Asianet News BanglaAsianet News Bangla

'এখনই আত্মতুষ্টিতে ভোগার সময় আসেনি', কোভিড গাইডলাইনের সময় বাড়িয়ে কেন্দ্রের চিঠি রাজ্যকে

কোভিড গাইডলাইন নিয়ে কড়া চিঠি কেন্দ্রের। সতর্ক করা হল রাজ্যগুলিকে। উৎসবের মরশুমের ভিড় এড়াতে পরামর্শ দেওয়া হয়েছে। 
 

coronavirus outbreak in India modi government extends covid guidelines till 31 august bsm
Author
Kolkata, First Published Jul 28, 2021, 6:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাস সম্পর্কি বিধি নিষেধ আরও বাড়়িয়ে দেওযা হল। আগামী ৩১ অগাস্ট পর্যন্ত এই বিধিনিষেধ জারি থাকবে বলেও কেন্দ্রের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা চিঠি লিখে রাজ্যগুলিকে সতর্ক ররেছেন। তিনি বলেছেন আক্রান্তের সংখ্যা কমলেও এখনও আত্মতুষ্টিতে ভোগার সময় আসেনি।

স্বামীকে কাদাজলে গড়াগড়ি খেতে দেখে স্ত্রীর বিকট হাসি, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ব্রিটিশ দম্পতির ভিডিও

কেন্দ্রের লেখা চিঠিতে বলা হয়েছে করোনাভাইরাসের নতুনা পরীক্ষার সংখ্যা বাড়াতে হবে। উচ্চ ইতিবাচক হার থাকলে এই এলাকায় বাসিন্দাদের সাবধান করতে হবে। এটি রোগ ছড়িয়ে পড়ার প্রাথমিক লক্ষণ। কোভিড আক্রান্তের সংখ্যা কমলেও করোনাভাইরাস সংক্রান্ত প্রোটোকলগুলি মেনে চলতে হবে। চিঠিতে  উৎসবের মরশুম নিয়েও সতর্ক করা হয়েছে রাজ্য আর কেন্দ্র শাসিত এলাকাগুলিকে। বলা হয়েছে আসন্ন উৎবসের মরশুমের কথা মাথায় রেখেই কোভিড উপযুক্ত আচরণবিধি নিশ্চিত করতে হবে। ভিড়ের বিষয়েও সতর্ক করা হয়েছে রাজ্যগুলিকে। 

পেগাসাস ইস্যুতে সরব মমতা বন্দ্যোপাধ্যায়, অথচ বিরোধীদের বৈঠকে গরহাজির তৃণমূল কংগ্রেস

কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব বলেছেন সক্রিয় কেসের সংখ্যা কমলেও রাজ্য আর কেন্দ্র শাসিত অঞ্চলগুলি লকডাউন অনেকটাই শিথিল করে দিচ্ছে। স্বাভাবিকছন্দে ফেরার প্রক্রিয়া শুরু করছে। আক্রান্তের সংখ্যা কমে যাওয়া সন্তোষের বিষয় হলেও দেখা গেছে কোভিড বিধি না মানায় পরবর্তীকালে আক্রান্তের সংখ্যা তুলনায় অনেকটাই বেড়ে যাচ্ছে। তাই সেই দিকেও বিশেষ নজর দেওয়ার কাথা বলেছেন তিনি।তাই এখনও আত্মতুষ্টিতে ভোগার সময় আসেনি বলেও জানিয়েছেন তিনি। অজয় ভাল্লার রাজ্যগুলির স্বরাষ্ট্র সচিবদের এই চিঠি পাঠিয়েছেন। 

পেগাসাস সফটওয়্যারটি মোদী সরকার কিনেছে কিনা, একটাই প্রশ্ন করলেন রাহুল গান্ধী

কোভিড ১৯এর পুনরুত্থান সম্পর্কেও সতর্ক করা হয়েছে চিঠিতে। বলা হয়েছে ভাইরাসটির প্রজনন সংখ্যা সাধারণত আর ফ্যাক্টর 'R Factor'নামে পরিচিত। এটির মান অনেক রাজ্যের ১এর কাছাকাছি ঘোরা ফেরা করছে। যা আশঙ্কার কারণ। আর ফ্যাক্টর যাতে কোনও মতেই না বাড়ে সেদিকেই গুরুত্ব দিতে হবে। সেই কারণেই যেসব জেলায় আক্রান্তের সংখ্যা বেশি সেই জেলাগুলিতে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে বলেও জানিয়েছেন তিনি। জেলা আর সংশ্লিষ্ট স্থানীয় কর্তৃপক্ষকেই গুরুদায়িত্ব নিতে হবে। কোভিড আচরণ বিধি প্রয়োগের শিথিলতার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তারা ব্যক্তিগতভাবে দায়বদ্ধ থাকবেন বলেও জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব। 

Follow Us:
Download App:
  • android
  • ios