খুলে গেল গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ, ৭০ জনকে নিয়ে উড়ে গেল বিমান - তদন্তে ডিজিসিএ

৭০ জনকে নিয়ে মুম্বই (Mumbai) থেকে গুজরাট (Gujarat) উড়ে গেল বিমান, রানওয়েতে পড়ে থাকল ইঞ্জিন কভার। কীভাবে ঘটল এই ঘটনা, তদন্তে ডিজিসিএ (DGCA)। 
 

Web Desk - ANB | Published : Feb 9, 2022 9:24 AM IST / Updated: Feb 09 2022, 04:18 PM IST

বুধবার সকালে ৭০ জন যাত্রী নিয়ে মুম্বই (Mumbai) থেকে গুজরাট (Gujarat) উড়ে গেল বিমান। কিন্তু, ওড়ার সময়ই রানওয়েতে খুলে পড়ে গেল বিমানটির ইঞ্জিন কভার। খোলা ইঞ্জিন নিয়েই গুজরাটের ভূজে (Bhuj) পৌঁছে গেল বিমানটি। এই অদ্ভূত ঘটনাটি ঘটেছে অ্যালায়েন্স এয়ার (Aliance Air) উড়ান সংস্থার বিমান এটিআর ৭২-৬০০ (ATR 72-600)-এ। বিমানটি শেষ পর্যন্ত নিরাপদেই অবতরণ করলেও, এই গুরুতর গাফিলতির ঘটনা কীভাবে ঘটল, তাই নিয়ে উদ্বিগ্ন ভারতের বিমান চলাচল পর্যবেক্ষণকারী সংস্থা, ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন বা ডিজিসিএ (DGCA)। ইতিমধ্য়েই এই ঘটনা নিয়ে তদন্ত শুরু করেছে তারা।

ডিজিসিএ-র কর্মকর্তারা জানিয়েছেন, বিমানটি রানওয়ে থেকে উড়ে যাওয়ার সময়ই ইঞ্জিনের কভার বা 'কাউলিং' অংশটি খুলে পড়ে। এয়ার ট্র্যাফিক কন্ট্রোল থেকে টেক-অফ পর্যবেক্ষণ করা হচ্ছিল। তারাই কাউলিং খুলে যাওয়ার বিষয়ে সতর্ক করে। পরে বিমানের ওই গুরুত্বপূর্ণ অংশটি রানওয়েতে পাওয়া যায়। এনডিটিভি-র এক প্রতিবেদন অনুযায়ী, ডিজিসিএ জানিয়েছে, ইঞ্জিন কাউলিং না থাকায় বিমানটির উপর বড় প্রভাব পড়ার সম্ভাবনা ছিল না। তবে, দীর্ঘসময় বায়ুপ্রবাহের সংস্পর্শে আসায় ইঞ্জিনের বিভিন্ন যন্ত্রাংশের ক্ষতি হয়ে থাকতে পারে। তাতে করে, বিমানের কার্যক্ষমতার অবনতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সৌভাগ্যক্রমে বিমানটি নিরাপদে তার গন্তব্যে অবতরণ করেছে।

আরও পড়ুন - Bengaluru Plane Accident Averted: মুখোমুখি ইন্ডিগোর দুই বিমান, ১ ব্যক্তিই বাঁচালেন ৪২৬টি প্রাণ

আরও পড়ুন - উড়ান না মারণ ফাঁদ! খারাপ ইঞ্জিনেই চলছে বিমান, গোএয়ার-কে ডেকে পাঠালো ডিজিসিএ

আরও পড়ুন - Omicron Threat: ওমিক্রনের জন্য আরও বাড়ল নিষেধাজ্ঞা, আপাতত বন্ধ আন্তর্জাতিক বিমান চলাচল

জানা গিয়েছে, বিমানটিতে মোট ৭০ জন ছিলেন। এর মধ্যে চারজন ক্রু সদস্য এবং একজন এয়ারক্র্যাফ্ট মেইনটেইন্যান্স ইঞ্জিনিয়ার ছিলেন। সংবাদ সংস্থা এএনআই-কে মুম্বই বিমানবন্দরের (Mumbai Airport) এক কর্মকর্তা বলেছেন, এই ঘটনার পেছনে রক্ষণাবেক্ষণকারীদের গাফিলতি রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। মনে করা হচ্ছে, রক্ষণাবেক্ষণের কাজ সম্পন্ন করার পরে ল্যাচগুলি সুরক্ষিত করা হয়নি। এর ফলেই কাউলিং খুলে যাওয়ার ঘটনা ঘটেছে। তবে, ক্রু সদস্যদেরও উড়ানের আগে ইঞ্জিন কাউলটি বসানো আছে কি না, সেই বিষয়টি নিশ্চিত করা উচিত ছিল, বলে জানিয়েছেন উড়ান বিশেষজ্ঞ, ক্যাপ্টেন অমিত সিং।

Share this article
click me!