জ্ঞানবাপী মসজিদে কি মিলবে পুজোর অনুমতি? সংবেদনশীল মামলার রায় আজ

সোমবার জেলা জজ সিদ্ধান্ত নেবেন পূজার অনুমতি সংক্রান্ত এই মামলায় আবেদনকারীদের যুক্তি আদৌও সঠিক কীনা। জেলা জজ অজয় কৃষ্ণ বিশ্বেশ গতমাসেই ১২ সেপ্টেম্বর পর্যন্ত আদেশ সংরক্ষণ করেছিলেন। কেননা বিষয়টি সাম্প্রদায়িকভাবে সংবেদনশীল বিষয়। 

Parna Sengupta | Published : Sep 12, 2022 2:59 AM IST / Updated: Sep 12 2022, 08:38 AM IST

বারাণসী জেলা আদালত ১২ই সেপ্টেম্বর বিখ্যাত শ্রিংগার গৌরী জ্ঞানবাপী মসজিদ মামলার ওপর রায় দিতে চলেছে। আপাতত গোটা দেশের নজর এই রায়ের ওপর। এই সিদ্ধান্তটি জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে হিন্দু দেবদেবীদের পূজা করার অনুমতি চেয়ে হিন্দু মহিলাদের আবেদনের ওপর নেওয়া হবে। এদিকে, রায়দানের ২৪ ঘন্টা আগে মামলার গুরুত্ব বুঝে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসীতে বাড়ানো হয়েছে নিরাপত্তা। বারাণসী কমিশনারেটে বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শান্তি বজায় রাখতে পুলিশ আধিকারিকদের তাদের নিজের নিজের এলাকায় ধর্মীয় নেতাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলতে বলা হয়েছে।

সোমবার জেলা জজ সিদ্ধান্ত নেবেন পূজার অনুমতি সংক্রান্ত এই মামলায় আবেদনকারীদের যুক্তি আদৌও সঠিক কীনা। জেলা জজ অজয় কৃষ্ণ বিশ্বেশ গতমাসেই ১২ সেপ্টেম্বর পর্যন্ত আদেশ সংরক্ষণ করেছিলেন। কেননা বিষয়টি সাম্প্রদায়িকভাবে সংবেদনশীল বিষয়। এখনও পর্যন্ত, মসজিদ কমিটি জানিয়েছে যে সম্পত্তিটি ওয়াকফ বোর্ডের এবং বিষয়টি আদালতে শুনানি করা যাবে না। তারা যুক্তি দিয়েছিলেন যে মসজিদ সম্পর্কিত যে কোনও বিষয়ে শুনানির অধিকার কেবল ওয়াকফ বোর্ডের রয়েছে।

কাশী বিশ্বনাথ-জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের মধ্যে শ্রিংগার গৌরী স্থলের পূজা করার জন্য আদালতের অনুমতি চেয়ে পাঁচ হিন্দু মহিলার দায়ের করা আবেদনের শুনানি করেছে আদালত। মসজিদের চত্বরে একটি শিবলিঙ্গের মতো একটি কাঠামো আবিষ্কৃত হওয়ার পরে এই আবেদনটি দায়ের করা হয়েছিল। যাইহোক, মসজিদ কমিটি হিন্দু আবেদনকারীদের দাবি খণ্ডন করেছে এবং দাবি করেছে যে কাঠামোটি একটি ঝর্ণা এবং শিবলিঙ্গ নয়।

জ্ঞানবাপী মসজিদ ভিডিও সমীক্ষার একটি রিপোর্টের পরে আবিষ্কারটি প্রকাশিত হয়েছিল এবং এটি ২০২২ সালের ১৯শে মে বারাণসী আদালতে জমা দেওয়া হয়েছিল। পূর্ববর্তী শুনানির সময়, মসজিদ কমিটির পক্ষে উপস্থিত হয়ে অভয় নাথ যাদব মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে প্রশ্ন করেছিলেন এবং যুক্তি দিয়েছিলেন হিন্দু আবেদনকারীদের আবেদনে উল্লেখ করা ৫২টি পয়েন্টের মধ্যে প্রায় ৩৯টির কোনও ভিত্তি নেই।

৪১ হাজার টাকার টি-শার্ট বিতর্কে রাহুলের পাশে মহুয়া মৈত্র, 'পরামর্শ' দিলেন বিজেপিকে

রাহুলের টি-শার্টের সমালোচনায় অমিত শাহ, ইতিহাস পড়ার পরামর্শ কংগ্রেস নেতাকে

৭৫ বছর পর হারিয়ে যাওয়া শিখ ভাইকে খুঁজে পেল মুসলিম বোন, পাকিস্তানে ভাই-বোনের মিলন যেন রূপকথার গল্প

অন্যদিকে, মহিলা আবেদনকারীদের পক্ষের আইনজীবী, বিষ্ণু জৈন, বলেছেন যে একবার জ্ঞানবাপী-শ্রীঙ্গার গৌরী মামলার যোগ্যতা প্রমাণ করতে তাঁরা বিচারের জন্য আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) এর রিপোর্ট পেশ করতে চেষ্টা করবেন। 

আবেদনকারীদের পক্ষে উপস্থিত আইনজীবীরা বলেছেন, "আমরা ইতিমধ্যেই মসজিদ কমিটির যুক্তির পাল্টা যুক্তি দেখিয়েছি কারণ মসজিদ পক্ষের দ্বারা জমা নথিগুলি জ্ঞানবাপী মসজিদের সাথে সম্পর্কিত নয়। এটি আলমগিরি মসজিদের সাথে সম্পর্কিত। যেটা সম্পূর্ণ আলাদা একটি মসজিদ। তারা দুই মসজিদের রেজিস্ট্রেশনের নথি একসঙ্গে দেখানোর চেষ্টা করেছে। এই রিপোর্টটি জ্ঞানবাপী মসজিদের জন্য নয় এবং আমি স্পষ্ট করে এই কথাটাই আদালতে জানিয়েছে। এর জন্য, আমরা আমাদের লিখিত তথ্য জমা দিয়েছি এবং নথি জমা দিয়েছি। সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের কাছে এমন কোনও নথি নেই যে মসজিদটি ওয়াকফ বোর্ডের সম্পত্তি। শুধু ওয়াকফের বিধান পেতে, একটি সম্পূর্ণ ভুল যুক্তি স্থাপন করা হয়েছে।" 

Share this article
click me!