataka) ওমিক্রম রোগীকে খুঁজে পাওয়া গিয়েছে। প্রথমবারের মতো ভারতে শনাক্ত হয়েছে সার্স কোভ ২ ভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্ট।

Web Desk - ANB | Published : Dec 5, 2021 1:42 AM IST / Updated: Dec 05 2021, 07:15 AM IST

করোনার (Corona) প্রভাবে গত বছর থেকে নাজেহাল গোটা বিশ্ব। দু বছরের বেশি সময় অতিক্রান্ত হলেও করোনা থেকে পুরোপুরি মুক্তি মেলেনি। এই করোনা নিয়ে যখন নাজেহাল সকলে, তখন উৎপত্তি হল আরও এক নতুন ভাইরাস (Virous)। নাম ওমিক্রন ভাইরাসের। দক্ষিণ আফ্রিকায় (Africa) এই রোগ প্রথম শনাক্ত করা যায়। ওমিক্রন প্রথম শনাক্ত হওয়ার ১৪ দিনের মধ্যে এটি ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার কর্ণাটকে (Karnataka) ওমিক্রম রোগীকে খুঁজে পাওয়া গিয়েছে। প্রথমবারের মতো ভারতে শনাক্ত হয়েছে সার্স কোভ ২ ভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্ট। সরকারি ভাবে জানানো হয়েছিল, আক্রান্ত দুই রোগীর কথা।

এদিকে বাড়ছে আতঙ্ক। ক্রমে ভারতে একের পর এর ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলছে। বৃহস্পতিবার ওমিক্রন (Omicron) আক্রান্ত দুই ব্যক্তির হদিশ মিলেছে কর্নাটকে। এদের মধ্যে একজন দক্ষিণ আফ্রিকা থেকে এসেছিলেন। অন্যজন ভারতেরই নাগরিক। নিষেধাজ্ঞা সত্ত্বেও এই ব্যক্তি কর্নাটক থেকে পালিয়েছেন। শুধু তাই নয়, ওই সময় বিমান থাকে নামা আরও ১০ দনের হদিশ মিলছে না।  প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, প্রত্যেকেই নেগেটিভ (Negative) কোভিড রিপোর্ট দেখিয়ে বিমানে উঠেছিলেন। কিন্তু কী করে ওই ব্যক্তির শরীরে ওমিক্রন (Omicron) রোগ পাওয়া গেল তা বোঝা যাচ্ছে না। 

কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাই বলেন, এখন কোনও অঞ্চলে ৩ জনের বেশি লোক করোনা আক্রান্ত হলেই সেই জায়গায় বিশেষ নির্দেশিকা জারি করা হবে। আগে, ১০ জনের বেশি লোক আক্রান্ত হলে এই পদক্ষেপ নেওয়া হত। আপাতত কোভিডের (Covid) ওষুধ দিয়ে এই রোগের চিকিৎসা করা হচ্ছে। তবে, ভবিষ্যতে এই চিকিৎসার উন্নতির চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।  তবে, তারা যে এই রোগ সম্পর্কে আরও সচেতন (Alert) হয়েছেন তাও জানান।     

আরও পড়ুন: Omicron Variant- আতঙ্ক ছাড়ুন, ডেল্টা ভ্যারিয়েন্টের মতো প্রাণঘাতক নয় ওমিক্রন ভ্যারিয়েন্ট

আরও পড়ুন: Omicron in India: ভারতেই নেই প্রথম ওমিক্রন রোগী, অপরজনের সংস্পর্শে করোনা পজিটিভ ৫ জন

এদিকে কর্নাটকের পর এবার গুজরাতে মিলল ওমিক্রন (Omicron) আক্রান্তের হদিশ। দুদিন আগে দক্ষিণ আফ্রিকা থেকে জামনগরে ফিরেছিলেন এখ ব্যক্তি। বিমানবন্দরে কোভিড (Corona) পরীক্ষার সময় তার করোনা সংক্রমণ ধরা পড়ে। চারপরই ওই ব্যক্তির নমুনা পুণের গবেষণাগারে পাঠানো হয়। এদিকে এই ওমিক্রন (Omicron) ভ্যারিয়েন্টের কথা জানার পর থেকেই তৎপর হয়েছে মোদি সরকার। ঝুঁকি পূর্ণ দেশ হিসেবে ১২টি দেশকে চিহ্নিত করা হয়েছে। আন্তজার্তিক (International Flight) উড়ানের ওপর নানা রকম নিষেধ জারি করেছে।
 

Share this article
click me!