একটা সাপবাজি ২৯৩২টি সিগারেটের সমান ধোঁয়া তৈরি করে! কোন বাজিতে কত দূষণ ছড়ায় জানেন?

সমীক্ষা অনুসারে, প্রায় ১০ শতাংশ মানুষ বলেছেন যে তারা ইতিমধ্যে দোকান থেকে পটকা আর বাজি কিনেছেন। ২০ শতাংশ বলেছেন যে তারা শহর থেকে আতশবাজি কিনেছেন, এই পরিস্থিতি উদ্বেগজনক। 

Web Desk - ANB | Published : Oct 23, 2022 10:58 AM IST

নয়াদিল্লিতে দিন দিন দূষণের মাত্রা বাড়ছে। দীপাবলির সময় দূষণ বেড়ে যাওয়ায় পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠে। দিল্লিতে আতশবাজি নিষিদ্ধ, তবুও অনেকে পটকা ফাটায়। এই পরিস্থিতি প্রায় একই দেশের অন্য প্রান্তেও। দিল্লি-এনসিআর-এ দূষণ পরিস্থিতি সবচেয়ে খারাপ হলেও, দেশের প্রায় প্রতিটি জায়গাতেই দূষণের পরিমাণ বেড়ে যায় এই সময়। সমীক্ষাতে জানা গিয়েছে একটা সাপবাজি ২৯৩২টি সিগারেটের সমান ধোঁয়া তৈরি করে। শুনতে অবাক লাগলেও, এটাই সত্যি। তাহলে ভাবুন সারা দেশে কত পরিমাণ ধোঁয়া ও দূষণ উৎপন্ন হয় এই একদিনে। 

স্থানীয় একটি সংস্থা দ্বারা পরিচালিত সমীক্ষা অনুসারে, প্রায় ১০ শতাংশ মানুষ বলেছেন যে তারা ইতিমধ্যে দোকান থেকে পটকা আর বাজি কিনেছেন। ২০ শতাংশ বলেছেন যে তারা শহর থেকে আতশবাজি কিনেছেন, এই পরিস্থিতি উদ্বেগজনক। আপনি যদি আতশবাজির কারণে সৃষ্ট দূষণকে হালকাভাবে নিচ্ছেন, তাহলে আপনি ভুল করছেন। কারণ আতশবাজিতে সারা দেশের দূষণ মাত্রা কয়েক গুণ বেড়ে যায়। এই রিপোর্টে জেনে নিন কোন বাজি কত পরিমাণে দূষণ তৈরি করে। 

সাপ বাজি- জানলে অবাক হবেন একটি সাপবাজি জ্বালিয়ে ৬৪,৫০০ মাইক্রোগ্রাম/কিউবিক মিটার কণা নির্গত হয়, যা ২৯৩২টি সিগারেট জ্বালানোর সমান। জেনে রাখা ভালো যে আপনি যখন একটি সিগারেট জ্বালান, তখন ২২ মাইক্রোগ্রাম/কিউবিক মিটার PM ২.৫ কণা নির্গত হয়। এমন অবস্থায় সাপের গুলি থেকেও দূরত্ব বজায় রাখুন।

১০০ শেল: ১০০ শেল বোমা জ্বালানো হলে, ৩৮,৫৪০ মাইক্রোগ্রাম/কিউবিক মিটার কণা নির্গত হয়, যা ১৭৫২টি সিগারেট জ্বালানোর সমান। এর মানে হল এতগুলি সিগারেট থেকে PM২.৫ এর দূষণকারী উপাদানটি ১০০টি বোমার বা শেলের সমান।

হান্টার বোমা: এবার হান্টার বোমার কথা বলি। হান্টার বোমা পোড়ালে ২৮,৯৫০ মাইক্রোগ্রাম/কিউবিক মিটার কণা নির্গত হয়, যা ১৩১৬টি সিগারেট পোড়ানোর সমতুল্য। মনে রাখবেন যে আপনি যখন সিগারেট জ্বালান তখন ২২ মাইক্রোগ্রাম / ঘনমিটার PM২.৫ কণা নির্গত হয়।

ফুলঝরি: অনেকেই ফুলঝরিকে হালকাভাবে নেন। এটি দূষণ সৃষ্টি করে না বলে বিশ্বাস করা হয়, তবে এটি ভুল। আমরা আপনাকে বলি যে একটি স্পার্কলার পোড়ালে ১০,৩৯০ মাইক্রোগ্রাম / ঘনমিটার কণা নির্গত হয়, যা ৪৭২টি সিগারেট পোড়ানোর সমান।

চরকি: অনেকেই দীপাবলিতে চরকি পোড়াতে পছন্দ করেন। আপনি কি জানেন যে একটি চকরি পোড়ালে ৯৪৯০ মাইক্রোগ্রাম/কিউবিক মিটার কণা নির্গত হয়, যা ৪৩১টি সিগারেট পোড়ানোর সমান। এর মানে হল এতগুলি সিগারেট থেকে PM২.৫ এর দূষণকারী উপাদানগুলি একটি চরকি পোড়ালেই বেরিয়ে আসে। 

গণধর্ষণের মিথ্যা অভিযোগ, নিজের পাতা ফাঁদেই জড়িয়ে গেলেন গাজিয়াবাদের মহিলা

'অনুব্রত থাকলে আনন্দ পেতাম', সিউড়িতে গিয়ে জেলবন্দি তৃণমূল নেতাকে নিয়ে আক্ষেপ মন্ত্রী ফিরহাদের

মহিলাকে কানের গোড়ার সজোরে চড়, কর্নাটকের মন্ত্রীর নিন্দায় সরব নেটদুনিয়া- দেখুন ভিডিওটি

Read more Articles on
Share this article
click me!