পেগাসাস নিয়ে চায়ের দোকানে আলোচনা হতে পারে না, সনিয়ার সঙ্গে বৈঠকের পর মমতার বলা পাঁচটি কথা

সনিয়া গান্ধীর চায়ের আমন্ত্রণ যোগ দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। বৈঠতকে ছিলেন রাহুল গান্ধীও। বৈঠক ইতিবাচক হয়েছে বলেও জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

Saborni Mitra | Published : Jul 28, 2021 2:24 PM IST

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার বিকেলে সনিয়া গান্ধীর দিল্লির ১০ নম্বর জনপথের বাড়িতে তাঁর সঙ্গে বৈঠক করেন। বৈঠক অত্যন্ত ইতিবাচক হয়েছে বলেও তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্য়ায় আশা প্রকাশ করেছেন, আদূর ভবিষ্যতে এই বৈঠকের সুফল পাওয়া যাবে। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। রাজ্য বিধানসভা নির্বাচনের জয়ী হওয়ার পর এই প্রথম মমতা বন্দ্যোপাধ্যায় দেখা করলেন সনিয়া গান্ধী আর রাহুল গান্ধীর সঙ্গে। 

সনিয়া গান্ধীর সঙ্গের বৈঠকের শেষে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন-
১. রাজনৈতিক পরিস্থিতি- মমতা বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। সনিয়া গান্ধী তাঁর বাড়িতে তাঁকে চায়ের আমন্ত্রণ জানিয়েছিলেন। বৈঠকে রাহুল গান্ধীও ছিলেন। সাধারণভাবে দেশের বর্তমান পরিস্থিতি, মূলত রাজনৈতিক বিষয়গুলি নিয়েই আলোচনা হয়েছে। 

২. পেগাসাস স্নুপিং- মমতা বন্দ্যোপাধ্য়ায় আরও জানিয়েছেন সনিয়া গান্ধীর সঙ্গে দেশের জ্বলন্ত দুটি সমস্যা পেগাসাস স্নুপিং আর কোভিড পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। 

৩.সরকারের উচিৎ জবাব দেওয়া- মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন, কেন্দ্রের উচিৎ এই বিষয়ে অবিলম্বে বিরোধীদের প্রশ্নের জবাব দেওয়া। কিন্তু পেগাসাস ইস্যতে কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত আলোচনায় রাজি হয়নি। তিনি আরও বলেন প্রধানমন্ত্রী বিজেপি সাংসদদের কাছে অভিযোগ করেছিলেন বিরোধী দলগুলি সংসদের কাজকর্ম ঠিক মত চালাতে দিচ্ছে না। মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, পেগাসাস ইস্যুতে কেন্দ্রীয় সরকার বিরোধীদের প্রশ্নের উত্তর দিচ্ছে না। দেশের মানুষও জানতে চাইছে। কিন্তু সংসদে আলোচনা না হলে আলোচনা কোথায় বলেও তিনি জানতে চেয়েছেন। এই বিষয়টি নিয়ে চায়ের দোকানে আলোচনা হতে পারে না বলেও মন্তব্য করেছেন তিনি। 

৪. বিরোধী ঐক্য-মমতা বন্দ্যোপাধ্যায়  সনিয়ার গান্ধীর সঙ্গে বৈঠক করে বেরিয়ে এসে বলেন বিজেপির বিরুদ্ধে লড়াই করার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। তিনি একা কিছুই করতে পারবেন না। তিনি আরও বলেছেন তিনি নেতা নন। তিনি সাধারণ একজন কর্মী মাত্র। তবে তিনি রাস্তা থেকে লড়াই করতেও প্রস্তুত বলেও জানিয়েছেন। 

পেগাসাস ইস্যুতে একজোট হয়ে লড়াইয়ের ডাক মমতা বন্দ্যোপাধ্যায়ের, বিরোধীদের বৈঠকে গরহাজির তৃণমূল কংগ্রেস

'এখনই আত্মতুষ্টিতে ভোগার সময় আসেনি', কোভিড গাইডলাইনের সময় বাড়িয়ে কেন্দ্রের চিঠি রাজ্যকে

৫. বৈঠক অন্যন্ত ইতিবাচক- মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন সনিয়া গান্ধীর সঙ্গে তাঁর বৈঠক অত্যন্ত ইতিবাচক। আগামী দিনে এই বৈঠকের ফল পাওয়া যাবে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেছেন খুব ভালো আলোচনা হয়েছে। 

পেগাসাস সফটওয়্যারটি মোদী সরকার কিনেছে কিনা, একটাই প্রশ্ন করলেন রাহুল গান্ধী

মমতা বন্দ্যোপাধ্যায় পাঁচ দিনের সফরে দিল্লি রয়েছে। এই সফরে তিনি যেমন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলছেন তেমনই আলোচনা করছেন মোদী বিরোধী রাজনৈতিক দলগুলির প্রধানদের সঙ্গেও। বিজেপি বিরোধী রাজনৈতিক জোট তৈরি করা তৃণমূল কংগ্রেসের অন্যতম লক্ষ্য। তবে জোটের নেতা কে হবে এদিন সাংবাদিকরা তাঁর কাছে জানতে চাইলে তিনি বলেন তিনি জ্যোতিষী নয়। কেই এগিয়ে এলে তাঁকে তিনি পূর্ণ সমর্থন জানাবেন।

Share this article
click me!