Gaganyan Mission: গগণযান মিশনের চার নির্বাচিত নভোচারী, যারা দেশের হয়ে প্রথম 'মেনড স্পেস মিশন'-এ যাবেন

এটি ভারতের প্রথম মহাকাশযান মিশন। তাদের বিশেষত্বের কারণে, পরীক্ষামূলক পাইলটদের সাধারণত এমন সমস্ত বিষয় অধ্যয়ন করার জন্য বলা হয় যা আগে চেষ্টা করা হয়নি

deblina dey | Published : Feb 27, 2024 5:58 AM IST / Updated: Feb 27 2024, 11:31 AM IST

২০১৮ সাল থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের প্রথম মানববাহী মহাকাশ অভিযান গগনযানের ঘোষণা করেছিলেন , তখন থেকেই সম্ভাব্য মহাকাশচারীদের নামগুলি সাসপেন্স এবং গোপনীয়তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এখন, TOI জানিয়েছে যে চার নভোচারী-নির্বাচিত যাঁরা সকলেই উইং কমান্ডার বা গ্রুপ ক্যাপ্টেন - প্রশান্ত নায়ার , অঙ্গদ প্রতাপ, অজিত কৃষ্ণান এবং চৌহান (এর পুরো নাম জানা যায়নি)।

এই চারজন, যারা বেঙ্গালুরুতে মহাকাশচারীর প্রশিক্ষণ নিচ্ছেন, তারা তিরুবনন্তপুরমে ইসরো-র বিক্রম সারাভাই স্পেস সেন্টারে আছেন, যেখানে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাদের বিশ্বের সঙ্গে পরিচয় করিয়ে দেবেন। TOI জুলাই ২০১৯-এ প্রথম রিপোর্ট করেছিল যে গগনযানের জন্য নির্বাচিত সমস্ত নভোচারী নাম প্রকাশের বিষয়ে জানানো প্রকাশিত হয়েছিল। এটি ভারতের প্রথম মহাকাশযান মিশন। তাদের বিশেষত্বের কারণে, পরীক্ষামূলক পাইলটদের সাধারণত এমন সমস্ত বিষয় অধ্যয়ন করার জন্য বলা হয় যা আগে চেষ্টা করা হয়নি, তাই প্রশিক্ষণও চলছে জোড় কদমে এই যাত্রায় যে কোনও কিছুতেই ভুল হতে পারে।

নভোচারী আবেদনকারীদের স্কোর থেকে, তালিকা সংক্ষিপ্ত করে ১২ করা হয়েছে এবং তারপরে ৪ জন। পরীক্ষামূলক পাইলট যারা মহাকাশচারী হওয়ার জন্য নাম নথিভুক্ত করেছেন, ১২ জন বেঙ্গালুরুতে সেপ্টেম্বর ২০১৯-এ সম্পন্ন হওয়া নির্বাচনের প্রথম স্তর অতিক্রম করেছে। নির্বাচনটি করা হয়েছিল ইনস্টিটিউট অফ অ্যারোস্পেস মেডিসিন (IAM), যা ভারতীয় বিমান বাহিনীর (IAF) এর অধীনে আসে৷ নির্বাচনের একাধিক রাউন্ডের পরে, আইএএম এবং ইসরো চূড়ান্ত চারে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করেছে। ২০২০ সালের প্রথম দিকে, ইসরো চারজনকে প্রাথমিক প্রশিক্ষণের জন্য রাশিয়ায় পাঠানোর কথা ছিল, যা কোভিড -19 এর জন্য কিছু বিলম্বের পরে, ২০২১ সালে সম্পন্ন হয়েছিল।

Share this article
click me!