Assembly Elections in 5 States: ৫ রাজ্যে ভোটে বড় চ্যালেঞ্জের মুখে বিজেপি, অগ্নিপরীক্ষা মোদীর

বিধানসভা নির্বাচনের আগে চব্বিশের ভোটকে সামনে রেখে ইতিমধ্যেই ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে শাসক-বিরোধী সব পক্ষই। এমনকী বিরোধী জোটের সম্ভাবনাও ক্রমশ জোরদার হচ্ছে।

Jaydeep Das | Published : Jan 9, 2022 8:35 AM IST

করোনা কাঁটা মাথায় নিয়েই ইতিমধ্যেই ৫ রাজ্যে বেজে গিয়েছে ভোটের দামামা(assembly elections in 5 states)। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। শনিবার বিকালেই ৫ রাজ্যের বিধানসভা ভোটের নির্ঘণ্ট(Schedule of 5 state assembly votes) প্রকাশ করে দিয়েছে নির্বাচন কমিশন(Election Commission) ভোট হবে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, মণিপুর, পঞ্জাবের(Uttar Pradesh, Uttarakhand, Goa, Manipur, Punjab) মতো রাজ্যগুলিতে। এদিকে পাঁচ রাজ্যের মধ্যে চারটি রাজ্যেই রয়েছে বিজেপি সরকার। তাই এই রাজ্যগুলিতে বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারে কিনা এখন সেটাই দেখার। অন্যদিকে কংগ্রেস শাসিত রাজ্যে পঞ্জাবে(Congress ruled state Punjab) বিজেপি কেমন ফল করে সেদিকেও নজর রয়েছে রাজনৈতিক মহলের। এমন পরিস্থিতিতে, কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপিকে(ruling BJP on center) ২০২৪ সালের লোকসভা নির্বাচনের(2024 Lok Sabha elections) আগে ফের যে গুরুত্বপূর্ণ নির্বাচনী পরীক্ষায় পাশ করতে হবে তা বলাই বাহুল্য। এবারের ভোট বৈতরণী ঠিক কোন কৌশলে গেরুয়া শিবির পাশ করবে তা নিয়েও শুরু হয়েছে চর্চা।

এদিকে চব্বিশের ভোটকে সামনে রেখে ইতিমধ্যেই ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে শাসক-বিরোধী সব পক্ষই। এমনকী বিরোধী জোটের সম্ভাবনাও ক্রমশ জোরদার হচ্ছে। রাজনৈতিক মহলের একটা বড় অংশের মতে ২০২৪ সালের নির্বাচনে আগে পাঁচ রাজ্যের নির্বাচনী ফলাফল দেখেই বিরোধী জোটের প্রধান মুখ ঠিক হয়ে যাবে। এমতাবস্থায় তৃণমূল নাকি সমাজবাদী পার্টি, আপ নাকি কংগ্রেস পাল্লা কার ভারী হয় এথন সেটাই দেখার। এদিকে ইতিমধ্যেই গোয়া সহ একাধিক রাজ্যেই ক্ষমতা বৃদ্ধিতে জোর দিয়েছে আপ থেকে তৃমমূল প্রত্যেকেই। অন্যদিকে পঞ্জাবে ক্ষমতা ধরে রাখতে মরিয়া আম আদমি পার্টি। পাশাপাশি গোয়াতেও শক্তি বৃদ্ধি হয়েছে কেজরিওয়ালের।

আরও পড়ুন-কোভিডে কাঁপছে দেশ, করোনা পরিস্থিতি নিয়ে রবির বিকালেই জরুরি বৈঠকে মোদী

প্রসঙ্গত উল্লেখ্য, করোনা মোকাবিলা থেকে বিতর্কিত কৃষি আইন প্রবর্তন, বারেবারেই একাধিক ইস্যুতে বিতর্কের মুখে পড়েছে মোদী। এমনকী কৃষক আন্দোলনের চাপে শেষ পর্যন্ত তিন কৃষি আই বাতিলে বাধ্য হয়েছে মোদী সরকার। এদিকে দিল্লি সীমান্তে গোটা এক বছরের বেশি সময় ধরে যে ব্যাপক কৃষক আন্দোলন দেখতে পাওয়া গিয়েছিল তাতে নেতৃত্ব দিতে দেখা গিয়েছিল পঞ্জাবের কৃষকদেরই। এমনকী সম্প্রতি পঞ্জাবের একটি সভায় যোগ দিতে গিয়েও ব্যাপক কৃষক বিক্ষোভের মুখে পড়ে মোদী সরকার। এমতবস্থায় পঞ্জাবে মোদী সরকার কেমন ফল করে সেটাই দেখার। অন্যদিকে করোনা মোকাবিলায় বারেবারেই মুখ পুড়েছে উত্তরপ্রদেশের যোগী সরকারের। এমনকী বারেবারেই বাইরে এসে পড়েছে দলীয় কোন্দল। সেখানেও এবারের নির্বাচনে বিজেপি কতটা সুবিধাজনক জায়গায় জায় সেটা দেখতে মুখিয়ে রয়েছে সকলে।

 

Share this article
click me!