অযোধ্যায় মসজিদ নির্মাণ ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে, দাবি IICF ট্রাস্টের

অযোধ্যার ধন্নিপুর গ্রামে অবস্থিত ৫ একর জমিতে মসজিদ তৈরির কাজ শুরু হতে চলেছে। রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশে ধন্নিপুরের এই জমি ওয়াকফ বোর্ডকে দেওয়া হয়েছিল।

Parna Sengupta | Published : Nov 13, 2022 1:45 PM IST

রামজন্মভূমি-বাবরি মসজিদ বিতর্ক নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনুযায়ী, ওয়াকফ বোর্ড রাজ্য সরকারকে অযোধ্যায় একটি মসজিদ নির্মাণের জন্য ৫ একর জমি দিয়েছে। যার উপর মসজিদের নির্মাণ কাজ পুরোদমে চলছে। ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্টের তরফে বলা হয়েছে, রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের রায় অনুসারে অযোধ্যায় একটি মসজিদ নির্মাণের কাজ আগামী বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে। এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে ট্রাস্টকে।

২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে, অযোধ্যায় মন্দির এবং মসজিদ উভয়ই প্রস্তুত হওয়া উচিত বলে জোর দেওয়া হচ্ছে। একদিকে যেখানে শ্রী রাম জন্মভূমিতে মন্দির নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে, অন্যদিকে অযোধ্যার ধন্নিপুর গ্রামে অবস্থিত ৫ একর জমিতে মসজিদ তৈরির কাজ শুরু হতে চলেছে। রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশে ধন্নিপুরের এই জমি ওয়াকফ বোর্ডকে দেওয়া হয়েছিল।

২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে মসজিদ নির্মাণ শেষ হবে

আগামী বছরের ডিসেম্বরের মধ্যে অযোধ্যায় মসজিদের নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্টের সেক্রেটারি আতহার হুসেন বলেছেন, "আমরা আশা করছি অযোধ্যা উন্নয়ন কর্তৃপক্ষ এই মাসের শেষের দিকে প্রস্তাবিত মসজিদ, হাসপাতাল, কমিউনিটি কিচেন, লাইব্রেরি এবং গবেষণা কেন্দ্রের মানচিত্র অনুমোদন করবে," পিটিআই জানিয়েছে। খুব শীঘ্রই আমরা মসজিদের নির্মাণ কাজ শুরু করব।" তিনি আরও বলেছিলেন যে ধন্নিপুর অযোধ্যা মসজিদের নির্মাণ কাজ ২০২৩ সালের ডিসেম্বরের শেষের দিকে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে পাঁচ একর মৌলভী আহমাদুল্লাহ শাহ কমপ্লেক্সের অবশিষ্ট নির্মাণকাজ এর পর করা হবে।

মসজিদ নির্মাণের জন্য তহবিল সংগ্রহের চেষ্টা চলছে-আহতার হুসাইন

ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্টের সেক্রেটারি আতহার হুসেন বলেন, মসজিদটির আকার ছোট হওয়ায় খুব অল্প সময়ের মধ্যেই নির্মাণ কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এর জন্য কোনো সময়সীমা নির্ধারণ করা না হলেও এক বছরের মধ্যে এটি নির্মাণ করা হবে বলে আশা করা হচ্ছে। তিনি বলেন, কমপ্লেক্সে মসজিদ ও অন্যান্য স্থাপনা নির্মাণের জন্য তহবিল সংগ্রহের চেষ্টা চলছে।

মসজিদের ভেতরে ১০০ শয্যার একটি হাসপাতাল থাকবে, মসজিদ ট্রাস্টের সেক্রেটারি আহতার হুসেন বলেন, ট্রাস্ট মসজিদ প্রাঙ্গণে ১০০ শয্যার হাসপাতাল চালু করবে। পরবর্তীতে এটি ২০০ শয্যা ধারণ ক্ষমতায় সম্প্রসারিত করা হবে। এর পাশাপাশি কমিউনিটি কিচেনের ব্যবস্থাও থাকবে। যার মাধ্যমে দৈনিক এক হাজার মানুষের খাবারের ব্যবস্থা করা হবে। পরবর্তীতে এর ধারণক্ষমতা ২০০০-এ উন্নীত করা যেতে পারে।

দীর্ঘদিন ধরে চলমান অযোধ্যা বিতর্কের উপর তার রায়ে, সুপ্রিম কোর্ট জানিয়েছে যে ২.৭৭ একর জায়গায় একটি রাম মন্দির তৈরি করা হবে যেখানে বাবরি মসজিদ আগে দাঁড়িয়েছিল এবং উত্তর প্রদেশে একটি মসজিদ নির্মাণের জন্য পাঁচ একর জায়গা আলাদা করা হবে।

আরও পড়ুন

মন্দিরের শিলান্যাসের ঠিক আগেই শুরু মসজিদ তৈরির প্রস্তুতি, অযোধ্যায় তৈরি হবে নতুন 'বাবরি'

রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাবার বিধায়ক হওয়ার পথে কাঁটা ননদ, জামনগড় কেন্দ্রের প্রচারের আকর্ষণই পারিবারিক বিবাদ

Share this article
click me!