নির্বাচন কমিশন সত্যিটা সামনে নিয়ে এসেছে, উদ্ধব ঠাকরের নাম না করে তুলোধনা অমিত শাহের

উদ্ধব ঠাকরের নাম না নিয়ে, অমিত শাহ বলেছিলেন যে ২০১৯ বিধানসভা নির্বাচনের জন্য মুখ্যমন্ত্রীর পদ ভাগ করে নেওয়ার বিষয়ে কোনও ঐকমত্য ছিল না।

Web Desk - ANB | Published : Feb 19, 2023 3:31 AM IST

শনিবার মহারাষ্ট্র সফরে আসা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নিরাপত্তায় গুরুতর ত্রুটি দেখা দিয়েছিল। নিজেকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের ঘনিষ্ঠ বলে বর্ণনা করে একজন ব্যক্তি অমিত শাহের কনভয়ে প্রবেশ করেন। পুনেতে অমিত শাহের অনুষ্ঠানে ঢোকার জন্য পুলিশ এই ব্যক্তিকে হেফাজতে নিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, অমিত শাহের কনভয়ে ঘোরাফেরা করা এই ব্যক্তির নজরে পড়ে গোয়েন্দা ব্যুরোর। উল্লেখ্য দুদিনের সফরে মহারাষ্ট্রের পুনে শহরে পৌঁছেছেন অমিত শাহ। এই সময় তিনি উদ্ধব ঠাকরের শিবসেনা গোষ্ঠীকেও প্রচুর আক্রমণ করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, অভিযুক্তের নাম সোমেশ ধুমল। সোমেশ পুলিশকে জানিয়েছেন যে তিনি মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং সাংসদ শ্রীকান্ত শিন্ডের ঘনিষ্ঠ। সোমেশ স্থানীয় পুলিশকে ফাঁকি দিয়েছিল কিন্তু গোয়েন্দা ব্যুরোর দল তাকে ধরে ফেলে। এখন পুলিশ তদন্ত করছে সোমেশ কেন এমন করল এবং তার আসল উদ্দেশ্য কী?

উদ্ধব ঠাকরেকে কটাক্ষ করলেন অমিত শাহ

'মোদি @ 20' বইয়ের মারাঠি সংস্করণ প্রকাশের সময় উদ্ধব ঠাকরের নাম না নিয়ে, অমিত শাহ বলেছিলেন যে ২০১৯ বিধানসভা নির্বাচনের জন্য মুখ্যমন্ত্রীর পদ ভাগ করে নেওয়ার বিষয়ে কোনও ঐকমত্য ছিল না। জেনে রাখা ভালো শিবসেনা ২০১৯ সালের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পরে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে তার জোট ভেঙে দেয়।

মুখ্যমন্ত্রী শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসের উপস্থিতিতে অমিত শাহ বলেন, 'নির্বাচন কমিশন 'দুধ কা দুধ, পানি কা পানি' করেছে। গতকালই 'সত্যমেব জয়তে'র ফর্মুলা কার্যকর হয়েছে। শুক্রবার নির্বাচন কমিশন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডের নেতৃত্বাধীন গোষ্ঠীকে 'শিবসেনা' নাম এবং এর নির্বাচনী প্রতীক 'ধনুক এবং তীর' বরাদ্দ করেছে। উদ্ধব ঠাকরের জন্য এটি একটি বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ভারতের নির্বাচন কমিশন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের দলকে 'আসল' শিবসেনা হিসেবে স্বীকৃতি দিয়েছে। পাশাপাশি শিন্দে গোষ্ঠীকে ‘ধনুক ও তীর’ নির্বাচনী প্রতীক বরাদ্দেরও নির্দেশ দিয়েছে কমিশন। দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েই দলভাঙার যুদ্ধে নেমেছিলেন একনাথ শিন্ডে। সেই খেলায় যে তিনি সফল, তা বলাই বাহুল্য।

উদ্ধব ঠাকরে বলেছেন যে নির্বাচন কমিশনের (ইসিআই) সিদ্ধান্ত গণতন্ত্রের জন্য বিপজ্জনক। তিনি বলেছিলেন যে একনাথ শিন্ডের দলকে আসল শিবসেনা হিসাবে বিবেচনা করার নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে তিনি সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করবেন। তিনি বলেন, একনাথ শিন্ডের দল তীর-ধনুকের প্রতীক চুরি করেছে, জনগণ এর প্রতিশোধ নেবে।

Share this article
click me!