দুর্দান্ত খবর সরকারি কর্মীদের জন্য! বাড়বে বেসিক পে, বাড়বে পেনশন! তারিখ জানিয়ে দিল সরকার

কেন্দ্র সরকারি কর্মীরা এখন অষ্টম পে কমিশনের আশায় রয়েছেন। ২০১৬ সালের ১ জানুয়ারি কার্যকর হয়েছিল সপ্তম পে কমিশন। এই পে কমিশনের (Central Govt Employee) আওতায় প্রায় ১ কোটি মানুষ উপকৃত হয়েছেন। এবার নয়া সুখবর!

Parna Sengupta | Published : Aug 18, 2024 9:14 AM IST

111

নতুন বেতন কমিশনের সুপারিশ প্রতি ১০ বছর পর পর বাস্তবায়িত হয়। এটা হলে সরকারি কর্মচারীদের বেতন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। তথ্য অনুযায়ী, কর্মচারীরা সুখবর পাবেন বলে আশা করা হচ্ছে।

211

সপ্তম বেতন কমিশন ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। পরবর্তীকালে, ২০১৬ সালে এটি বাস্তবায়নের ফলে, কর্মচারীদের বেতন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। একইভাবে, প্রতি ১০ বছর পর পর নতুন বেতন কমিশনের সুপারিশ কার্যকর হওয়ার সাথে সাথে কর্মচারীদের ভাগ্য আবার পরিবর্তন হতে চলেছে।

311

পে কমিশন নিয়ে যাবতীয় সাংবিধানিক প্রক্রিয়া কেন্দ্রীয় অর্থমন্ত্রকের ব্যয় বিভাগের অধীনে। মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনবৃদ্ধির কথা পুনর্বিবেচনা করে সরকার।

411

সেই কারণেই তাদের প্রত্যেক বছর মহার্ঘভাতা দেওয়া হয়ে থাকে। প্রত্যেক ৬ মাস অন্তর মহার্ঘভাতার হারে বদল আনা হয়।

511

বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হচ্ছে। তবে এর আগে তাঁরা মহার্ঘ ভাতা পেয়েছিলেন ৩৮ শতাংশ হারে। চলতি বছরের জানুয়ারি মাসে কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়েছিল। সেই সঙ্গে জুলাই মাসেও মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হতে পারে।

611

তথ্য অনুযায়ী, অষ্টম বেতন কমিশন ঘোষণার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রীয় সরকার। কয়েক মাসের মধ্যেই কর্মচারীরা পরে সরকারের কাছ থেকে সুখবর পাবেন বলে আশা করা হচ্ছে। দশ বছর পরে নতুন বেতন কমিশন কার্যকর সাধারণত হয়ে থাকে।

711

সপ্তম বেতন কমিশন গঠন হয়েছিল ২০১৩ সালে, এর কার্যকর হয় ২০১৬-তে। প্রতি ১০ বছর অন্তর পে কমিশন কার্যকর হয়ে থাকে। সেই হিসেব মত আশা করা যাচ্ছে আগামী ২০২৬ সালের ১ জানুয়ারি আবার ৮ম পে কমিশন (8 th Pay Commission) চালু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

811

এর মাধ্যমে সরকারি কর্মীদের ন্যূনতম বেতন এবং পেনশন কাঠামোতে বড় বদল আসবে বলেই ধারণা করা হচ্ছে। ২০২৫ সালের ৩১ ডিসেম্বর শেষ হবে ৭ম পে কমিশনের মেয়াদ।

911

৭ম পে কমিশনের মেয়াদ যে আগামী ২০২৫ সালের ৩১ ডিসেম্বর শেষ হতে চলেছে তা কোথাও বলা হয়নি, এমনকী কোথাও উল্লেখও করা হয়নি। আর এই পরিস্থিতিতেই সাধারণ মানুষ চিন্তা আছেন যে ১০ বছর পরে নতুন কোনও পে কমিশন কার্যকর করা হবে কিনা সে ব্যাপারে।

1011

সরকারের পক্ষ থেকে অষ্টম পে কমিশন নিয়ে কোনও তথ্য এখনও জানানো হয়নি। বিগত এক বছরে নানা সময় কর্মী ইউনিয়ন এই অষ্টম পে কমিশনের বিষয়ে স্পষ্ট তথ্য প্রকাশের দাবি জানিয়েছে।

1111

বাজেটের পরে অর্থমন্ত্রকের সচিব টিভি সোমানাথনকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান যে তাদের হাতে এখনও এই নিয়ে কাজ করার অনেক সময় আছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos