'ঋষি অরবিন্দ এক ভারত শ্রেষ্ঠ ভারতের আদর্শ', ১৫০তম জন্ম বার্ষিকীতে বললেন মোদী

অরবিন্দের জন্ম বাংলা হয়েছে। কিন্তু জীবনের অধিকাংশ সময়ই গুজরাট ও পুদুচেরিতে কাটিয়েছেন। অরবিন্দ এখনও তরুণদের আদর্শ। অরবিন্দ এক ভারত শ্রেষ্ঠ ভারতের আদর্শ। ১৫০তম জন্ম বার্ষিকীতে বললেন মোদী।

Web Desk - ANB | Published : Dec 13, 2022 12:54 PM IST

ঋষি অরবিন্দ এখনও আমাদের আদর্শ। তাঁর জীবন তরুণদের এখনও উদ্বুদ্ধ করে। ঋষি অরবিন্দর ১৫০তম বার্ষিকী উপলক্ষ্যে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বিশেষ দিনে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে তিনি একটি স্মারণ মুদ্রা ও ডাক টিকিট প্রকাশ করেন। পুদুচেরিতে অরবিন্দের জন্ম বার্ষিকীর বিশেষ অনুষ্ঠান পালন করা হয়েছিল। উপস্থিত ছিলেন বহু বিশিষ্টরা।

প্রাধনমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন অরবিন্দের ১৫০ বছর জন্ম বার্ষিকী দেশের মানুষের কাছে গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় সরকার তাঁর জন্মদিন বিশেষভাবে পালন করার জন্য একাধিক কর্মসূচি নিয়েছে। দায়িত্বে রয়েছে একটি বিশেষজ্ঞ কমিটি। স্বাধীনতার অমৃত মহোৎসবের মধ্যেই পড়ছে ঋষি অরবিন্দের জন্মবার্ষিকী। যা গোটা দেশেই পালন করা হবে। মোদী বলেন ভারত যখন স্বাধীনতার ৭৫ বছর পূর্তি অনুষ্ঠান পালন করছেন তখন ঋষি অরবিন্দের ১৫০তম জন্মবার্ষিকী পালন করছে। এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

প্রধানমন্ত্রী বলেন, ভারতের স্বাধীনতা আন্দোলনে তিন মহাপুরুষ রয়েছেন যাঁরা স্বাধীনতা আন্জদোলনে অংশ নিয়েছেন। আবার আত্মাধ্যাত্মিক পথও দেখিয়েছেন। তাঁরা হলেন স্বামী বিবেকানন্দ, ঋষি আরবিন্দ ও মহাত্মা গান্ধী। অরবিন্দের জন্ম বাংলা হয়েছে। কিন্তু জীবনের অধিকাংশ সময়ই গুজরাট ও পুদুচেরিতে কাটিয়েছেন। অরবিন্দ এখনও তরুণদের আদর্শ। অরবিন্দ এক ভারত শ্রেষ্ঠ ভারতের আদর্শ। তিনি অরবিন্দের স্বাধীনতা সংগ্রামের কথাও স্মরণ করেন। কী করে ঋষি অরবিন্দ ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করেছিল তাও বলেন। মোদীর কথায় বিলেত বা ইংল্যান্ড থেকে পড়ে এসেও অরবিন্দ দেশীয় সংস্কৃতিকেই গ্রহণ করেছিলেন। অরবিন্দের জীবনের সঙ্গে ভারতের আত্মা আর সংস্কৃতি জড়িয়ে রয়েছে। তিনি ছিলেন এক আধুনিক ভারতীয়। বিলেতে লেখাপড়া শিখলেও তিনি দেশে ফিরে ব্রিটিশরাজের বিরুদ্ধেই যুদ্ধে নামেন

এদিনও কংগ্রেসের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন কংগ্রেসের স্বাধীনতা সংগ্রামের তীব্র সমালোচনা করেন অরবিন্দ। মোদী মনে করিয়ে দেন, অরবিন্দ বলেছিলেন স্বাধীনতা চাইলে ইংরেজদের কাছে দিয়ে কান্নাকাটি করলে হবে না। সংগ্রাম করে স্বাধীনতা আদায় করতে হবে। নেতাজির আদর্শ ছিলেন ঋষি অরবিন্দ। তাঁর জীবন একদিন স্বাধীনতা সংগ্রামীর জীবন। অন্যদিকে আধ্যাত্মিক পথে চলার চূড়ান্ত উদাহরণ। মহর্ষি অরবিন্দের জীবনে ভারতের মহত্বের আরও একটি গুরুত্বপূর্ণ উদাহরণ। ঋষি অরবিন্দের জীবনে আমাদের কাছে এখনও আদর্শ।

আরও পড়ুনঃ

ভোটে জিতলে মেঘালয়েও 'লক্ষ্মীর ভাণ্ডার' প্রকল্প চালুর প্রতিশ্রুতি মমতার, বললেন মহিলাদের দেওয়া হবে ১ হাজার টাকা

তাওয়াং নিয়ে আলোচনার দাবি মানল না সরকার, প্রতিবাদে কংগ্রেসের ওয়াকআউট রাজ্যসভা থেকে

দেশ নিরাপদে না থাকলে উন্নয়নের মানে নেই, এই মন্তব্য করে PoK ফিরে পাওয়া সম্ভব কিনা জানালেন প্রাক্তন সেনা কর্তা

 

Share this article
click me!