আটকে থাকা ভারতীয়দের জন্য সুখবর, উদ্ধার করতে ইউক্রেনে ২টি বিমান পাঠাচ্ছে কেন্দ্র

উদ্ধারকারী সেই বিমান দুটিকে ইউক্রেনে পাঠানো সম্ভব হবে না। কারণ সেখানে প্রতি মুহূর্তেই ক্ষেপণাস্ত্র বর্ষণ করছে রাশিয়া। তাই এই পরিস্থিতিতে সীমান্ত লাগোয়া বুখারেস্ট থেকেই আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে নিয়ে আসা হবে জানা গিয়েছে। 

Web Desk - ANB | Published : Feb 25, 2022 1:03 PM IST / Updated: Feb 25 2022, 06:40 PM IST

আজ দ্বিতীয় দিনে পা দিয়েছে ইউক্রেন ও রাশিয়ার (Ukraine And Russia) যুদ্ধ (War)। সময় যতই এগোচ্ছে ততই পরিস্থিতি ভয়ঙ্কর হয়ে উঠছে। গতকাল রাশিয়া (Russia) হামলা শুরু করার পর থেকেই ইউক্রেনের এয়ারস্পেস (Ukraine airspace) বন্ধ করে দেওয়া হয়েছে। তার জেরে দেশে ফিরতে পারছেন না অনেকেই। এমনকী, সেখানে এখনও পর্যন্ত বহু ভারতীয়ই আটকে রয়েছেন। গতকালই তাঁদের উদ্ধারের জন্য সেখানে পাড়ি দিয়েছিল এয়ার ইন্ডিয়ার (Air India) বিমান। কিন্তু, এয়ারস্পেস বন্ধ থাকার জেরে মাঝ আকাশ থেকে ফিরতে বাধ্য হয়েছিল বিমানটি। যদিও দেশের নাগরিকদের উদ্ধার করতে আশা ছাড়েনি ভারত (India)। ফের সেখানে উদ্ধারকারী বিমান (Special Flight) পাঠাচ্ছে কেন্দ্রীয় সরকার (Central Government)। 

যদিও উদ্ধারকারী সেই বিমান দুটিকে ইউক্রেনে (Russia-Ukraine Conflict) পাঠানো সম্ভব হবে না। কারণ সেখানে প্রতি মুহূর্তেই ক্ষেপণাস্ত্র বর্ষণ করছে রাশিয়া। তাই এই পরিস্থিতিতে সীমান্ত লাগোয়া বুখারেস্ট (Bucharest) থেকেই আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে নিয়ে আসা হবে জানা গিয়েছে। আগামীকাল এয়ার ইন্ডিয়ার তরফে দুটি বিশেষ বিমান পাঠানো হবে। রাত দুটোর সময় ওই বিমান অবতরণ করবে।

আরও পড়ুন- ইউক্রেনের আকাশপথ বন্ধ, কোন রুটে আটকে পড়া পড়ুয়াদের দেশে ফেরাচ্ছে নয়াদিল্লি

ইতিমধ্যেই ভারতের উদ্ধারকারী দল পৌঁছে গিয়েছে রোমানিয়ান সীমান্তে। ওই এলাকা ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ১২ ঘণ্টা দূরত্বেই অবস্থিত। সেখান থেকেই বিমানে করে ভারতীয়দের নিরাপদে দেশে ফেরানো হবে। এ প্রসঙ্গে বিদেশ সচিব হর্ষ শ্রিংলা জানান, যুদ্ধ পরিস্থিতির মাঝখান থেকে ভারতীয়দের উদ্ধার করে আনতে বিদেশমন্ত্রকের তরফে বেশ কয়েকটি দলও পাঠানো হয়েছে। এই দলগুলি হাঙ্গেরি, পোল্যান্ড, স্লোভাকিয়া ও রোমানিয়ার সীমান্তে রয়েছে। ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ থাকায়, বুখারেস্ট থেকে তাঁদের উদ্ধার করে নিয়ে আসা হবে।

আরও পড়ুন- ইউক্রেন- রাশিয়ার উত্তপ্ত পরিস্থিতির মাঝে পুতিনকে শান্তির পথে আসার উপদেশ তালিবানদের

বৃহস্পতিবার স্থানীয় সময় অনুসারে সকাল ৬টার কিছুটা আগে ইউক্রেনে সেনা অভিযানের কথা ঘোষণা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই তারপর থেকেই ইউক্রেনের উপর হামলা চালাতে শুরু করে রুশ সেনা। ইউক্রেনের একাধিক শহরও দখল করেছে তারা। এই পরিস্থিতিতে সেখানে আটকে পড়েন বহু ভারতীয়। তারপরই তাঁদের উদ্ধারের জন্য বিকল্প পথ নিয়ে চিন্তাভাবনা শুরু করে কেন্দ্রীয় সরকার। বিদেশমন্ত্রকের তরফে জরুরি বৈঠকও করা হয়। এমনকী, তৈরি করা হয় কন্ট্রোলরুমও। যতক্ষণ না উদ্ধারকাজ শুরু হচ্ছে, ততক্ষণ পর্যন্ত ইউক্রেনে থাকা ভারতীয়দের কোনও নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে।

আরও পড়ুন- ইউক্রেন অস্ত্র সংবরণ করলেই আলোচনায় রাজি, বললেন রাশিয়ার বিদেশমন্ত্রী

এদিকে রুশ সেনার আক্রমণের হাত থেকে বাঁচতে একাধিক বাঙ্কারে আশ্রয় নিয়েছেন বহু মানুষ। কয়েকটি বাঙ্কারে রয়েছেন ভারতীয়রাও। অনেকে আবার আশ্রয় নিয়েছেন কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাসে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দূতাবাসের চত্বরেও বোমা ও ক্ষেপণাস্ত্র বর্ষণের খবর মিলেছে। তবে এখনও পর্যন্ত দূতাবাস ও তার ভিতরে আশ্রয় নেওয়া ভারতীয়দের কোনও ক্ষয়ক্ষতির মুখে পড়তে হয়নি বলে জানা গিয়েছে।

Read more Articles on
Share this article
click me!