বালাসোর দুর্ঘটনার পরে প্রশ্নের মুখে 'কবচ সুরক্ষা' , ঘটা করে উদ্বোধনের এক বছর পরেও মাত্র দুটি রুটে উপলব্ধ এটি

বালাসোরের ট্রেন দুর্ঘনার পরে আবারও প্রশ্নের মুখে রেলের 'কবচ সুরক্ষা' । এটি দুর্ঘটনা রুখতে পারে। কিন্তু ওড়িশা রুটে এই ব্যবস্থা চালুই হয়নি।

 

Web Desk - ANB | Published : Jun 3, 2023 11:31 AM IST

ওড়িশার বালাসোরে ভয়ঙ্কর দুর্ঘটনার পরই আলোচনায় রেলের 'কবচ সুরক্ষা'। চালকের ত্রুটি বা অন্যান্য কারণে ট্রেন দুর্ঘটনা রুখতে ভারতীয় রেল আধুনিক এই প্রযুক্তির ব্যবহার করে। কিন্তু এই 'কবচ সুরক্ষা'এখনও ওড়িশাতে চালু করা হয়নি। শুক্রবার করমণ্ডল ও যশবন্তপুর এক্সপ্রেসের ভয়ঙ্কর দুর্ঘটনার পরেই আবারও আলোচনায় উঠে এসেছে 'কবচ সুরক্ষা'। কারণ এই দুর্ঘটনায় এখনও পর্যন্ত ২৬১ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৯০০।

'কবচ সুরক্ষা'-

এটি হল স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা বা (ATP) সিস্টেম। যা তিনটি ভারতীয় সংস্থা যৌথভাবে গবষণা, ডিজাইন করেছে। স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন তৈরি করেছে।

'কবচ সুরক্ষা' ট্রেনের চালকদের অনুপস্থিত বিপদ সংকেত এড়াতে বা গতি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। পাশাপাশি এই আধুনিক প্রযুক্তি কম দৃশ্যমানতায় নিরাপদে ট্রেন চালানো নিশ্চিত করে। চালক যদি ট্রেনের ব্রেক কষতে ব্যার্থ হয় তাহল কবচ স্বয়ংক্রিয়ভাবে ট্রেন থামিয়ে দেবে।

প্রশ্নের মুখে রেল

রীতিমত ঘটা করে 'কবচ সুরক্ষা' এনেছিল রেল। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই প্রযুক্তির ট্রেনেও চেপে পরীক্ষামূলক ভ্রমণ করেছিলেন। পিছনপ্রান্তে সংঘর্ষ পরীক্ষা সফলও হয়েছিল। কারণ দুর্ঘটনা ঘটতে পারে এমন অবস্থায় ৩৮০ মিটার আগেই সেই ট্রেন থেমে গিয়েছিল। সোশ্যল মিডিয়ায় রীতিমত ভাইরাল ছিল সেই ছবি।

কিন্তু শুক্রবার সন্ধ্যায় 'কবচ সুরক্ষা'নিয়ে ভারতীয় রেলের যাবতীয় গর্ব ধুলোয় মিশিয়ে দিয়েছে বালাসোরের ট্রেন দুর্ঘটনা। কারণে ওড়িশায় এই সুরক্ষা ব্যবস্থা চালু করেনি ভারতীয় রেল। কেন এখনও পর্যন্ত চালু করা হয়নি তা নিয়েও প্রশ্ন তুলতে শুরু করেছে বিরোধীরা।

রেলের মুখপাত্র অমিতাভ শর্মা জানিয়েছেন, দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষ প্রতিরোধী 'কবচ সুরক্ষা'উপলব্ধ ছিল না করমণ্ডল এক্সপ্রেসের রুটে। তিনি জানিয়েছেন, বর্তমানে শুধউমাত্র 'কবচ সুরক্ষা' উপলব্ধ রয়েছে, হাওড়া-দিল্লি ও দিল্লি-মুম্বই লাইনে। বাকি কোনও রুটেই এই সুবিধে নেই।

অথচ গত বছর ২৩ মার্চ 'কবচ সুরক্ষা'র খথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। বলা হয়েছিল দুর্ঘটনা এড়িয়ে ধাপে ধাপে তিন হাজার কিলোমিটার রেলপথে এই সুরক্ষা ব্যবস্থা চালু করা হবেয কিন্তু এক বছর পরে মাত্র দুটি রুটেই এই আধিনিক সুরক্ষা উপলব্ধ রয়েছে।

মুখ্যমন্ত্রী মমতার অভিযোগ

বালোশ্বরে দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় বলেন 'অ্যান্টি কলিশন ডিভাইস লাগান হয়নি। যতদূর ডেনেছি যদি এটি বসান হত তাহলে দুর্ঘটনা ঘটনা না। এতগুলি প্রাণ চলে গেছে তাদের আর ফেরানো যাবে না।'

আরও পড়ুনঃ

কতটা সুরক্ষিত আধুনিক LHB কোচ? করমণ্ডল - যশবন্তপুর এক্সপ্রেসের দুর্ঘটনার পর উঠছে একাধিক প্রশ্ন

মন্ত্রীর উপস্থিতিতে সফল রেল সুরক্ষা ব্যবস্থা 'কবচ' পরীক্ষা, ভিডিও শ্যুট করল ড্রোন

মৃত্যুপুরী বালাসোর, করমণ্ডল-যশবন্তপুর-মালগাড়ির ধাক্কায় দুমড়ে যাওয়া কামরায় ঝুলছে মানুষের হাত-পা

 

Share this article
click me!