বাবার হত্যা নিয়ে কথা বলতে গিয়ে কেঁদে ফেলেছিলেন প্রিয়াঙ্কা, নলিণীর কঠে এক দশক আগের স্মৃতি

কেন্দ্রীয় কারাগারে নলিণীর সঙ্গে দেখা করে হাউমাউ করে কেঁদে ফেলেছিলেন প্রিয়াঙ্কা। নলিণী জানিয়েছেন, সেদিন প্রিয়াঙ্কা গান্ধীর প্রশ্নের উত্তরে তাঁর বাবার হত্যার বিষয় তিনি যা জানতেন সবটাই তাঁকে জানিয়েছিলেন।

 

Web Desk - ANB | Published : Nov 13, 2022 1:04 PM IST

জেল থেকে মুক্তি পেয়ে এক দশক আগের কথা স্মরণ করলেন রাজীব গান্ধী হত্যা মামলায় সাজা প্রাপ্ত নলিণী শ্রীহরণ। নলিণীর কন্ঠে উঠে এল ২০০৮ সালে প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে সাক্ষাতের কথা। রবিবার এক সাংবাদিক সম্মেলনে নলিণী জানালেন কেমন ছিল ভেলোর জেলে প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে সাক্ষাতের সেই মুহূর্ত। ২০০৮ সালে তখন ভেলোর জেলে বন্দি রাজীব গান্ধী হত্যাকাণ্ডের অন্যতম আসামী নলিণী। প্রাক্তন প্রধানমন্ত্রীর হত্যার বিষয় জিজ্ঞাসাবাদ করতে ভেলোর কেন্দ্রীয় কারাগারে পৌঁছন মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী। সাংবাদিক সম্মেলনে নলিণী জানিয়েছেন বাবা রাজীব গান্ধীর হত্যার বিষয় কথা বলতে গিয়ে আবেগে ভেঙ্গে পড়েছিলেন প্রিয়াঙ্কা।

কেন্দ্রীয় কারাগারে নলিণীর সঙ্গে দেখা করে হাউমাউ করে কেঁদে ফেলেছিলেন প্রিয়াঙ্কা। নলিণী জানিয়েছেন, সেদিন প্রিয়াঙ্কা গান্ধীর প্রশ্নের উত্তরে তাঁর বাবার হত্যার বিষয় তিনি যা জানতেন সবটাই তাঁকে জানিয়েছিলেন।

তিন দশকের কারাবাসের পর সেদিনের বিস্ফোরণের জন্য অনুতাপ শোনা গেল নলিণীর কন্ঠে। সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি স্পষ্টই জানিয়েছেন, সেদিনের ঘটনার জন্য অনুতপ্ত তিনি। বিস্ফোরণে যাঁরা প্রাণ হারিয়েছিলেন তাঁদের পরিবারের জন্যও দুঃখ প্রকাশ করলেন তিনি। নলিণী বললেন, 'এত বছর ধরে এটা নিয়ে অনেক ভেবেছি। আমি সত্যিই অনুতপ্ত। ওঁদের জন্য আমি খুবই দুঃখিত। যারা নিজেদের কাছের মানুষকে হারিয়েছেন, আশা করি কখনও এই যন্ত্রণা থেকে ওঁরা মুক্তি পাবে।

তবে মুক্তি পেয়ে আর এদেশে থাকবেন না নলিণী। জানিয়েছেন প্রথমেই ব্রিটেনে গিয়ে মেয়ের সঙ্গে দেখা করবেন। সেখানেই থাকবেন। তাঁর সঙ্গেই যাবেন নলিণীর স্বামী তথা রাজীব গান্ধী হত্যা মামলায় আর এক অপরাধী মুরুগানও। প্রয়াত রাজীব গান্ধীর স্ত্রী সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করতে চান কি না জানতে চাওয়ায় নলিণী স্পষ্ট জানান,'না, একদমই দেখা করতে চাই না।'

শুক্তবারই নলিনী শ্রীহরণ, রবিচন্দ্রন, শান্থন, মুরুগান, রবার্ট পায়াস এবং জয়কুমারের মুক্তির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এর আগেই গত মে মাসে আদালতের নির্দেশে মুক্তি পেয়েছেন এই মামলার আর এক সাজাপ্রাপ্ত পেরারিভালন। তার ছ'মাসের মাথায় বাকি সাতজনেরও মুক্তির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার সুপ্রিম কোর্টের নির্দেশ শোনার পর নলিনীর কন্ঠে উঠে আসে,'আমি জঙ্গি নই।'

আরও পড়ুন - 

'সত্যিই অনুতপ্ত', ৩১ বছরের কারাবাসের পর প্রতিক্রিয়া রাজীব গান্ধী হত্যার অপরাধী নলিণীর

বন্দি দশায় তিন দশক পার, ৩১ বছর পর জেলের বাইরে পা রাখলেন নলিণী-সহ রাজীব গান্ধী হত্যাকাণ্ডের সাজাপ্রাপ্তরা

'মেনে নেওয়া যায় না,' নলিণী-সহ রাজীব গান্ধীর ছয় হত্যাকারীর মুক্তির নির্দেশের বিরোধিতায় সরব কংগ্রেস

 

Share this article
click me!