Asianet News BanglaAsianet News Bangla

Omicron in India: ৩৮টি দেশে সংক্রমণ ছড়িয়েছে ওমিক্রন, ভারতে কি তৈরি তৃতীয় ঢেউয়ের জন্য

৩৮টি দেশে ইতিমধ্যে প্রভাব বিস্তার করেছেন ওমিক্রন (Omicron)। গবেষণায় জানা গিয়েছে, এই ভাইরাসের যা বৈশিষ্ট্য আছে, তাতে এটা ভারতে তৃতীয় ঢেউ আনতে পারে।  

Omicron spread in 38 nation is india ready for third wave
Author
Kolkata, First Published Dec 5, 2021, 4:00 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার (Corona) জেড়ে তোলপাড় হয়েছিল রাজ্য তথা দেশ। হাসপাতালে বেডের অভাব, অক্সিজেনের অভাব, শয় শয় লোকের মৃত্যু- নানা রকম কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছে সকলেই। দীর্ঘদিন ধরে করোনা জন্য ব্যবসা বন্ধ থাকায় আর্থিক ক্ষতির মুখে পড়েছিলেন অনেকে। এরপর তৃতীয় ঢেউ (Third Wave) আসার কথা থাকলও, তা না আসায় মিলেছিল স্বস্তির নিঃশ্বাস। কিন্তু, সেই সুখের দিন এবার মনে হচ্ছেশ শেষ হতে চলেছে। ৩৮টি দেশে ইতিমধ্যে প্রভাব বিস্তার করেছেন ওমিক্রন (Omicron)। গবেষণায় জানা গিয়েছে, এই ভাইরাসের যা বৈশিষ্ট্য আছে, তাতে এটা ভারতে তৃতীয় ঢেউ আনতে পারে।  

করোনার (Corona) প্রভাবে নাজেহাল কোটা বিশ্ব। দু বছরের বেশি সময় অতিক্রান্ত হয়েছে। এখনও প্রতিদিন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ আক্রান্ত হচ্ছেন করোনাতে। এই করোনা নিয়ে যখন নাজেহাল সকলে, তখন উৎপত্তি হল আরও এক নতুন ভাইরাস (Virous)। জানা প্রসার ঘটছে ওমিক্রন ভাইরাসের। দক্ষিণ আফ্রিকায় এই রোগ প্রথম শনাক্ত করা যায়। ওমিক্রন প্রথম শনাক্ত হওয়ার ১৪ দিনের মধ্যে এটি ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার কর্ণাটকে (Karnataka) ওমিক্রম রোগীকে খুঁজে পাওয়া যায়। প্রথমবারের মতো ভারতে শনাক্ত হয়েছে সার্স কোভ ২ ভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্ট। সরকারি ভাবে জানানো হয়েছিল, আক্রান্ত দুই রোগীর কথা। তবে, সম্প্রতি এইটি গবেষণায় উঠেল এল গুরুত্বপূর্ণ তথ্য।

আরও পড়ুন: Omicron: দ্রুত ছড়াচ্ছে ওমিক্রনের সংক্রমণ, আবারও লকডাউনের পথে বিশ্ব-আশঙ্কা WHOর

আরও পড়ুন: Retail Market- পুরনো ছন্দে ফিরবে খুচরো বাজার,ওমিক্রন আতঙ্কে লকডাউন না হলে মার্চেই ছন্দে ফেরার আশা

সিএসআই আর ইন্সটিটিউট অফ জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিঊ বায়োলজির ডিরেক্টর ড. অনুরাগ আগরওয়াল (Anurag Agarwal) এই রোগ প্রসঙ্গে গুরুত্বপূর্ণ তথ্য দেন। জানা গিয়েছে। গবেষণায় জানা গিয়েছে, এই রোগ মহামারীর আকার নিতে পারে। ড. আগরওয়াল বলেন. এই রোগের এমন কিছু বৈশিষ্ট্য আছে যার সহজেই ভারতে তৈরি হতে পারে তৃতীয় ঢেউ। এমনকী, এই ভাইরাসের করোনার থেকে বেশি সংক্রমণের ক্ষমতা রয়েছে বসে জানা গিয়েছে।  

ওমিক্রন (Omicron) প্রসঙ্গে ডাক্তার অনুরাগ আগরওয়াল বলেন, এই ভাইরাসের এমন কিছু বৈশিষ্ট্য আছে যা করোনার মতো মহামারীর আকার নিতে পারে। জানা গিয়েছে, ভারতে রোজ একাধিক ব্যক্তি নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। এছাড়া, করোনার আতঙ্ক আরও বেড়েছে। জাপান, হংকং, জার্মানি, ফ্রান্সের মতো দেশগুল করোনান তৃতীয় ঢেউ কাটিয়ে ওঠার মুখে। তাই অনুমান করা হচ্ছে করোনার তৃতীয় ঢেউ বা থার্ড ওয়েভ যে কোনও দিন আছড়ে পড়তে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios