দূষিত বিশ্বের দ্বিতীয় শহর মুম্বই, জানুন কেন দূষণের কালো ছায়ায় ঢাকা পড়ছে স্বপ্নের শহর

দিল্লিকে টপকে দূষিত বিশ্বের দ্বিতীয় শহর মুম্বই। মুম্বইয়েক দূষণের কারণ অনেকগুলি।

 

Web Desk - ANB | Published : Feb 18, 2023 5:11 PM IST

বায়ু দূষণের তালিকায় দিল্লি বরাবরই তালিকার প্রথম নাম। কিন্তু ধীরে ধীরে তালিকায় আরও একটি নাম জুড়ছে তা হল মুম্বই । গোটা দেশের কাছেই স্বপ্নের শহর হিসেবেই পরিচিত মায়াবী মুম্বই। কিন্তু সেই মায়াজাল কেটে নিজের ডালপালা বিছাচ্ছে দুষণ। সম্প্রতি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের একটি টুইটের পর থেকেই মুম্বইয়েক দূষণ আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছ। তিনি বিশ্বব্যাপী দূষিত শহরগুলির ব়্যাঙ্কির তালিকা শেয়ার করে দেখিয়ে দিয়েছেন সেখানে মুম্বই দ্বিতীয় স্থানে রয়েছে। আর দীর্ঘ দিন পরে দিল্লির নাম কাটা গেছে সেই তালিকা থেকে। ২৯ জানিয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি ভারতের বাণিজ্যিক বিশ্বব্যাপী দূষিত শহরগুলির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে।

বিশেষজ্ঞদের মতে দিল্লির মতই ভয়ঙ্কর পরিণতির প্রহর গুণছে মুম্বই। তাদের মতে আবহাওয়ার কারণে এই দূষণ। তবে মানবসৃষ্ট কারণগুলিতে মোটেও উপেক্ষা করা যাবে না বলেও জানিয়েছেন তাঁরা।

মুম্বইয়ে দূষণের কারণ-

দিল্লি আর মুম্বইয়ে দূষণের কারণ অনেকটাই এক। বৃহত্তর মুম্বই বা গ্রেটার মুম্বই কয়লা শিল্পের ওপর নির্ভরশীল। পাশাপাশি রয়েছে অবকাঠামো নির্মাণের। হাউজিং শিল্পও একটি গুরুত্বপূর্ণ কারণ। এই শহর যানবাহনের সংখ্যা দিনে দিনে বেড়েছে। পাশাপাশি মুম্বইয়ের বিশাল বস্তি এলাকা- যেখানে এখনও জ্বালানির জন্য কাঠ আর কয়লা ব্যবহার করা হয়। তবে পার্থক্য রয়েছে- দিল্লির বাতাস অনেক স্থির, ঠান্ডা পরিবেশ। এই দুয়ের কারণে দিল্লির দূষণ অনেকটা স্থির হয়ে থাকে। কিন্তু মুম্বইয়ের সমুদ্র থাকার কারণে দূষণ দ্রুত ছড়িয়ে পড়ে।

মুম্বইয়ে দূষণের কারণ

সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার-এর বিশ্লেষক সুনীল দাহিয়া বলেছেন মুম্বইয়য়ে ক্রমবর্ধমান বায়ু দূষণের মাত্রা শিল্প হটস্পট থেকে নির্গত হয়। তারপরই তা মেগা সিটিতে ছড়িয়ে পড়ে। আশপাশের খারাপ পরিবহণ পরিস্থিতির একটি সূচক। তিনি আরও বলেছেন একটি একটি উপকূলীয় শহর। আর সেই কারণেই দূষণের পরিমাণ অনেক বেশি। দুষণের কারণ- শিল্প, পরিবহণ সেক্টর, শহরের বর্জ্য বেহাল বর্জ্য ব্যবস্থাপনা। এগুলির দিকে অবিলম্বে দৃষ্টি আকর্ষণের প্রয়োজন রয়েছে।

আবহাওয়া ফ্যাক্টর

চলতি মাসে সুইস এটার ট্র্যাকিং ইনডেক্স IQAir তথ্য অনুযায়ী ২৯ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি মুম্বই বিশ্বের দ্বিতীয় দূষিত শহর। আর সেই সপ্তাহে দিল্লি কিন্তু সেরা ১০ দূষিত শহরের মধ্যে ছিল না।

বিশেষজ্ঞজের মতে অস্বাভাবিক জলবায়ু পরিবর্তন-প্ররোচিত বাতাসের ধরন গত আট বছরে মুম্বইয়ের বায়ুর গুণগতমানকে আরও খারাপ করছে। ব্যাঙ্গালোরের ন্যাশানাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড স্টাডিসএর প্রফেসর বলেছেন, IQAir ব়্যাঙ্কিং কয়েক দিনের ওপর ভিত্তি করে তৈরি হয়। কিন্তু এই দেশের নাগরিকদের সচেতনা খুব কম। তাদের দ্রুত সচেতন করতে হবে। কারণ মুম্বইয় ২৯ জানুয়ারি IQAir ব়্যাঙ্কিং-এর তালিকায় ১০ দূষিত দেশ ছিল। কিছু দিনের মধ্যেই এই শহর দ্বিতীয় স্থানে চলে আসে।

দূষণের সূত্রপাত

সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টের ২০২০ সালের একটি সমীক্ষায় বলা হয়েছে মুম্বইয়ের চারপাশে চারটি শিল্প ক্লাস্টার রয়েছে। ট্রান্স-থাকে ক্রিক, তালোজা, অম্বরনাথ ও ডোম্বিভালি- মুম্বইয় মেট্রোপলিটন এলাকায় কয়লার ব্যপক ব্যবহার বায়ুর মান খারাপ হওয়ার অন্যতম কারণ। এখানে প্রতি বছর ২ মিলিয়ন টন কয়লা পোড়ান হয়। মুম্বইকেই দূষণ এড়াতে দিল্লির মত জ্বালানি নীতি গ্রহণ করতে হবে।

ধুলোথেকে দূষণ

নির্মাণ কাজেও মুম্বইয়ের দূষণের অন্যতম কারণ। কোভিড লকডাউনের পর থেকে মুম্বইয়ে অবকাঠামো শিল্পে জোর দেওয়া হয়েছে। মুম্বইয়ের পরিবেষবীদ সুমাইরা আবদুলালি বলেছেন, ফ্লাইওভার ব্যক্তিগত বাড়ি তৈরি হচ্ছে। নির্মাণ সাইটে ধুলো ছড়াচ্ছে। ধূলিকণা প্রশমণের কোনও নিয়ম মানা হয় বলেও তাঁর অভিযোগ।

GST: গুড়ের ওপর জিএসটি প্রত্যাহার, পান মশলা গুটখা নিয়েও সিদ্ধান্ত কাউন্সিলের বৈঠকে

'শিক্ষ বাংলায় অশিক্ষায় পরিণত হয়েছে', ধর্মেন্দ্র প্রধানের মন্তব্যের পাল্টা উত্তরপ্রদেশ খোঁচা কুণালের

উত্তর ভারতের প্রথম পরমাণু বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে দিল্লির কাছেই, রইল বিস্তারিত তথ্য

 

Share this article
click me!