১২ কেজির গণেশ লাড্ডু বিক্রি হল লক্ষ লক্ষ টাকায়, দুই বার নিমালের দাম শুনলে অবাক হবেন আপনিও

হায়দরাবাদে একটি গণেশ প্যান্ডালেই নিলাম হল লাড্ডু। শুধু নিলাম নয়, রেকর্ড দামেই তা বিক্রি হয়েছে। ১২ কেজির লাড্ডু বিক্রি হয়েছে ৪৫ লক্ষ টাকায়

Saborni Mitra | Published : Sep 11, 2022 6:44 PM IST

হায়দরাবাদে একটি গণেশ প্যান্ডালেই নিলাম হল লাড্ডু। শুধু নিলাম নয়, রেকর্ড দামেই তা বিক্রি হয়েছে। ১২ কেজির লাড্ডু বিক্রি হয়েছে ৪৫ লক্ষ টাকায়। আগের দিনই এই লাড্ডুর নিলামে দাম উঠেছিল ২৪.৬০ লক্ষ টাকা। পরের দিন দিগুণের থেকে একটু কম দামে তা বিক্রি হয়। 

মারাকাথা শ্রী লক্ষ্মী গণপতি  উৎসব প্যান্ডেলে নিলামে যে লাড্ডু বিক্রি হয়েছে তার দাম ৪৪.৯৯.৯৯৯টাকা। হায়দরাবা, সেকেন্দ্রায় ছাড়িয়ে গোটা তেলাঙ্গনা ও অন্ধ্রপ্রদেশের মধ্যে লাড্ডুটের দামের দিক থেকে রেকর্ড করেছে। এক আগে দুই রাজ্যের ইতিহাসে এত দামি লাড্ডু আর ছিল না। দুই রাজ্যের বাসিন্দাই লাড্ডুর নিলামে অংশ নিয়েছিলেন। 

স্থানীয় একটি প্রবাদ রয়েছে, প্রসাদ হিসেবে ভগবান গণেশের জন্য তৈরি লাড্ডু নিলাম হওয়ার সময় যে তা কিনতে পারবে, অর্থাৎ সর্বাধিক দাম দিতে পারবে সেই ব্যক্তি বা মহিলা ভগবান গণেশের আশির্বাদ পাবে। শুধু প্রবাদ নয় স্থানীয়দের মনেও এমন বিশ্বাস রয়েছে। 

চলতি বছর ১২ কেজির লাড্ডু কিনেছেন বালাপুরের স্থানীয় কৃষক রিয়েলাটার ভি লক্ষ্মা রেড্ডি। তারপর তিনি কানাজিগুদা মারাকাটার শ্রী লক্ষ্মী গণপতি লাড্ডু নিলামে তোলেন। তখনই ৪৫ লক্ষ টাকায় সেটি কিনে নেন গীতাপ্রিয়া ও ভেঙ্কটা রাও। রেড্ডি জানিয়েছেন লাড্ডু নিলাম করে যে টাকা তিনি পেয়েছেন সেটি বালাপুরের মন্দির উন্নয়নে ব্যবহার করবেন। প্রথা অনুযায়ী হায়দরাবাদের গণেশ মু্র্তির শোভাযাত্রার সূচনা হয় লাড্ডু বিসর্জনের মধ্যে দিয়ে। 

প্রতি বছর ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয় অনন্ত চতুর্দশী। এই দিনটি গণেশ উৎসবের শেষ দিন। এই দিন গণপতিকে বিসর্জনও দেওয়া হয়। আবার বিষ্ণুর পুজোও করা হয়। ১৩৩ কোটি শক্তির পুজোর উল্লেখ আছে হিন্দু শাস্ত্রে। নির্দিষ্ট তিথিতে পুজিত হন দেবতারা। শাস্ত্র অনুসারে, এক একটি বিশেষ তিথি উৎসর্গ করা হয়েছে এক একজন দেবতাকে। সেই মত অনুসারে, সঠিক সময় পুজো করলে জীবনের সকল বাধা থেকে মিলবে নিষ্পত্তি। সেই অনুসার, বুধবার দিনটি উৎসর্গ করা হয়েছে সিদ্ধাদাতা গণেশকে। অনেকেই বুধবার বাড়িতে গণেশ পুজো করেন। এবার বুধবার করে গণেশ পুজো করার সময় পালন করুন কিছু টোটকা। শাস্ত্র মতে, প্রতি বুধবার এই টোটকা পালন করে গণেশের পুজো করলে জীবনের সকল জটিলতা থেকে মিলবে মুক্তি। তেমনই ঘটবে আর্থিক উন্নতি। জেনে নিন কী কী করবেন। 

Share this article
click me!