উত্তর ভারতের প্রথম পরমাণু বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে দিল্লির কাছেই, রইল বিস্তারিত তথ্য

হরিয়ানাতে হচ্ছে উত্তর ভারতের প্রথম পরমাণু বিদ্যুৎ চুল্লি। কাজ চলছে জোর কদমে। জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জীতেন্দ্র সিং।

 

Web Desk - ANB | Published : Feb 18, 2023 12:21 PM IST

উত্তর ভারতের প্রথম পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি হবে দিল্লি থেকে মাত্র ১৫০ কিলোমিটার দূরে হরিয়ানার গোরখপুরে। শনিবার তেমনই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জীতেন্দ্র সিং। তিনি বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমলে এটি আরও একটি বড় উদ্যোগ। এতদিন পর্যন্ত দেশের দক্ষিণাঞ্চলেরই তৈরি হয়েছে অধিকাংশ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। এতদিন পর্যন্ত তালিমনাড়ু, অন্ধ্র, পশ্চিম মহারাষ্ট্রের মধ্যেই এই প্রকল্প সীমাবদ্ধ ছিল।

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, ভারতের পারমাণবিক ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে এটি আরও একটি বড় পদক্ষেপ। মোদী সরকারের অধীনে ১০টি পারমাণবিক চুল্লি স্থাপনের ছাড়পত্রও দেওয়া হয়েছে। তিনি আরও বলেছেন, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র তৈরির জন্য PSUর সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করবে কেন্দ্রীয় সরকার। এভাবেই ভবিষ্যতে ভারতের শক্তির চাহিদা পুরণ করা হবে।

পরমাণু শক্তি বিভাগের মতে গোরখপুর হরিয়ানা অনু বিদ্যুৎ পরিযোজনা (GHAVP) হরিয়ানার ফতেহাবাদ জেলার গোরখপুর গ্পামে কাছে প্রেশারাইড হেভি ওয়াটার রিঅ্যাক্টর (PHWR) রয়েছে। দেশিয় প্রযুক্তিতে এটি তৈরি করা হয়েছে। দুটি ইউনিট থেকে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ তৈরি হয়। এখনও পর্যন্ত এই প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে ২০ হাজার ৫৯৪ কোটি টাকা। ব্যায় হয়েছে মাত্র ৪ হাজার ৯০৬ কোটি টাকা।

প্রধান প্ল্যান্ট ভবন , কাঠামো নির্মাণ, ফায়ার ওয়াটার পাম্প হাউস, সেফটি রিলেটেড পাম্প হাউস, ফুয়েল অয়েল স্টোরেজ এরিয়া, ভেন্টিলেশন স্ট্যাক, ওয়ারহেড ট্যাঙ্ক, সুইচইয়ার্ড কন্ট্রোল বিল্ডিং, নিরাপত্তা সম্পর্কিত ও অ-নিরাপত্তা সম্পর্কিত টানেল ও পরিখা, রিটেনিং ওয়াল, গারল্যান্ড ড্রেনের কাজ জোর কদমে চলছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্ট মহল। পাশাপাশি এলাকার উন্নয়নও করা হচ্ছে। পাশাপাশি ৪০০ কেভি সুইচইয়ার্ড, ইমার্জেন্সি মেকআপ ওয়াটার পুকুরস স্টেশন রোডের কাজ চলছে। আইডিসিটি প্যাকেট ও টারবাইন আইল্যান্ড প্যাকেজের ঠিকাদাররা সাইট বাছাই করেছে।

প্রাইমারি কুল্যান্ট পাম্প, ক্যালেন্ড্রিয়া, রিঅ্যাক্টর হেডার, রিফুয়েলিং মেশিন হেডস, মডারেট ও অন্যান্য D20 হিট এক্সচেঞ্জার ইত্যাদিক মত বড় লম্বা ম্যানুফ্যাকচারিং সাইকেল ইকুইপমেন্ট বা কম্পোনেন্টের ক্রয়ের অর্ডারও দেওয়া হয়েছে। প্রথম ইউনিটের জন্য শেষ শিল্ড ও সমস্ত স্টিম জেনারেটর সাইটে পৌঁছে গেছে। বাকি সামগ্রীও ডেলিভারির পর্যায়ে রয়েছে।

অপারেশনাল শীতল জলের প্রয়োজনীয়তা মেটানোর জন্য তোহানা থেকে GHAVP খাল নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছে হরিয়ানার সেচ ও জলসম্পদ বিভাগ দফতরকে।

আরও পড়ুনঃ

মৃত্যুপুরী তুরস্কের ১৩ দিনের পর প্রাণের সন্ধান, শিশু-সহ ৩ জন উদ্ধার ধ্বংসাবশেষ থেকে

ভারত-UAE সম্পর্কে নতুন মোড়, আবুধাবিতে প্রথম বাণিজ্য ইউনিট ভারতের

Delhi Crime: দ্বিতীয় বিয়ের জন্যই কি নিক্কিকে খুন? ২০২০তে মন্দিরে সাহিল বিয়ে করেছিল প্রেমিকাকে

Share this article
click me!