অগ্নি-৫-এর রেঞ্জের মধ্যে চিন, ভয়ে কি ভারতকে BOSS হিসাবে বিবেচনা করছে বেজিং, জানুন বিস্তারিত

গ্লোবাল টাইমস বলেছে, পশ্চিমী দেশগুলো এশিয়ার দুই পরাশক্তির মধ্যে শত্রুতা বাড়াতে চায়। গ্লোবাল টাইমস এমআরআইভি প্রযুক্তির সাফল্যের সাথে কৌশলগত সংযম বজায় রাখার জন্য ভারতকে আবেদন করেছে।

Parna Sengupta | Published : Mar 13, 2024 5:58 PM IST

শ্রী রামচরিত মানসে তুলসী দাসের লাইন - 'ভয় বিনু হোই না প্রীতি' প্রতিবেশী দেশ চিনের সঙ্গে পুরোপুরি মানানসই। চিন তার সেনাবাহিনী নিয়ে অনেক গর্ব করতো। কিন্তু অগ্নি-৫ এর শক্তি তার দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছে বহুগুণ। ভারতের অগ্নি-৫ পরীক্ষার পর চিনে কার্যত আলোড়ন পড়েছে। এই পরীক্ষার পর চিন স্বীকার করেছে যে ভারত ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে বড় খেলোয়াড় হয়ে উঠেছে। এই সফল পরীক্ষার পর নের সুরও বদলে গেছে বলে মনে হচ্ছে। চিনের সরকারি ট্রাম্পেট অর্থাৎ গ্লোবাল টাইমস বলেছে, পশ্চিমী দেশগুলো এশিয়ার দুই পরাশক্তির মধ্যে শত্রুতা বাড়াতে চায়। গ্লোবাল টাইমস এমআরআইভি প্রযুক্তির সাফল্যের সাথে কৌশলগত সংযম বজায় রাখার জন্য ভারতকে আবেদন করেছে। গোটা চিন অগ্নি-৫-এর রেঞ্জের মধ্যে চলে এসেছে। চিনের মুখপত্রে এর পরীক্ষা এবং শক্তির প্রশংসা করা হচ্ছে।

গ্লোবাল টাইমস তার প্রতিবেদনে লিখেছে যে ভারত এক দশকেরও বেশি সময় ধরে তার অগ্নি সিরিজের ক্ষেপণাস্ত্র তৈরি এবং পরীক্ষা করছে। ভারত কেবল তার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অস্ত্রেই নয়, মহাকাশ প্রযুক্তিতেও উন্নতি করছে। ব্যালিস্টিক মিসাইল এবং স্পেস ফ্লাইট উভয়ের জন্যই আধুনিক মহাকাশ প্রযুক্তির প্রয়োজন। এই কারণেই ভারত সাম্প্রতিক বছরগুলিতে মহাকাশে অগ্রগতি করছে এবং এই বছর প্রথম মানববাহী মহাকাশ ফ্লাইট চালু করার পরিকল্পনা করছে।

ভারত সোমবার তার মিশন দিব্যস্ত্রের অধীনে 'মাল্টিপল ইন্ডিপেনডেন্ট টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল' (MIRV) প্রযুক্তি সহ দেশীয়ভাবে তৈরি অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম সফল ফ্লাইট পরীক্ষা করেছে, এই ধরনের ক্ষমতা সম্পন্ন দেশের নির্বাচিত গ্রুপে যোগ দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে পরীক্ষা করা ক্ষেপণাস্ত্র নির্ধারিত প্যারামিটার পূরণ করেছে। 'মিশন দিব্যস্ত্র' পরীক্ষার মাধ্যমে, ভারত এমআইআরভি ক্ষমতা সম্পন্ন দেশের নির্বাচিত গ্রুপে যোগ দিয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!