এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ঘটনা, 'চিতা' হেলিকপ্টারের পরে গোয়ায় ভেঙে পড়ল মিগ-২৯

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, 'টুইন ইঞ্জিন MiG-29K ঘাঁটিতে ফেরার সময় সমুদ্রে ভেঙে পড়ে। পাইলটরা নিরাপদে বের হয়ে যান এবং দ্রুত অনুসন্ধান ও উদ্ধার অভিযানে তাদের উদ্ধার করা হয়। তার অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে।

Web Desk - ANB | Published : Oct 12, 2022 10:36 AM IST

প্রযুক্তিগত ত্রুটির কারণে বুধবার গোয়ায় নৌবাহিনীর একটি মিগ-২৯কে যুদ্ধবিমান ভেঙে পড়েছে বলে খবর। এটি স্বস্তির বিষয় যে বিমানটি যে পাইলটরা ছিলেন, তারা নিরাপদে পালাতে সক্ষম হয়েছেন। নৌবাহিনীর মতে, বিমানটি রুটিন উড়ান চলছিল। কিন্তু ঘাঁটিতে ফেরার পথে কারিগরি ত্রুটি দেখা দেয়।

সূত্রের খবর পাইলট অক্ষত অবস্থায় রয়েছেন। তিনি যথাসময়ে বিমান থেকে বের হতে সক্ষম হন। অনুসন্ধান অভিযানের সময় পাইলটকে অবিলম্বে খুঁজে পাওয়া যায় এবং কিছু রিপোর্টে বলা হয়েছে যে পাইলটের অবস্থা স্থিতিশীল। নৌবাহিনী জানিয়েছে, বিমান ভেঙে পড়ার কারণ খুঁজে বের করার জন্য একটি তদন্ত বোর্ড গঠন করা হয়েছে।

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, 'টুইন ইঞ্জিন MiG-29K ঘাঁটিতে ফেরার সময় সমুদ্রে ভেঙে পড়ে। পাইলটরা নিরাপদে বের হয়ে যান এবং দ্রুত অনুসন্ধান ও উদ্ধার অভিযানে তাদের উদ্ধার করা হয়। তার অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে।

উল্লেখ্য, MiG 29K বিমান একটি অত্যাধুনিক, সব ধরণের আবহাওয়ায় খাপ খায়ে নেওয়ার ক্ষমতা সম্পন্ন, ক্যারিয়ার-ভিত্তিক এয়ার ডমিনেন্স ফাইটার যার সর্বোচ্চ গতি শব্দের গতির দ্বিগুণের বেশি (প্রায় ২০০০ কিমি প্রতি ঘণ্টা), মাধ্যাকর্ষণ শক্তির ৮ গুণ পর্যন্ত টানতে পারার ক্ষমতা রয়েছে এই ফাইটারের। এছাড়াও ৬৫ হাজার ফুটের বেশি উচ্চতায় উঠতে পারে।

ঠিক এক সপ্তাহ আগে হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছিল
বুধবার, ৫ অক্টোবর, অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে সেনাবাহিনীর একটি চিতা হেলিকপ্টারও ভেঙে পড়ে। সেনা কর্মকর্তারা জানিয়েছেন, হেলিকপ্টারটি একটি রুটিন ফ্লাইটের সময় আচমকাই ত্রুটির মুখে পড়ে ও ভেঙে পড়ে। তবে ওই সময় চিকিৎসাধীন অবস্থায় পাইলট লেফটেন্যান্ট কর্নেল সৌরভ যাদবের মৃত্যু হয়। অপর পাইলট আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন। দুর্ঘটনার তদন্ত শুরু করেছে সেনাবাহিনী।

২০২০ সালে, ভারতীয় নৌবাহিনীর এক পাইলট নিশান্ত সিং আরব সাগরের ওপর MiG-29K ফাইটার নিয়ে যাওয়ার সময়ে সেটি ভেঙে পড়ে। ২০২০ সালের ক্র্যাশের আগে, ২৩শে ফেব্রুয়ারি এবং ২০১৯ সালের ১৬ই নভেম্বর, দুটি MiG-29 ক্র্যাশের রিপোর্ট করা হয়েছিল। তবে ভারতীয় MiG-29K-এর প্রথম ভেঙে পড়ার ঘটনা ঘটে ২০১৮ সালে। 

উল্লেখ্য, হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন সিডিএস বিপিন রাওয়াত। ২০২১ সালের ডিসেম্বরে, তৎকালীন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতও হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান। সেই সময় তিনি ভারতীয় বিমান বাহিনীর সুলুর স্টেশন থেকে কুনুরের ওয়েলিংটনের সার্ভিস স্টাফ কলেজে যাচ্ছিলেন। যাত্রার সময় তার Mi-17V5 হেলিকপ্টারটি ভেঙে পড়ে। এ ঘটনায় তার স্ত্রী সহ আরও ৯ জন নিহত হন।

এবার ইডির জালে মানিক ভট্টাচার্য, রাতভর জেরার পর গ্রেফতার প্রাথমিকের প্রাক্তন সভাপতি

বালাসাহেব ঠাকরের প্রকৃত উত্তরাধিকারী কে? উত্তর না মেলায় দুই গোষ্ঠীকেই অন্তবর্তী চিহ্ন আর নাম কমিশনের

জঙ্গিদের গুলিতে গুরুতর আহত 'জুম', জানুন ভারতীয় সেনা বাহিনীর সারমের লড়াইয়ের কথা

Share this article
click me!