কীভাবে ঘটল করমন্ডল এক্সপ্রেসের দুর্ঘটনা? একসাথে ৩টি ট্রেনের ধাক্কা লাগা নিয়ে উঠছে বড় প্রশ্ন

সংঘর্ষের বেগ এতটাই প্রবল ছিল যে, ধাক্কা লাগার পর একটি কামরা অন্যটির ওপর উঠে যায়। এরপরেও অপেক্ষা করছিল আরও একটি বিরাট বিপদ! ওই একই সময়ে একই লাইনের ওপরে চলে আসে হাওড়ার দিকে যাওয়া হামসফর এক্সপ্রেস। 

Web Desk - ANB | Published : Jun 3, 2023 10:31 AM IST / Updated: Jun 03 2023, 04:22 PM IST

পশ্চিমবঙ্গের শালিমার থেকে ছেড়েছিল চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেস, ঘণ্টায় গতিবেগ ছিল প্রায় ১২৭ কিলোমিটার। ওড়িশার বালাসোরের কাছে শুক্রবার সন্ধে ৭টা নাগাদ লাইনচ্যুত হয়ে যায় এই ট্রেনের প্রায় ২০টি কামরা। পাশের লাইনে দাঁড়িয়েছিল একটি মালগাড়ি। সজোরে সেই মালগাড়িটিকে ধাক্কা মেরে উলটে যায় যাত্রীবাহী ট্রেনের কামরাগুলি। সংঘর্ষের বেগ এতটাই প্রবল ছিল যে, ধাক্কা লাগার পর একটি কামরা অন্যটির ওপর উঠে যায়। এরপরেও অপেক্ষা করছিল আরও একটি বিরাট বিপদ! ওই একই সময়ে একই লাইনের ওপরে চলে আসে হাওড়ার দিকে যাওয়া হামসফর এক্সপ্রেস। যশবন্তপুরের দিক থেকে এসে সেটি ধাক্কা মারে পালটি খেয়ে যাওয়া করমন্ডল এক্সপ্রেসের ওপর।

ওড়িশার বালেশ্বরের বাহানগা বাজারের কাছে হাওড়াগামী হামসফর এক্সপ্রেসের ২টি বগি লাইন থেকে বেরিয়ে যায়। করমন্ডল এক্সপ্রেসের মোট ২৩টি কামরার মধ্যে ২০টি বগিই একসঙ্গে লাইন থেকে বেরিয়ে একটির ওপর আরেকটি উঠে দুমড়ে মুচড়ে একেবারে ছত্রখান হয়ে যায় এবং অধিকাংশ কামরাই পাশের ডাউন লাইনে ও নয়ানজুলিতে গিয়ে পড়ে। এর ইঞ্জিনটি মালগাড়ির উপরে উঠে যায়। ডাউন লাইন দিয়ে ওই সময়ে আসছিল বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট হামসফর এক্সপ্রেস। ওই ট্রেনটি করমন্ডলের লাইনচ্যুত কামরাগুলিতে ধাক্কা মেরে ২টি বগি লাইনচ্যুত হয়ে যায়।

রেলের একটি অংশের মতে, প্রথমে মালগাড়ির সঙ্গে করমণ্ডল এক্সপ্রেসের ধাক্কাই লাগেনি। আপ করমণ্ডল এক্সপ্রেসটি অজানা কোনও কারণবশত লাইনচ্যুত হয়ে গিয়েছিল। সেটি পাশের ডাউন লাইনে উঠে যায়। ওই লাইনটিতে তখন দ্রুত বেগে আসছিল ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট হামসফর এক্সপ্রেস (Humsafar Express)। সেটির সাথেই করমণ্ডলের লাইনচ্যুত কামরাগুলির ধাক্কা লাগে এবং সেই ধাক্কার জেরে করমণ্ডলের ইঞ্জিনটি দাঁড়িয়ে-থাকা মালগাড়ির ওপরে উঠে যায়।

রেলের তথ্য অনুযায়ী, একই লাইনে শুক্রবার সন্ধেবেলা খড়গপুর স্টেশন ছেড়ে এগিয়েছিল পর পর দুটি ট্রেন। প্রথম ছেড়েছিল মালগাড়ি, আর ঠিক তার ১৩ মিনিট পরে ছেড়েছিল করমন্ডল এক্সপ্রেস। এইযে মাঝখানের ১৩ মিনিটের ব্যবধান, এটাই হয়তো করমন্ডলের চালক বুঝতে পারেননি, অথবা তাঁর কাছে সঠিক তথ্য বা খবর ছিল না। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, একই লাইনে দুটো ট্রেন এগোতে এগোতে ওড়িশার বালাসোরের কাছে ধাক্কা লাগে। অর্থাৎ, প্রত্যক্ষদর্শীদের মতে, প্রথমে করমণ্ডলই গিয়ে ধাক্কা মেরেছিল মালগাড়িটিতে।

এখন, একই লাইনে এত কম সময়ের ব্যবধানে কীভাবে দুটি ট্রেন এগোলো, মালগাড়ি যদি সিগন্যালে আটকে গিয়ে লাইনের মাঝখানে দাঁড়িয়ে পড়ে, তাহলে গার্ড কেন সেই খবর সম্পর্কে তৎক্ষণাৎ তথ্য পাঠালেন না, সিগন্যালে কোনও ত্রুটি ছিল কিনা, অথবা, রেলের লাইনে কোনও যান্ত্রিক গোলযোগ ছিল কিনা, অথবা, রেলের কোনও কর্মীর গাফিলতির দায়ে এই মর্মান্তিক ঘটনা ঘটল কিনা, তা এখনও কিছুই স্পষ্ট নয়। ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করার আশ্বাস দিয়েছেন রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। 

আরও পড়ুন- 

Coromandel Express: দুমড়ে যাওয়া কামরা থেকে ঝুলছে কাটা হাত-পা, মৃতদেহের স্তূপের মধ্যে প্রিয়জনকে খুঁজছেন স্বজনহারা মানুষ
করমন্ডল এক্সপ্রেস দুর্ঘটনার আগে ভারতে আর কোন কোন ট্রেন দুর্ঘটনা সবচেয়ে ভয়ঙ্কর হয়েছিল? জেনে নিন ১০টি ঘটনা

Leonardo DiCaprio and Neelam Gill: ডেট করছেন লিওনার্দো ডিক্যাপ্রিওর সাথে, কে এই ভারতীয় নিলম গিল?

Share this article
click me!